রবিবার, ৫ মে ২০২৪ইংরেজী, ২২ বৈশাখ ১৪৩১ বাংলা ENG

শিরোনাম : উইমেন্স মেডিকেল কলেজের অধ্যক্ষ হলেন ডা শাহানা ফেরদৌস বিয়ানীবাজারে ট্রাকচাপায় মোটরসাইকেল আরোহী নিহত এসএসসির ফল প্রকাশ ১২ মে গ্যাস সংকটে বন্ধ শাহজালাল সার কারখানা, চালু নিয়ে অনিশ্চয়তা প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরীর সাথে বিসিএ'র মতবিনিময় সুরমা টাওয়ারের ১৩ তলা থেকে পড়ে সিসিক কর্মচারীর মৃত্যু সদর উপজেলার চেয়ারম্যান প্রার্থী ডা. খলিলুর রহমানের গণসংযোগ সিলেটে আজ থেকে শুরু হচ্ছে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা সপ্তাহ ইসি আনিছুর রহমান: নির্বাচনে কোনো পক্ষপাতমূলক আচরণ সহ্য করা হবে না ব্রিটিশ-বাংলাদেশিদের বৈধ পথে রেমিটেন্স পাঠানোর আহবান জানালেন প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী

জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার উদ্বোধন

সিলেট সান ডেস্ক ::

২০২৪-০১-৩১ ০৪:১০:৩৩ /

জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ এর ‘২২তম আন্তঃহাউস বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা-২০২৪’ এর উদ্বোধন হয়েছে।

৩০ জানুয়ারি ২০২৪ মঙ্গলবার সকাল ১০টায় সিলেট ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজের খেলার মাঠে প্রতিযোগিতার উদ্বোধন হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজের পরিচালনা পর্ষদের সভাপতি কর্ণেল মো. মেহফুজার রহমান, পিবিজিএম, পিএসসি, কর্ণেল এডমিন, এরিয়া সদর দপ্তর, সিলেট। বিশেষ অতিথি ছিলেন বেগম সুরাইয়া আক্তার, জেসিপিএসসি’র অধ্যক্ষ লে. কর্ণেল তাহিয়াত জালাল চৌধুরী, পিএসসি এবং উপাধ্যক্ষ সহকারী অধ্যাপক শারমীন আকতার।

এ সময় প্রধান অতিথি এবং বিশেষ অতিথিকে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার মাঠের প্রধান ফটকে অভ্যর্থনা জানানো হয়। প্রধান অতিথি উদ্বোধনী মঞ্চে আসার পর প্যারেড কমান্ডার ও কলেজ প্রিফেক্ট দ্বাদশ শ্রেণির শিক্ষার্থী লাবিব ইসলাম জয় এর নেতৃত্বে সম্মিলিত মার্চপাস্ট দলের সদস্যবৃন্দ প্রধান অতিথিকে সালাম ও অভিবাদন জানান।

উদ্বোধনী অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন দশম শ্রেণির শিক্ষার্থী আব্দুল্লাহ আল মামুন। খেলার মাঠে সম্প্রীতি ও সহমর্মিতা রক্ষায় একাদশ শ্রেণির শিক্ষার্থী উল্লাস দেবনাথের নেতৃত্বে ক্রীড়ামোদী সকল শিক্ষার্থী ২২তম আন্তঃহাউস বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার শপথ গ্রহণ করে।

কলেজ গেমস্ প্রিফেক্ট দ্বাদশ শ্রেণির শিক্ষার্থী সাইফ আল শাহরিয়ার প্রধান অতিথির নিকট থেকে মশাল প্রজ্জ্বলিত করে খেলার মাঠ প্রদক্ষিণ শেষে মাঠের নির্ধারিত স্থানে সংরক্ষিত অলিম্পিক মশাল প্রজ্জ্বলন করে।

উদ্বোধনী অনুষ্ঠানে জাতীয় সঙ্গীতের সুর মুর্চ্ছনায় জাতীয় পতাকা, অলিম্পিক পতাকা, এরিয়া পতাকা, কলেজ পতাকা এবং বিভিন্ন হাউসের পতাকা সংশ্লিষ্ট হাউসের প্রিফেক্ট উত্তোলন করে। এরপর প্রধান অতিথি শান্তির প্রতীক পায়রা, বেলুন ও ফেস্টুন উড়িয়ে ‘২২তম আন্তঃহাউস বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা-২০২৪’র শুভ উদ্বোধন করেন।

উদ্বোধনী বক্তব্যে প্রধান অতিথি বলেন, খেলাধুলা মানে শৃঙ্খলা, নিয়মানুবর্তিতা, একতা, জয়ের প্রত্যয় ও নেতৃত্ব দানের যোগ্যতা অর্জন। শিক্ষার্থীদের মহত্ত্বের আলোকে প্রোজ্জ্বল করা এবং তাদের অন্তর্লোকের সমৃদ্ধি ও মননশীলতার উন্মেষ ঘটানোর জন্য প্রাতিষ্ঠানিক শিক্ষার পাশাপাশি খেলাধুলার গুরুত্ব অপরিসীম।

শিক্ষার্থীদের নৈতিক, মানসিক, আত্মিক বিকাশ ও তাদের জীবনের প্রবাহকে পরিপূর্ণ বিকশিত করতে খেলাধুলার রয়েছে সুদূর সঞ্চারী ভূমিকা এবং খেলাধুলার মাধ্যমেই একটি সুস্থ, সবল ও সুন্দর আগামী প্রজন্ম গড়ে তোলা সম্ভব।

শিক্ষার পাশাপাশি খেলাধুলা ও সহশিক্ষা কার্যক্রমে জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ সারাদেশে একটি অগ্রগণ্য শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে খ্যাতি অর্জন করেছে। আজকের ‘২২ তম আন্তঃহাউস বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা-২০২৪’ এরই একটি উজ্জ্বল দৃষ্টান্ত।

তিনি বলেন, আদর্শ বিদ্যানিকেতন হিসেবে জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ জ্ঞানের মশাল প্রজ্জ্বলিত করে সুশিক্ষিত বিদ্যার্থী গড়ে তুলছে নিরন্তর। শিক্ষা, সাহিত্য, সংস্কৃতি ও ক্রীড়াঙ্গণে এ শিক্ষা প্রতিষ্ঠান দেশের সীমা পেরিয়ে আন্তর্জাতিক অঙ্গনেও কৃতিত্বের স্বাক্ষর রাখতে সক্ষম হয়েছে। এই প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ‘মেইসস’ কর্তৃক আয়োজিত ‘ফুটবল টুর্নামেন্ট-২০২৩’ এ চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছে।

৫০ তম গ্রীষ্মকালীন জাতীয় ক্রীড়া প্রতিযোগিতা-২০২৩ এ দাবা প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন এবং তায়কোয়ানডো ফেডারেশন, বাংলাদেশ কর্তৃক আয়োজিত 'Bangabandhu open International Taekwondo Championship-2023' এ ৩৭ জন প্রতিযোগী অংশগ্রহণ করে Kyorogi তে ২টি গোল্ড,

৫টি সিলভার ও ৭টি ব্রোঞ্জ পদক এবং Poomsae তে সাতটি গোল্ড, ৮টি সিলভার ও ৮টি ব্রোঞ্জ পদক অর্জন করে। এছাড়া সিলেট এরিয়া সদর দপ্তর কর্তৃক আয়োজিত আন্তঃক্যান্টনমেন্ট ফুটবল, হ্যান্ডবল ও টেবিল টেনিস প্রতিযোগিতায় জেসিপিএসসি চ্যাম্পিয়ান হওয়ার পাশাপাশি ‘৫২ তম শীতকালীন ক্রীড়া প্রতিযোগিতা-২০২৪’

এ ১৬টি ইভেন্টে প্রথম স্থানসহ বাস্কেটবল, ভলিবল, টেবিল টেনিস ও ব্যাডমিন্টন খেলায় চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছে। প্যারেড কমান্ডার ও কলেজ প্রিফেক্ট দ্বাদশ শ্রেণির শিক্ষার্থী লাবিব ইসলাম জয় এর নেতৃত্বে মার্চপাস্ট অনুষ্ঠিত হয়।

বিএনসিসি কন্টিনজেন্ট, বিএনসিসি লেডি-কন্টিনজেন্ট, স্কাউট, গার্লস-ইন স্কাউট, সম্মিলিত বালিকা দল, পদ্মা হাউস, মেঘনা হাউস, যমুনা হাউস ও সুরমা হাউসের সদস্যবৃন্দ নিজ নিজ পতাকা ও প্লে কার্ড নিয়ে মার্চপাস্টে অংশগ্রহণ করে। প্রতিষ্ঠানের ৯০ জন শিক্ষার্থী আত্মরক্ষামূলক শরীরচর্চা কৌশল কোরিয়ান মার্শাল আর্ট ‘তায়কোয়ান্ডো’ প্রদর্শন করে।

প্রায় তিনশত শিক্ষার্থীর অংশগ্রহণে ‘বঙ্গবন্ধু ও রূপসী বাংলা’ শিরোনামে মনোমুগ্ধকর ডিসপ্লে অনুষ্ঠিত হয়। দুই দিনব্যাপী ২২তম আন্তহাউস বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতায় ৫২টি ইভেন্টে প্রায় চার শতাধিক প্রতিযোগী শিক্ষার্থী চূড়ান্ত পর্বে অংশগ্রহণ করবে এবং বিজয়ী শিক্ষার্থীকে মোট ১৬৩টি পুরস্কার প্রদান করা হবে।

এ জাতীয় আরো খবর

এসএসসির ফল প্রকাশ ১২ মে

এসএসসির ফল প্রকাশ ১২ মে

তীব্র তাপপ্রবাহ:  স্কুল-কলেজ-মাদ্রাসা সাত দিন বন্ধ

তীব্র তাপপ্রবাহ: স্কুল-কলেজ-মাদ্রাসা সাত দিন বন্ধ

হাইকোর্টের আদেশ: রোজায় বিদ্যালয় বন্ধ

হাইকোর্টের আদেশ: রোজায় বিদ্যালয় বন্ধ

সিলেট ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

সিলেট ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

ভাষা আন্দোলনের ইতিহাস থেকেও বঙ্গবন্ধুকে মুছে ফেলার চেষ্টা হয়েছিল: নাসির উদ্দিন খান

ভাষা আন্দোলনের ইতিহাস থেকেও বঙ্গবন্ধুকে মুছে ফেলার চেষ্টা হয়েছিল: নাসির উদ্দিন খান

জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজে  আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন