শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ইংরেজী, ১৪ বৈশাখ ১৪৩১ বাংলা ENG

শিরোনাম : আব্দুস সামাদ আজাদের ১৯তম মৃত্যুবার্ষিকী আজ এপিবিএন সিলেট এর কেন্দ্রীয় জামে মসজিদের উদ্বোধন বাংলাদেশী কর্মীদের ভিসা সহজ করতে যুক্তরাজ্য সরকারের প্রতি আহ্বান প্রবাসী প্রতিমন্ত্রীর উত্তরপূর্ব পত্রিকার কম্পিউটার ইনচার্জ অমিত দাস শিবুর রহস্যজনক মৃত্যু কোম্পানীগঞ্জে বাস সিএনজি সংঘর্ষে নিহত ২ সুনামগঞ্জে ট্রাক সিএনজি সংঘর্ষে একজন নিহত দেবাশীষ দেবুর মায়ের মৃত্যুতে ইমজা শোক পরলোকে সাংবাদিক দেবাশীষ দেবুর মা সংবাদ সম্মেলন : কম খরচে জটিল সব চিকিৎসা করা যাবে জীবনজ্যোতি হাসপাতালে বর্জ্য ব্যবস্থাপনায় পরিবেশ মন্ত্রণালয়ের সাথে কাজ করতে আগ্রহী লাফার্জহোলসিম

ভাষা আন্দোলনের ইতিহাস থেকেও বঙ্গবন্ধুকে মুছে ফেলার চেষ্টা হয়েছিল: নাসির উদ্দিন খান

স্টাফ রিপোর্ট: ::

২০২৪-০২-২১ ১০:১৪:১৮ /

নিজস্ব ছবি।

সিলেট জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও জেলা পরিষদের চেয়ারম্যান এডভোকেট নাসির উদ্দিন খান বলেছেন, ভাষা আন্দোলনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের যে অবদান, সেই আন্দোলনের যে ইতিহাস, সেখান থেকেও জাতির পিতা বঙ্গবন্ধুর নামটা মুছে ফেলার চেষ্টা করা হয়েছিল।

পাকিস্তানি শাসকরা যখন আমাদের মায়ের ভাষার অধিকার কেড়ে নিতে চেয়েছিল, সংখ্যাগরিষ্ঠতায় আমরাই ছিলাম বেশি। আমাদের ভাষা কেড়ে নিয়ে দ্বিজাতীয় একটা ভাষা যখন চাপিয়ে দিতে চেয়েছিল।

সেই আন্দোলনের পথ ধরেই আমরা আমাদের স্বাধিকার আদায় করেছি, স্বাধীনতা পেয়েছি। সবচেয়ে দুঃখের কথা হলো ভাষা আন্দোলনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের যে অবদান, সেই আন্দোলনের যে ইতিহাস, সেখান থেকেও জাতির পিতা বঙ্গবন্ধুর নামটা মুছে ফেলার চেষ্টা করা হয়েছিল।

পঁচাত্তরের পরে বিজয়ী জাতি হিসেবে সেই মর্যাদাটা বাঙালি হারিয়ে ফেলেছিল। আবার বাঙালি বিশ্বের দরবারে মাথা উঁচু করতে পারে, সেইবমর্যাদা সমুন্নত রেখে আমাদের আগামী দিনে এগিয়ে যেতে হবে।

সিলেট নগরীর প্রানকেন্দ্রে জিন্দাবাজার জামতলায় অবস্থিত ব্রিটিশ কাউন্সিল ও জাতীয় পুরষ্কারপ্রাপ্ত ইংলিশ মিডিয়াম স্কুল স্টুডেন্টস হোম স্কুলের আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস ও শহীদ দিবস এবং বার্ষিক ক্রীড়া প্রতিযোগীতা ও পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথাগুলো বলেন।

বুধবার (২১ শে ফেব্রæয়ারি) স্কুল প্রাঙ্গনে অনুষ্ঠিত আলোচনা সভায়, প্রধান অতিথির বক্তব্যে তিনি ৫২ এর ভাষা শহীদদের আত্বত্যাগ ও মাতৃভাষার মাহাত্বের কথা তুলে ধরেন।

তিনি শিক্ষকদের উদ্দেশে বলেন ছাত্রছাত্রীদের মধ্যে জাতীয় দিবসগুলো সম্পর্কে সঠিক ধারনা তুলে ধরে তাদেরকে দেশপ্রেমে আগ্রহী করতে হবে। তিনি অনুষ্ঠান আয়োজনে স্টুডেন্টস হোম শিক্ষা পরিবার কর্তৃপক্ষ ও শিক্ষকবৃন্দের প্রশংসা করেন।

অনুষ্ঠানের প্রথম অধিবেশনে বিদ্যালয় প্রাঙ্গন থেকে প্রভাতফেরি ও কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পন করা হয়। বিদ্যালয় প্রাঙ্গনে চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও যেমন খুশি তেমন সাজো অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে ওয়ালটন প্লাজা (তালতলা শাখা) এর সৌজন্যে পুরষ্কার বিতরণ করা হয়। স্কুলের অধ্যক্ষ শিক্ষাবিদ রোটারিয়ান: এম.ই.এইচ.মিলনের এর সভাপতিত্বে, বিশেষ অতিথির বক্তব্য দেন নর্থইষ্ট বিশ্ববিদ্যালয়ের ইংরেজী বিভাগের বিভাগীয় প্রধান মো. সামছুল কবির সামু, মানবাধিকার সাংবাদিক সুরক্ষা ফাউন্ডেশনের চেয়ারম্যান ফয়সল আহমদ বাবলু। স্কুল ইনচার্জ তপশ্রী দত্ত চৌধুরীর পরিচালনায় পুরষ্কার বিতরণ এর মধ্য দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি  হয়।

এ জাতীয় আরো খবর

তীব্র তাপপ্রবাহ:  স্কুল-কলেজ-মাদ্রাসা সাত দিন বন্ধ

তীব্র তাপপ্রবাহ: স্কুল-কলেজ-মাদ্রাসা সাত দিন বন্ধ

হাইকোর্টের আদেশ: রোজায় বিদ্যালয় বন্ধ

হাইকোর্টের আদেশ: রোজায় বিদ্যালয় বন্ধ

সিলেট ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

সিলেট ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

ভাষা আন্দোলনের ইতিহাস থেকেও বঙ্গবন্ধুকে মুছে ফেলার চেষ্টা হয়েছিল: নাসির উদ্দিন খান

ভাষা আন্দোলনের ইতিহাস থেকেও বঙ্গবন্ধুকে মুছে ফেলার চেষ্টা হয়েছিল: নাসির উদ্দিন খান

জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজে  আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

 এসএসসি-সমমানে পরীক্ষার্থী ২০ লাখ, সিলেটে ১ লাখ ৯ হাজার

এসএসসি-সমমানে পরীক্ষার্থী ২০ লাখ, সিলেটে ১ লাখ ৯ হাজার