বৃহস্পতিবার, ২ মে ২০২৪ইংরেজী, ১৯ বৈশাখ ১৪৩১ বাংলা ENG

শিরোনাম : প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরীর সাথে বিসিএ'র মতবিনিময় সুরমা টাওয়ারের ১৩ তলা থেকে পড়ে সিসিক কর্মচারীর মৃত্যু সদর উপজেলার চেয়ারম্যান প্রার্থী ডা. খলিলুর রহমানের গণসংযোগ সিলেটে আজ থেকে শুরু হচ্ছে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা সপ্তাহ ইসি আনিছুর রহমান: নির্বাচনে কোনো পক্ষপাতমূলক আচরণ সহ্য করা হবে না ব্রিটিশ-বাংলাদেশিদের বৈধ পথে রেমিটেন্স পাঠানোর আহবান জানালেন প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী আব্দুস সামাদ আজাদের ১৯তম মৃত্যুবার্ষিকী আজ এপিবিএন সিলেট এর কেন্দ্রীয় জামে মসজিদের উদ্বোধন বাংলাদেশী কর্মীদের ভিসা সহজ করতে যুক্তরাজ্য সরকারের প্রতি আহ্বান প্রবাসী প্রতিমন্ত্রীর উত্তরপূর্ব পত্রিকার কম্পিউটার ইনচার্জ অমিত দাস শিবুর রহস্যজনক মৃত্যু

শিক্ষকরা হচ্ছেন জাতি ও সমাজকে এগিয়ে নেওয়ার মূল কারিগর: ভিসি মেট্রোপলিটন ইউনিভার্সিটি

সিলেট সান ডেস্ক ::

২০২৩-০৩-১৯ ০৭:৪৩:২৬ /

মেট্রোপলিটন ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোহাম্মদ জহিরুল হক বলেছেন, শিক্ষকতা কোনো পেশা বা চাকুরী নয়; ব্রত। শিক্ষকরা শিক্ষার্থীদের মাঝে কেবল জ্ঞান বিলিয়ে দেন না; বরং নতুন জ্ঞান সৃষ্টি করেন। শিক্ষকরা হচ্ছেন একটি জাতি ও সমাজকে এগিয়ে নেওয়ার মূল কারিগর।

ন্যায়নিষ্ঠা, ত্যাগ ও পরার্থপরতা আদর্শে লালিত হয়ে সমাজকে এগিয়ে নিয়ে শিক্ষকরা সভ্যতা বিকাশের অবিচ্ছেদ্য অংশ। আমাদের দেশে অনেককেই দেখা যায়; অন্য কোনো চাকুরী না পেয়ে শিক্ষকতায় আসেন।

কিন্তু এমনটা হওয়ার কথা ছিল না। সবচেয়ে মেধাবী ও কৃতি শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয় পর্যায়ে শিক্ষক হন। কিন্তু তাদের অনেকেরই শিক্ষকতার উপর কোনো প্রশিক্ষন বা ডিগ্রী নেই।

সাম্প্রতিক কালে ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেল (আইকিউএসি) প্রতিষ্ঠার মাধ্যমে বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষকদের কিছু স্বল্প মেয়াদী প্রশিক্ষণেরর আয়োজন করা হচ্ছে। তা আউটকাম বেইজড এডুকেশন ও উচ্চশিক্ষার মানোন্নয়নের জন্য পর্যাপ্ত নয়।

এ মুহুর্তে প্রয়োজন বিশ্ববিদ্যালয় শিক্ষকদের জন্য স্থায়ী প্রশিক্ষণ কেন্দ্র স্থাপনের পাশাপাশি শিক্ষকতার জন্য বিষয় নির্বিশেষে প্রশিক্ষণ সংক্রন্ত কোর্স বা ডিগ্রী চালু করা।

১৯ মার্চ সকালে মেট্রোপলিটন ইউনিভার্সিটিতে যোগদানকৃত নবাগত শিক্ষকদের জন্য ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেল (আইকিউএসি) আয়োজিত সপ্তাহব্যাপী প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি কথাগুলো বলেন।

সকাল সাড়ে নয়টায় বিশ্ববিদ্যালয়ের কনফারেন্স হলে আইকিউএসির পরিচালক এবং ব্যবসা ও অর্থনীতি অনুষদের ডিন প্রফেসর ড. মো. তাহের বিল্লাল খলিফার সভাপতিত্বে

এবং আইকিউএসির অতিরিক্ত পরিচালক ড. রমা ইসলামের পরিচালনায় অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর শিব প্রসাদ সেন ও ট্রেজারার প্রফেসর ড. সুরেশ রঞ্জন বসাক।

স্বাগত বক্তব্য রাখেন আইকিউএসির অতিরিক্ত পরিচালক ও ছাত্রকল্যাণ উপদেষ্টা প্রফেসর চৌধুরী এম. মোকাম্মেল ওয়াহিদ। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের ডিন প্রফেসর ড. মো. নজরুল হক চৌধুরী,

আইন অনুষদের ভারপ্রাপ্ত ডিন সহযোগী অধ্যাপক শেখ আশরাফুর রহমান, প্রক্টর ও অর্থনীতি বিভাগের প্রধান প্রফেসর ড. মোহাম্মদ জামাল উদ্দিন, ব্যবসায় প্রশাসন বিভাগের প্রধান মোঃ মাসুদ রানা,

ইলেট্রনিক্স ও ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান কাজী অহিদুজ্জামান, সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং বিভাগের ভারপ্রাপ্ত প্রধান নওশাদ আহমেদ চৌধুরী,

ইংরেজী বিভাগের প্রধান অনিক বিশ্বাস, আইন ও বিচার বিভাগের ভারপ্রাপ্ত প্রধান ড. এ জেড এম আশরাফ, রেজিস্ট্রার তারেক ইসলাম, পরিচালক (অর্থ) মোঃ ইনামুল হক, প্রমূখ।

এ জাতীয় আরো খবর

তীব্র তাপপ্রবাহ:  স্কুল-কলেজ-মাদ্রাসা সাত দিন বন্ধ

তীব্র তাপপ্রবাহ: স্কুল-কলেজ-মাদ্রাসা সাত দিন বন্ধ

হাইকোর্টের আদেশ: রোজায় বিদ্যালয় বন্ধ

হাইকোর্টের আদেশ: রোজায় বিদ্যালয় বন্ধ

সিলেট ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

সিলেট ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

ভাষা আন্দোলনের ইতিহাস থেকেও বঙ্গবন্ধুকে মুছে ফেলার চেষ্টা হয়েছিল: নাসির উদ্দিন খান

ভাষা আন্দোলনের ইতিহাস থেকেও বঙ্গবন্ধুকে মুছে ফেলার চেষ্টা হয়েছিল: নাসির উদ্দিন খান

জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজে  আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

 এসএসসি-সমমানে পরীক্ষার্থী ২০ লাখ, সিলেটে ১ লাখ ৯ হাজার

এসএসসি-সমমানে পরীক্ষার্থী ২০ লাখ, সিলেটে ১ লাখ ৯ হাজার