বৃহস্পতিবার, ২ মে ২০২৪ইংরেজী, ১৯ বৈশাখ ১৪৩১ বাংলা ENG

শিরোনাম : প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরীর সাথে বিসিএ'র মতবিনিময় সুরমা টাওয়ারের ১৩ তলা থেকে পড়ে সিসিক কর্মচারীর মৃত্যু সদর উপজেলার চেয়ারম্যান প্রার্থী ডা. খলিলুর রহমানের গণসংযোগ সিলেটে আজ থেকে শুরু হচ্ছে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা সপ্তাহ ইসি আনিছুর রহমান: নির্বাচনে কোনো পক্ষপাতমূলক আচরণ সহ্য করা হবে না ব্রিটিশ-বাংলাদেশিদের বৈধ পথে রেমিটেন্স পাঠানোর আহবান জানালেন প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী আব্দুস সামাদ আজাদের ১৯তম মৃত্যুবার্ষিকী আজ এপিবিএন সিলেট এর কেন্দ্রীয় জামে মসজিদের উদ্বোধন বাংলাদেশী কর্মীদের ভিসা সহজ করতে যুক্তরাজ্য সরকারের প্রতি আহ্বান প্রবাসী প্রতিমন্ত্রীর উত্তরপূর্ব পত্রিকার কম্পিউটার ইনচার্জ অমিত দাস শিবুর রহস্যজনক মৃত্যু

জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজে বঙ্গমাতার ৯৩তম জন্মবার্ষিকী পালন

সিলেট সান ডেস্ক ::

২০২৩-০৮-০৮ ০৭:৪৯:২০ /

জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজে (জেসিপিএসসি) যথাযোগ্য মর্যাদায় বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব এর ৯৩তম জন্মবার্ষিকী উদযাপন করা হয়েছে।

বঙ্গমাতার ৯৩ তম জন্মবার্ষিকী আয়োজনের মধ্যে ছিল চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতা, প্রামাণ্যচিত্র প্রদর্শন এবং আলোচনা সভা। আজ ৮ আগস্ট ২০২৩ মঙ্গলবার সকালে প্রতিষ্ঠানের ‘নন্দন একাডেমিতে’ চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও  কেন্দ্রীয় লাইব্রেরিতে রচনা প্রতিযোগিতার আয়োজন করা হয়।

ব্যাপক উৎসাহ ও উদ্দীপনার সাথে বিপুল পরিমাণ শিক্ষার্থী উভয় প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। দুপুর ১ টায় প্রতিষ্ঠানের অডিটোরিয়ামে বঙ্গমাতা শেখ  ফজিলাতুন্নেছা মুজিবের কর্মময় জীবন নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভার শুরুতে কোরআন থেকে তেলাওয়াত করেন নবম শ্রেণির শিক্ষার্থী আব্দুল্লাহ আল মামুন। এরপর সহকারী শিক্ষক ইমদাদুল হক যুবায়ের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবসহ বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের শাহাদাত বরণকারী সদস্যবৃন্দের আত্মার মাগফেরাত ও শান্তি কামনা করে মোনাজাত করেন।

প্রতিষ্ঠানের নবম শ্রেণির শিক্ষার্থী আবিদা ইবনাথ মিথিলার সঞ্চালনায় মহীয়সী বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব-এর জীবন নিয়ে উন্মুক্ত আলোচনায় অংশগ্রহণ করেন সহকারী শিক্ষক শিপ্রা রাণী দাস, দশম শ্রেণির শিক্ষার্থী সানজিদা শবনম মিথিলা এবং একাদশ শ্রেণির শিক্ষার্থী আয়মান আরিব আহমেদ।

শিক্ষার্থীদের আলোচনায়ও দেশ গঠনে বঙ্গমাতার অবদান, ত্যাগ স্বীকার, বঙ্গবন্ধুর জীবনে বঙ্গমাতার অবদান ইত্যাদি বিষয় ফুটে উঠে।

অনুষ্ঠানের সমাপনী বক্তব্যে প্রতিষ্ঠানের অধ্যক্ষ লে. কর্নেল মোঃ কুদ্দুসুর রহমান, পিএসসি বলেন, ‘বাঙালির স্বাধীনতার স্বপ্নদ্রষ্টা,

হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বাধীনতা সংগ্রামের সুদীর্ঘ পথ পরিক্রমায় যে মহীয়সী নারী সতত প্রেরণা জুগিয়েছেন, তিনি বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব।

বঙ্গবন্ধুর আত্মজীবনীতে উঠে এসেছে বঙ্গমাতার ত্যাগ তিতিক্ষার অনেক অজানা অধ্যায়। বঙ্গবন্ধু যখন কারাগারে তখন বাঙালি মুক্তির সনদ ৬ দফা কর্মসূচি সফলের ক্ষেত্রেও তাঁর রয়েছে গুরুত্বপূর্ণ অবদান।

রাজনীতিতে জড়িত স্বামী শেখ মুজিবের যখনই অতিরিক্ত অর্থের প্রয়োজন হত তখনই পিতৃসম্পত্তি থেকে অর্জিত অর্থ বিনা দ্বিধায় পাঠিয়ে দিতেন তিনি। নিজের ঘরের আসবাবপত্র, অলংকার বিক্রি করেও দল ও নেতাকর্মীদের পাশে দাঁড়িয়েছেন

তিনি। একজন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর স্ত্রী হয়েও সাধারণ মানুষের মতো জীবন যাপন করতেন তিনি। তাঁর সদয় আচরণ বিনয়ে মুগ্ধ ছিল সবাই।’ শিক্ষার্থীদেরকে তিনি বঙ্গমাতার জীবনী পড়ে তাঁর স্বদেশপ্রেমে উজ্জীবিত হয়ে দেশপ্রেমিক ও আদর্শ মানুষ হয়ে গড়ে উঠার পরামর্শ দেন।

অনুষ্ঠানের শেষ পর্যায়ে প্রতিষ্ঠানের অধ্যক্ষ চিত্রাংকন ও রচনা প্রতিযোগিতায় বিজয়ী শিক্ষার্থীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন।

প্রতিষ্ঠানের উপাধ্যক্ষ সহকারী অধ্যাপক আব্দুল হান্নান এর সার্বিক তত্ত্বাবধানে আহবায়ক হিসেবে দায়িত্ব পালন করেন রসায়ন বিভাগের সহকারী অধ্যাপক শবনম চৌধুরী।

এ জাতীয় আরো খবর

তীব্র তাপপ্রবাহ:  স্কুল-কলেজ-মাদ্রাসা সাত দিন বন্ধ

তীব্র তাপপ্রবাহ: স্কুল-কলেজ-মাদ্রাসা সাত দিন বন্ধ

হাইকোর্টের আদেশ: রোজায় বিদ্যালয় বন্ধ

হাইকোর্টের আদেশ: রোজায় বিদ্যালয় বন্ধ

সিলেট ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

সিলেট ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

ভাষা আন্দোলনের ইতিহাস থেকেও বঙ্গবন্ধুকে মুছে ফেলার চেষ্টা হয়েছিল: নাসির উদ্দিন খান

ভাষা আন্দোলনের ইতিহাস থেকেও বঙ্গবন্ধুকে মুছে ফেলার চেষ্টা হয়েছিল: নাসির উদ্দিন খান

জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজে  আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

 এসএসসি-সমমানে পরীক্ষার্থী ২০ লাখ, সিলেটে ১ লাখ ৯ হাজার

এসএসসি-সমমানে পরীক্ষার্থী ২০ লাখ, সিলেটে ১ লাখ ৯ হাজার