শনিবার, ৪ মে ২০২৪ইংরেজী, ২১ বৈশাখ ১৪৩১ বাংলা ENG

শিরোনাম : বিয়ানীবাজারে ট্রাকচাপায় মোটরসাইকেল আরোহী নিহত এসএসসির ফল প্রকাশ ১২ মে গ্যাস সংকটে বন্ধ শাহজালাল সার কারখানা, চালু নিয়ে অনিশ্চয়তা প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরীর সাথে বিসিএ'র মতবিনিময় সুরমা টাওয়ারের ১৩ তলা থেকে পড়ে সিসিক কর্মচারীর মৃত্যু সদর উপজেলার চেয়ারম্যান প্রার্থী ডা. খলিলুর রহমানের গণসংযোগ সিলেটে আজ থেকে শুরু হচ্ছে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা সপ্তাহ ইসি আনিছুর রহমান: নির্বাচনে কোনো পক্ষপাতমূলক আচরণ সহ্য করা হবে না ব্রিটিশ-বাংলাদেশিদের বৈধ পথে রেমিটেন্স পাঠানোর আহবান জানালেন প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী আব্দুস সামাদ আজাদের ১৯তম মৃত্যুবার্ষিকী আজ

অস্ট্রেলিয়ার মেলবোর্নে সিকৃবি 'ফ্যাশন ক্লিক' টিম

মো. সাজিদ আল সাদেক, সিকৃবি

২০২৩-০৪-২৫ ০৮:৫৬:৫১ /

হাল্ট প্রাইজের এবারের প্রতিযোগিতায় আন্তর্জাতিক মঞ্চে জায়গা করে নিয়েছে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের (সিকৃবি) টিম ‘ফ্যাশন ক্লিক’। আন্তর্জাতিক পর্বটি অস্ট্রেলিয়ার মেলবোর্নে অনুষ্ঠিত হবে।

বিশ্ববিদ্যালয়ের বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং অনুষদের সপ্তম ব্যাচের ৫ সদস্যের (শাহিদা বেগম, আনিকা তাবাসসুম, সাখাওয়াত হোসেন রাজু, মিতানুর ববি ও মান্না দাস) টিম ‘ফ্যাশন ক্লিক’ নির্বাচিত হয়েছে।

গত ১৯ জানুয়ারি সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে ‘রিডিজাইনিং ফ্যাশন’ প্রতিপাদ্যকে সামনে রেখে হাল্ট প্রাইজ একটি অনুষ্ঠানের আয়োজন করে।

এতে হাল্ট প্রাইজ-২০২৩ এর প্রতিপাদ্য বিষয়ের ওপর ভিত্তি করে কিভাবে স্টার্ট আপ বিজনেস আইডিয়াকে বিকশিত করা যায় এসব বিষয় আলোচনা করা হয়।

পরে বেশ কয়েকটি টিমের অংশগ্রহণে ২৫ জানুয়ারি হাল্ট প্রাইজ-২০২৩ এর অন ক্যাম্পাস রাউন্ড অনুষ্ঠিত হয়। এতে বিজয়ী হয় টিম 'ফ্যাশন ক্লিক'।

মূলত কম খরচে ব্যাকটেরিয়া থেকে এনজাইম উৎপাদন করা এবং বাংলাদেশে কোনো এনজাইম উৎপাদনকারী কোম্পানি না থাকায় ও আমদানিকৃত এনজাইম অনেক উচ্চমূল্যের হওয়ায় টিম ফ্যাশন ক্লিকের এই আইডিয়াটি নির্বাচিত হয়।

পরবর্তী অনলাইনভিত্তিক রাউন্ডে ভিডিও’র মাধ্যমে এই আইডিয়াটি তুলে ধরা হয়।

হাল্ট প্রাইজ অর্গানাইজেশন দুই লক্ষ স্টার্ট আপ আইডিয়ার মধ্য থেকে ৭০০ আইডিয়া গ্রহণ করে, যার মধ্যে ফ্যাশন ক্লিক টিমের স্টার্ট আপ আইডিয়াটিও জায়গা করে নেয়।

ফ্যাশন ক্লিক টিমের ক্যাপ্টেন শাহিদা বেগম বলেন, আমরা হাল্ট প্রাইজ -২০২৩ এর সেমিফাইনালের জন্য নির্বাচিত হয়েছি। আমাদের জন্য এটি অনেক বড় অর্জন বলে আমি মনে করি।

যারা আমাদের সহযোগিতা করেছেন তাদের সবার প্রতি আমরা অনেক কৃতজ্ঞ এবং সবাইকে ধন্যবাদ জানাই।

উল্লেখ্য, শিক্ষার্থীদের নোবেল পুরস্কার খ্যাত ‘হাল্ট প্রাইজ’ একটি আন্তর্জাতিক প্রতিষ্ঠান। এটি প্রতিবছরই জাতিসংঘের সাথে অংশিদারিত্বে বিশ্বজুড়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের টেকসই সামাজিক উদ্যোগের বিকাশের মাধ্যমে গুরুত্বপূর্ণ সামাজিক সমস্যা সমাধানের জন্য প্রতিযোগিতা পরিচালনা করে।

এরই ধারাবাহিকতায় সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়েও হাল্ট প্রাইজ এর কার্যক্রম পরিচালিত হয়।

এ জাতীয় আরো খবর

এসএসসির ফল প্রকাশ ১২ মে

এসএসসির ফল প্রকাশ ১২ মে

তীব্র তাপপ্রবাহ:  স্কুল-কলেজ-মাদ্রাসা সাত দিন বন্ধ

তীব্র তাপপ্রবাহ: স্কুল-কলেজ-মাদ্রাসা সাত দিন বন্ধ

হাইকোর্টের আদেশ: রোজায় বিদ্যালয় বন্ধ

হাইকোর্টের আদেশ: রোজায় বিদ্যালয় বন্ধ

সিলেট ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

সিলেট ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

ভাষা আন্দোলনের ইতিহাস থেকেও বঙ্গবন্ধুকে মুছে ফেলার চেষ্টা হয়েছিল: নাসির উদ্দিন খান

ভাষা আন্দোলনের ইতিহাস থেকেও বঙ্গবন্ধুকে মুছে ফেলার চেষ্টা হয়েছিল: নাসির উদ্দিন খান

জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজে  আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন