রবিবার, ৫ মে ২০২৪ইংরেজী, ২১ বৈশাখ ১৪৩১ বাংলা ENG

শিরোনাম : উইমেন্স মেডিকেল কলেজের অধ্যক্ষ হলেন ডা শাহানা ফেরদৌস বিয়ানীবাজারে ট্রাকচাপায় মোটরসাইকেল আরোহী নিহত এসএসসির ফল প্রকাশ ১২ মে গ্যাস সংকটে বন্ধ শাহজালাল সার কারখানা, চালু নিয়ে অনিশ্চয়তা প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরীর সাথে বিসিএ'র মতবিনিময় সুরমা টাওয়ারের ১৩ তলা থেকে পড়ে সিসিক কর্মচারীর মৃত্যু সদর উপজেলার চেয়ারম্যান প্রার্থী ডা. খলিলুর রহমানের গণসংযোগ সিলেটে আজ থেকে শুরু হচ্ছে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা সপ্তাহ ইসি আনিছুর রহমান: নির্বাচনে কোনো পক্ষপাতমূলক আচরণ সহ্য করা হবে না ব্রিটিশ-বাংলাদেশিদের বৈধ পথে রেমিটেন্স পাঠানোর আহবান জানালেন প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী

বর্ণাঢ্য আয়োজনে সিকৃবিতে পহেলা বৈশাখ পালন

মো. সাজিদ আল সাদেক, সিকৃবি

২০২৩-০৪-১৪ ১৪:৩০:১৮ /

বর্ণাঢ্য আয়োজনে বাঙালির প্রাণের উৎসব পহেলা বৈশাখ-১৪৩০ বরণ করে নিয়েছে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় (সিকৃবি)।

শুক্রবার (১৪ এপ্রিল) সকাল ১১ টায় বাংলা পহেলা বৈশাখ উপলক্ষে উপাচার্য অধ্যাপক ডা. মোঃ জামাল উদ্দিন ভূঞার নেতৃত্বে মঙ্গল শোভাযাত্রা বের হয়।

মঙ্গল শোভাযাত্রাটি বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবনের সামনে থেকে শুরু হয়ে প্রধান ফটক হয়ে বৈশাখী চত্ত্বরে এসে শেষ হয়।

শোভাযাত্রা শেষে সহকারী প্রক্টর কিশোর কুমার সরকার সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য প্রদান করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ডা. মোঃ জামাল উদ্দিন ভূঞা ।

এসময় আরো উপস্থিত ছিলেন ছাত্র পরামর্শ ও নির্দেশনা দপ্তরের পরিচালক অধ্যাপক ড. মো. মোস্তফা সামছুজ্জামান, অতিরিক্ত পরিচালক,

শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মোঃ শাহ আলমগীর, প্রক্টর অধ্যাপক ড. মো. মনিরুল ইসলাম, বিভিন্ন অনুষদের ডিন, শিক্ষক, কর্মকর্তা, ছাত্রলীগের নেতাকর্মী ও সাধারণ শিক্ষার্থীবৃন্দ ।

এসময় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মোঃ জামাল উদ্দিন ভূঞা বলেন, “বাঙালি জাতির ঐতিহ্য অনেক সমৃদ্ধশীল।

আমাদের অনেক ঐতিহ্য কৃষ্টি-কালচার ভুলতে বসেছি। পয়লা বৈশাখ পালনের উদ্দেশ্য হলো বাঙালি সংস্কৃতিকে সবার সামনে তুলে ধরা। আগে গ্রামে পহেলা বৈশাখ উপলক্ষ্যে সবচেয়ে বড় অনুসঙ্গ ছিল হালখাতা।

এ উপলক্ষে খাওয়া দাওয়া ও গানবাজনার আয়োজন করা হতো। তিনি আরও বলেন, একটি গোষ্ঠী মঙ্গল শোভাযাত্রাকে হিন্দু ধর্মের সাথে সংশ্লিষ্ট করার চেষ্টা করে।

এছাড়াও প্রতিবছর ঈদ বা পূজা আসলে এসব অনুষ্ঠানে অংশগ্রহণ নিয়ে বিভিন্ন জায়গায় আলোচনা করে মানুষের মাঝে বিভ্রান্তি সৃষ্টি করে।

কিন্তু এসব অনুষ্ঠান উপভোগ করা আর উদযাপন করা এক বিষয় নয়। আমরা বাঙালিরা যে ধর্ম বর্ণ নির্বিশেষে সহাবস্থান করি এটিই মুল বিষয়।“

উল্লেখ্য, প্রতিবছর জাঁকজমকপূর্ণভাবে পহেলা বৈশাখ উদযাপন করলেও এবার পবিত্র মাহে রমজানের পবিত্রতা রক্ষা করে স্বল্প পরিসরে শোভাযাত্রা ও নানা কর্মসূচি আয়োজন করে সিকৃবি জাতীয় উদযাপন কমিটি ।

এ জাতীয় আরো খবর

এসএসসির ফল প্রকাশ ১২ মে

এসএসসির ফল প্রকাশ ১২ মে

তীব্র তাপপ্রবাহ:  স্কুল-কলেজ-মাদ্রাসা সাত দিন বন্ধ

তীব্র তাপপ্রবাহ: স্কুল-কলেজ-মাদ্রাসা সাত দিন বন্ধ

হাইকোর্টের আদেশ: রোজায় বিদ্যালয় বন্ধ

হাইকোর্টের আদেশ: রোজায় বিদ্যালয় বন্ধ

সিলেট ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

সিলেট ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

ভাষা আন্দোলনের ইতিহাস থেকেও বঙ্গবন্ধুকে মুছে ফেলার চেষ্টা হয়েছিল: নাসির উদ্দিন খান

ভাষা আন্দোলনের ইতিহাস থেকেও বঙ্গবন্ধুকে মুছে ফেলার চেষ্টা হয়েছিল: নাসির উদ্দিন খান

জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজে  আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন