রবিবার, ২৮ এপ্রিল ২০২৪ইংরেজী, ১৫ বৈশাখ ১৪৩১ বাংলা ENG

শিরোনাম : সদর উপজেলার চেয়ারম্যান প্রার্থী ডা. খলিলুর রহমানের গণসংযোগ সিলেটে আজ থেকে শুরু হচ্ছে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা সপ্তাহ ইসি আনিছুর রহমান: নির্বাচনে কোনো পক্ষপাতমূলক আচরণ সহ্য করা হবে না ব্রিটিশ-বাংলাদেশিদের বৈধ পথে রেমিটেন্স পাঠানোর আহবান জানালেন প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী আব্দুস সামাদ আজাদের ১৯তম মৃত্যুবার্ষিকী আজ এপিবিএন সিলেট এর কেন্দ্রীয় জামে মসজিদের উদ্বোধন বাংলাদেশী কর্মীদের ভিসা সহজ করতে যুক্তরাজ্য সরকারের প্রতি আহ্বান প্রবাসী প্রতিমন্ত্রীর উত্তরপূর্ব পত্রিকার কম্পিউটার ইনচার্জ অমিত দাস শিবুর রহস্যজনক মৃত্যু কোম্পানীগঞ্জে বাস সিএনজি সংঘর্ষে নিহত ২ সুনামগঞ্জে ট্রাক সিএনজি সংঘর্ষে একজন নিহত

বর্ণাঢ্য আয়োজনে সিকৃবির কৃষি অর্থনীতি অনুষদের প্রতিষ্ঠাবার্ষিকী পালন

সিকৃবি প্রতিনিধি ::

২০২৩-০৩-০৭ ০৪:০৬:১২ /

বর্ণাঢ্য আয়োজনে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের (সিকৃবি) কৃষি অর্থনীতি ও ব্যবসায় শিক্ষা অনুষদের ১৩তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত হয়েছে।

সোমবার (৬ মার্চ) দুপুর ১.৩০ টায় এ উপলক্ষে বর্ণাঢ্য র‍্যালির আয়োজন করা হয়। র‍্যালিটি কৃষি অর্থনীতি ও ব্যবসায় শিক্ষা অনুষদের সামনে থেকে শুরু হয়ে ক্যাম্পাস প্রদক্ষিণ করে আবার অনুষদটির সামনে এসে শেষ হয়।

র‍্যালিটিতে প্রধান অতিথি হিসেবে অংশ নেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মো. জামাল উদ্দিন ভূঞা, অনুষদটির ডিন অধ্যাপক ড. মো. শাহ আলমগীরসহ অন্যান্য অনুষদের ডিন,

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মো. বদরুল ইসলাম শোয়েব, ছাত্র পরামর্শ ও নির্দেশনা দপ্তরের পরিচালক প্রফেসর ড. মোস্তফা সামছুজ্জামান, প্রক্টর ড. মনিরুল ইসলাম,

শিক্ষক সমিতির নেতৃবৃন্দ, অন্যান্য শিক্ষক, বাংলাদেশ ছাত্রলীগ সিকৃবি শাখার সভাপতি ও সাধারণ সম্পাদকসহ অন্যান্য নেতৃবৃন্দ, অনুষদীয় ছাত্র সমিতির নেতৃবৃন্দ ও শিক্ষার্থীবৃন্দ।

র‍্যালিটি শেষে দুপুর পৌনে ২টায় অনুষদটিতে দেয়ালিকা উন্মোচন করেন সিকৃবি উপাচার্য। এরপর দুপুরে শুভেচ্ছা বিনিময় ও মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

মতবিনিময় সভার পর দুপুর ২টায় কেক কেটে অনুষদটির ১৩তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করা হয়।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মো. জামাল উদ্দিন ভূঞা বলেন, "দেশের অর্থনীতির বিরাট একটি অংশ কৃষি থেকে আসে এবং এক্ষেত্রে কৃষি অর্থনীতিবিদদের ভূমিকা গুরুত্বপূর্ণ।

বর্তমান বৈশ্বিক পরিস্থিতিতে কৃষি অর্থনীতির গুরুত্ব বলে বোঝানো যাবে না। কেবল অর্থনীতিবিদরাই পরে আমাদের অর্থনীতির গতি ঠিক রেখে দেশকে এগিয়ে নিয়ে নিতে।

এসময় এই বিশ্ববিদ্যালয়ের কৃষি অর্থনীতিবিদরা দেশের অর্থনীতিতে ভূমিকা রাখবে সে আশা ব্যক্ত করেন তিনি।"

কৃষি অর্থনীতি ও ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন অধ্যাপক ড. মো. শাহ আলমগীর বলেন, "সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের অন্যান্য অনুষদের মতো কৃষি অর্থনীতি অনুষদও ধারাবাহিকভাবে গবেষণায় ভূমিকা রেখে চলছে।

মাদক, র‍্যাগিং ও যৌন নির্যাতন মুক্ত ক্যাম্পাস হিসেবে গড়ে তুলতে চাই। তিনি বলেন, কৃষি অর্থনীতিবিদরা ইতিমধ্যে দেশের অর্থনীতিকে এগিয়ে নিতে দেশ ও দেশের বাইরে থেকে বিভিন্নভাবে কাজ করে যাচ্ছেন।

আমাদের এই অনুষদ থেকে যারা গ্রাজুয়েট হিসেবে বের হচ্ছেন তারা দেশ ও দেশের অর্থনীতিতে কাজ করে যাচ্ছেন।"

অনুষদটির প্রতিষ্ঠাবার্ষকী উপলক্ষে অনুষদের সামনে বিভিন্ন বৈচিত্র্যময় আলপনা,লেখনি দিয়ে সাজিয়ে তুলেছিলেন শিক্ষার্থীরা।

বিকালে প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে মেয়ে ও শিক্ষিকাদের বালিশ খেলা এবং ছেলে ও শিক্ষকদের ভলিবল খেলার আয়োজন হয়। মেয়েদের বালিশ খেলায় দ্বাদশ ব্যাচ ও ছেলেদের ভলিবল খেলায় দশম ব্যাচ টানা চারবারের মত অপরাজিত চ্যাম্পিয়ন হয়ে ট্রফি অর্জন করে।

সর্বশেষ বিজয়ীদের মাঝে পুরষ্কার বিতরন করেন অনুষদীয় ডিন প্রফেসর ড. শাহ আলমগীর সহ অনুষদীয় সকল শিক্ষকরা।

উল্লেখ্য, ২০১০ সালের ৩ মার্চ সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে চতুর্থ অনুষদ হিসেবে যাত্রা শুরু করে কৃষি অর্থনীতি ও ব্যবসায় শিক্ষা অনুষদ। ইতোমধ্যে এ অনুষদ থেকে নয়টি ব্যাচ স্নাতক সম্পন্ন করে বের হয়েছে।

এ জাতীয় আরো খবর

তীব্র তাপপ্রবাহ:  স্কুল-কলেজ-মাদ্রাসা সাত দিন বন্ধ

তীব্র তাপপ্রবাহ: স্কুল-কলেজ-মাদ্রাসা সাত দিন বন্ধ

হাইকোর্টের আদেশ: রোজায় বিদ্যালয় বন্ধ

হাইকোর্টের আদেশ: রোজায় বিদ্যালয় বন্ধ

সিলেট ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

সিলেট ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

ভাষা আন্দোলনের ইতিহাস থেকেও বঙ্গবন্ধুকে মুছে ফেলার চেষ্টা হয়েছিল: নাসির উদ্দিন খান

ভাষা আন্দোলনের ইতিহাস থেকেও বঙ্গবন্ধুকে মুছে ফেলার চেষ্টা হয়েছিল: নাসির উদ্দিন খান

জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজে  আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

 এসএসসি-সমমানে পরীক্ষার্থী ২০ লাখ, সিলেটে ১ লাখ ৯ হাজার

এসএসসি-সমমানে পরীক্ষার্থী ২০ লাখ, সিলেটে ১ লাখ ৯ হাজার