শনিবার, ৪ মে ২০২৪ইংরেজী, ২১ বৈশাখ ১৪৩১ বাংলা ENG

শিরোনাম : বিয়ানীবাজারে ট্রাকচাপায় মোটরসাইকেল আরোহী নিহত এসএসসির ফল প্রকাশ ১২ মে গ্যাস সংকটে বন্ধ শাহজালাল সার কারখানা, চালু নিয়ে অনিশ্চয়তা প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরীর সাথে বিসিএ'র মতবিনিময় সুরমা টাওয়ারের ১৩ তলা থেকে পড়ে সিসিক কর্মচারীর মৃত্যু সদর উপজেলার চেয়ারম্যান প্রার্থী ডা. খলিলুর রহমানের গণসংযোগ সিলেটে আজ থেকে শুরু হচ্ছে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা সপ্তাহ ইসি আনিছুর রহমান: নির্বাচনে কোনো পক্ষপাতমূলক আচরণ সহ্য করা হবে না ব্রিটিশ-বাংলাদেশিদের বৈধ পথে রেমিটেন্স পাঠানোর আহবান জানালেন প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী আব্দুস সামাদ আজাদের ১৯তম মৃত্যুবার্ষিকী আজ

এসএসসি পরীক্ষা রোববার : সিলেটে পরীক্ষার্থী কমেছে ৬ হাজার

স্টাফ রিপোর্ট ::

২০২৩-০৪-২৮ ১১:১৯:৩৪ /

রোববার থেকে শুরু হচ্ছে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষা। সিলেটে এবার পরীক্ষার্থী কমেছে ৬ হাজারের বেশি।

এদিকে, পরীক্ষা ঘিরে যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করেছে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড সিলেট। বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক অরুণ চন্দ্র পাল বিষয়টি নিশ্চিত করে জানান, সুষ্ঠুভাবে পরীক্ষার কাজ তদারকের জন্য ভিজিল্যান্স টিম ও স্পেশাল ভিজিল্যান্স টিম গঠন করা হয়েছে। এছাড়া খোলা হয়েছে কন্ট্রোল রুম।

সিলেট শিক্ষাবোর্ডের নির্দেশনা: এদিকে পরীক্ষা নিয়ন্ত্রক সাক্ষরিত এক চিঠির মাধ্যমে শিক্ষার্থী ও সংশ্লিষ্টদের গতনচেতনতা সৃষ্টিতে শিক্ষামন্ত্রণালয়ের নির্দেশনা জানানো হয়েছে। এতে বলা হয়েছে ৩০ এপ্রিল থেকে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষা সুষ্ঠু,

সুশৃঙ্খল ও সুন্দর পরিবেশে অনুষ্ঠানের লক্ষ্যে পরীক্ষার্থীদের পরীক্ষা শুরুর কমপক্ষে আধাঘণ্টা আগে পরীক্ষার হলে আসন গ্রহণ করতে হবে। কোনো প্রকার ইলেকট্রনিক ডিভাইস বা নকল পরীক্ষা কেন্দ্রে নিয়ে আসা যাবে না এবং সামাজিক যোগাযোগ মাধ্যম বা অন্য কোনো মাধ্যমে প্রশ্নপত্র পাওয়ার চেষ্টা থেকে বিরত থাকতে হবে।

এক্ষেত্রে পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস সম্পর্কিত গুজব/রটনা, নকল/অসদুপায় অবলম্বনের কুফল এবং এ কাজে সংশ্লিষ্ট হওয়ার বিষয়ে পাবলিক পরীক্ষাসমূহ (অপরাধ) আইন ১৯৮০, তথ্য যোগাযোগ ও প্রযুক্তি আইন ২০০৬ এবং ডিজিটাল নিরাপত্তা আইন ২০১৮ তে বর্ণিত শাস্তি সম্পর্কে সচেতনতা সৃষ্টিতে সবার সহযোগিতা কামনা করা হয়েছে।

এদিকে আরেক চিঠির মাধ্যমে পরীক্ষা সংশ্লিষ্ট ব্যক্তি ও জনসাধারণের সচেতনার লক্ষে আরও নয়টি নিদের্শনা দিয়েছে সিলেট শিক্ষাবোর্ড। এগুলো হলো- পরীক্ষা কেন্দ্রের ২শ গজের মধ্যে ১৪৪ ধারা বলবৎ থাকবে। তাই পরীক্ষা সংশ্লিষ্ট নয় এমন কেউ কেন্দ্রের আশপাশে ঘুরাফেরা করতে পারবেন না।

পরীক্ষা শুরুর আধাঘণ্টা আগে পরীক্ষার্থীদের অবশ্যই পরীক্ষার হলে প্রবেশ করতে হবে। প্রশ্নপত্র ফাঁসের গুজব ছড়ানো ব্যক্তিদের বিরুদ্ধে আইন অনুযায়ী কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

পরীক্ষা সুষ্ঠু, সুন্দর ও নকলমুক্ত পরিবেশে অনুষ্ঠানের লক্ষ্যে ২৩ মে মঙ্গলবার পর্যন্ত সবধরনের কোচিং সেন্টার বন্ধ থাকবে। কেন্দ্র সচিব ব্যতীত পরীক্ষা কেন্দ্রে অন্যকেউ মোবাইল ফোন ও মোবাইল ফোনের সুবিধাসহ ঘড়ি, কলম বা অননুমোদিত ইলেট্রনিক ডিভাইস ব্যবহার করতে পারবেন না।

কেন্দ্র সচিব ছবি তোলা ও ইন্টারনেট ব্যবহারের সুবিধাবিহীন একটি সাধারণ ফোন ব্যবহার করতে পারবেন। অননুমোদিত ফোন/ইলেট্রনিক ডিভাইস ব্যবহারকারীর বিরুদ্ধে বিধি অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

প্রশ্নপত্র ফাঁস কিংবা পরীক্ষার্থীদের নিকট উত্তর সরবরাহে জড়িত ব্যক্তিদের বিরুদ্ধে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও জেলা প্রশাসন কঠোর আইনগত ব্যবস্থা গ্রহণ করতে হবে। সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রশ্নপত্র ফাঁস সংক্রান্ত গুজব কিংবা একাজে তৎপর চক্রগুলোর কার্যক্রমের বিষয়ে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী এবং সরকারের সংশ্লিষ্ট বিভাগসমূহ নজরদারী জোরদার করবে।

পাবলিক পরীক্ষা নিয়ে ফেইসবুকসহ সকল সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব সৃষ্টিকারীদের পেইজ দ্রুত বন্ধের জন্য ফেইসবুকসহ অন্যান্য কর্তৃপক্ষের সাথে বিটিআরসি প্রয়োজনীয় যোগাযোগ রক্ষা করবে।

পরীক্ষা চলাকালীন কেন্দ্রের আশপাশে পরীক্ষা বিঘ্নিত হয় এরূপ কোনো রাজনৈতিক কর্মসূচী, সভা-সমাবেশ ইত্যাদির অনুমোদন দেওয়া যাবে না। এ বিষয়ে স্থানীয় প্রশাসন ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে।

এদিকে সিলেট শিক্ষাবোর্ড সূত্রে জানা যায়, করোনা ভাইরাসের সংক্রমণের কারণে ২০২০ এবং ২০২১ সালে এসএসসি পরীক্ষা নির্ধারিত সময়ে অনুষ্ঠিত হতে পারেনি।

পরিস্থিতি যখন কিছুটা স্বাভাবিক হয় তখন সিলেবাস কমিয়ে এসব পরীক্ষা নেওয়া হয়েছে। সংক্ষিপ্ত সিলেবাসে পরীক্ষা হওয়ায় অধিকাংশ অনিয়মিত ও ফেল করা পরীক্ষার্থী কৃতকার্য হয়। যার ফলে গতবারের তুলনায় এবার পরীক্ষার্থীর সংখ্যা কমেছে।

সিলেট বিভাগ থেকে এবার পরীক্ষায় অংশ নিচ্ছে ৯শ ৩১টি প্রতিষ্ঠানের এক লাখ ১০ হাজার ৩শ ৪ জন শিক্ষার্থী।

এর মধ্যে ৪৫ হাজার ৫শ ৫২ জন ছাত্র এবং ৬৪ হাজার ৭শ ৫২ জন ছাত্রী। মোট কেন্দ্র থাকবে ১৮৯টি। এবার পরীক্ষার্থীর সংখ্যা গতবারের চেয়ে ৬ হাজার ১৮৬জন কমেছে। গত বছর এসএসসি পরীক্ষায় ফরম পূরণ করেছিলেন ১ লাখ ১৬ হাজার ৪শ ৯০ জন।

এদের মধ্যে পরীক্ষায় অংশগ্রহণ করেন ১ লাখ ১৫ হাজার ৩শ ৯১ জন। এবার বিভাগের ১শ ৮৯টি কেন্দ্রে অনুষ্ঠিত হবে এসএসসি পরীক্ষা। যেখানে সিলেটে ৫৯, হবিগঞ্জে ৩১, মৌলভীবাজারে ২৬ এবং সুনামগঞ্জে ৩৩টি কেন্দ্র রয়েছে। বিভাগের ৯৩১টি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা এবার পরীক্ষায় অংশ নেবেন।

সিলেট শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক অরুণ চন্দ্র পাল জানান, সিলেটে মানবিক বিভাগের শিক্ষার্থীর সংখ্যা বেশি। মানবিক বিভাগের পরীক্ষার্থীর সংখ্যা ৭৯ হাজার ৯শ ৩৭ জন, বিজ্ঞান বিভাগে ২৩ হাজার ২শ ২৬ জন এবং ব্যবসায় শিক্ষা বিভাগে ৭ হাজার ১শ ৪১ জন শিক্ষার্থী রয়েছেন। এবার সবকটি বিষয়ে তিন ঘণ্টা করে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

তিনি আরো জানান, গত দুই বছর সংক্ষিপ্ত সিলেবাসে পরীক্ষা হওয়ায় সিলেটে পাসের হার বেশি ছিল,

যেখানে অনিয়মিত ও ফেল করা পরীক্ষার্থীর সংখ্যাও অনেক বেশি ছিল। তাই চলতি বছর অনিয়মিত-ফেল পরীক্ষার্থীর সংখ্যা কম থাকায় সিলেটে এসএসসি পরীক্ষার্থীর সংখ্যা কমেছে ৬ হাজার ১৮৬ জন। তবে এটা অস্বাভাবিক কিছু নয়।

এবার সিলেট জেলায় মোট এসএসসি পরীক্ষার্থীর সংখ্যা ৪১ হাজার ৩৯৪ জন যাদের মধ্যে ছেলে ১৭ হাজার ২৬৭ জন ও মেয়ে ২৪ হাজার ১২৭ জন,

হবিগঞ্জে পরীক্ষার্থীর সংখ্যা ২০ হাজার ৫২৮ জন যাদের মধ্যে ছেলে ৮ হাজার ৩৭৫ জন ও মেয়ে ১২ হাজার ৬৫৩ জন,

মৌলভীবাজারে পরীক্ষার্থীর সংখ্যা ২৪ হাজার ৭১১ জন যাদের মধ্যে ছেলে ৯ হাজার ৮৩০ জন ও মেয়ে ১৪ হাজার ৮৮১ জন এবং সুনামগঞ্জ জেলায় মোট এসএসসি পরীক্ষার্থীর সংখ্যা ২৩ হাজার ৬৭১ জন যাদের মধ্যে ছেলে ১০ হাজার ৮০ জন ও মেয়ে ১৩ হাজার ৫৯১ জন রয়েছে।

এবারের পরীক্ষার্থীদের মধ্যে অনিয়মিত পরীক্ষার্থী সংখ্যা ১৮ হাজার ৩৭৬ জন। যার মধ্যে ছেলে ৭ হাজার ৯৩২ জন এবং মেয়ে ১০ হাজার ৪৭৪ জন রয়েছেন।

পরীক্ষার রুটিন: ৩০ এপ্রিল রোববার এবারের পরীক্ষা শুরু হবে বাংলা (আবশ্যিক) ১ম পত্র দিয়ে। পরবর্তী পরীক্ষাগুলো হলো ২ মে মঙ্গলবার বাংলা (আবশ্যিক) ২য় পত্র, ৩ মে বুধবার ইংরেজি (আবশ্যিক) ১ম পত্র, ৭ মে রোববার ইংরেজি (আবশ্যিক) ২য় পত্র, ৯ মে মঙ্গলবার গণিক (আবশ্যিক),

১০ মে বুধবার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, ১১ মে বৃহস্পতিবার ইসলাম ও নৈতিক শিক্ষা-হিন্দু ধর্ম ও নৈতিক শিক্ষা-বৌদ্ধ ধর্ম ও নৈতিক শিক্ষা-খ্রিস্ট ধর্ম ও নৈতিক শিক্ষা, ১৪ মে রোববার পদার্থ বিজ্ঞান (তত্ত্বীয়)-বাংলাদেশের ইতিহাস ও বিশ^সভ্যতা-ফিন্যান্স ও ব্যাংকিং, ১৫ মে সোমবার গার্হস্থ্য বিজ্ঞান (তত্ত্বীয়)-কৃষিশিক্ষা (তত্ত্বীয়),

১৬ মে মঙ্গলবার রসায়ন (তত্ত্বীয়)-পৌরনীতি ও নাগরিকতা, ব্যবসায় উদ্যোগ, ১৭ মে বুধবার ভূগোল ও পরিবেশ, ১৮ মে বৃহস্পতিবার জীববিজ্ঞান (তত্ত্বীয়)-অর্থনীতি-বিজ্ঞান-উচ্চতর গণিত (তত্ত্বীয়), ২২ মে সোমবার হিসাব বিজ্ঞান এবং ২৩ মে মঙ্গলবার বাংলাদেশ ও বিশ্বপরিচয়।

এছাড়া ২৪ মে বুধবার থেকে ৩০ মে মঙ্গলবার পর্যন্ত সকল বিষয়ের ব্যবহারিক পরীক্ষা স্ব স্ব কেন্দ্রে প্রতিদিন সকাল ১০টা থেকে অনুষ্ঠিত হবে।

পরীক্ষা সম্পন্নের পর অনলাইনে নম্বর এন্ট্রি করতে হবে এবং ফাইনাল সাবমিট করে ৬ জুন মঙ্গলবারের মধ্যে হাতে হাতে ফাইনাল প্রিন্ট কপি, ব্যবহারিক উত্তরপত্র, স্বারকলিপি ও অন্যান্য আনুষঙ্গিক কাগজপত্রাদি রোল নম্বরের ক্রমানুসারে সাজিয়ে পরীক্ষা শাখায় (মাধ্যমিক) জমা দিতে হবে।

ব্যবহারিক পরীক্ষায় কেবল ব্যবহারিক উত্তরপত্র ব্যবহার করতে হবে। কোনোক্রমে তত্ত্বীয় পরীক্ষার মূল উত্তরপত্র ব্যবহার করা যাবে না।

এ জাতীয় আরো খবর

এসএসসির ফল প্রকাশ ১২ মে

এসএসসির ফল প্রকাশ ১২ মে

তীব্র তাপপ্রবাহ:  স্কুল-কলেজ-মাদ্রাসা সাত দিন বন্ধ

তীব্র তাপপ্রবাহ: স্কুল-কলেজ-মাদ্রাসা সাত দিন বন্ধ

হাইকোর্টের আদেশ: রোজায় বিদ্যালয় বন্ধ

হাইকোর্টের আদেশ: রোজায় বিদ্যালয় বন্ধ

সিলেট ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

সিলেট ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

ভাষা আন্দোলনের ইতিহাস থেকেও বঙ্গবন্ধুকে মুছে ফেলার চেষ্টা হয়েছিল: নাসির উদ্দিন খান

ভাষা আন্দোলনের ইতিহাস থেকেও বঙ্গবন্ধুকে মুছে ফেলার চেষ্টা হয়েছিল: নাসির উদ্দিন খান

জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজে  আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন