রবিবার, ২৮ এপ্রিল ২০২৪ইংরেজী, ১৫ বৈশাখ ১৪৩১ বাংলা ENG

শিরোনাম : সদর উপজেলার চেয়ারম্যান প্রার্থী ডা. খলিলুর রহমানের গণসংযোগ সিলেটে আজ থেকে শুরু হচ্ছে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা সপ্তাহ ইসি আনিছুর রহমান: নির্বাচনে কোনো পক্ষপাতমূলক আচরণ সহ্য করা হবে না ব্রিটিশ-বাংলাদেশিদের বৈধ পথে রেমিটেন্স পাঠানোর আহবান জানালেন প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী আব্দুস সামাদ আজাদের ১৯তম মৃত্যুবার্ষিকী আজ এপিবিএন সিলেট এর কেন্দ্রীয় জামে মসজিদের উদ্বোধন বাংলাদেশী কর্মীদের ভিসা সহজ করতে যুক্তরাজ্য সরকারের প্রতি আহ্বান প্রবাসী প্রতিমন্ত্রীর উত্তরপূর্ব পত্রিকার কম্পিউটার ইনচার্জ অমিত দাস শিবুর রহস্যজনক মৃত্যু কোম্পানীগঞ্জে বাস সিএনজি সংঘর্ষে নিহত ২ সুনামগঞ্জে ট্রাক সিএনজি সংঘর্ষে একজন নিহত

পরিষ্কার পরিচ্ছন্নতা অভিযানে কৃষি অর্থনীতি অনুষদের শিক্ষক-শিক্ষার্থীরা

সিকৃবি প্রতিনিধি ::

২০২৩-০৩-০৪ ০৯:৪৩:২৮ /

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি অর্থনীতি ও ব্যবসায় শিক্ষা অনুষদের ১৩তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে অত্র অনুষদের শিক্ষক -শিক্ষার্থীরা ক্যাম্পাসে পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযানে অংশ নেয়।

শুক্রবার (৩ মার্চ) দুপুর ২.৩০ টায় এই পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান কর্মসূচির উদ্বোধন করেছেন সিকৃবির ভাইস চ্যান্সেলর প্রফেসর ডা. মো. জামাল উদ্দিন ভূঞা।

এ সময় একটি র‍্যালি কৃষি অর্থনীতি অনুষদের সামনে থেকে শুরু হয়ে বিশ্ববিদ্যালয়ের মেইন সড়ক প্রদক্ষিণ করে প্রশাসনিক ভবনের সামনে এসে শেষ হয়।

এ সময় র‍্যালিতে উপাচার্য ছাড়াও উপস্থিত ছিলেন- কৃষি অর্থনীতি অনুষদের ডিন অধ্যাপক ড. মোঃ শাহ আলমগীর , অধ্যাপক ড. মাসুদ আলম, সহকারী অধ্যাপক শেরফ উল আলম সহ অনুষদের শিক্ষক-শিক্ষিকা,

ছাত্র সমিতির নেতৃবৃন্দ ও অনুষদের বিভিন্ন স্তরের শিক্ষার্থীরা। ২০১০ সালের ৩রা মার্চ ৪র্থ অনুষদ হিসেবে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে যাত্রা শুরু করে কৃষি অর্থনীতি ও ব্যবসায় শিক্ষা অনুষদ।

প্রতিষ্ঠাবার্ষিকীর ১৩ বছরে দুইদিনব্যাপী অনুষ্ঠানমালায় শুক্রবার ছিল ক্যাম্পাস পরিষ্কার-পরিচ্ছন্নতা কর্মসূচি।

অনুষদের ডিন প্রফেসর ড. মো. শাহ আলমগীরের নেতৃত্বে শিক্ষক ও শিক্ষার্থীরা অনুষদ ভবনের সামনে থেকে তাদের পরিচ্ছন্নতা কার্যক্রম শুরু করেন।

তারা ক্যাম্পাসের প্রধান প্রধান সড়কে পড়ে থাকা প্লাস্টিক বর্জ্য, শুকনো পাতা, ছেড়া কাগজ ইত্যাদি আবর্জনা পরিষ্কার করেন। শিক্ষক এবং শিক্ষার্থীদের ঝাড়ু ও বস্তা হাতে কাজ করতে দেখে ক্যাম্পাসে আসা অতিথি ও অভিভাবকবৃন্দ বাহবা দেন।

উচ্ছিষ্ট খাবার, প্লাস্টিকের গ্লাস-কাপ, বোতল, কাগজের ঠোঙ্গা ইত্যাদি আবর্জনা তারা নিজ হাতে তুলে নিয়ে ডাস্টবিনে ফেলেন। দুপুর থেকে শুরু করে বিকেল পর্যন্ত এই পরিচ্ছন্নতা অভিযান চলে।

প্রশাসন ভবন, কৃষি অর্থনীতি ও ব্যবসায় শিক্ষা অনুষদ, ভেটেরিনারি, এনিম্যাল ও বায়োমেডিক্যাল সায়েন্সেসহ অনুষদ, টিএসসি, লেকসাইড চত্বর,

শহিদমিনারসহ ক্যাম্পাসের বিভিন্ন স্থাপনা ইতোমধ্যে পরিষ্কার করা হয়েছে। সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. জামাল উদ্দিন ভূঞা বলেন, "আমি অত্যন্ত আনন্দিত যে কৃষি অর্থনীতি ও ব্যবসায় শিক্ষা অনুষদ এরকম একটি ব্যতিক্রমধর্মী উদ্যোগ নিয়েছে।

 

এসময় তিনি বিশ্ববিদ্যালয়কে পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে বিভিন্ন জায়গায় আরো ডাস্টবিন দেয়ার কথা ও সকলের সহযোগিতার আহ্বান জানান" এরপরই কৃষি অর্থনীতি ও ব্যবসায় অনুষদের ডিন প্রফেসর ড. মো. শাহ আলমগীর জানান, "কৃষি অর্থনীতি ও ব্যবসায় শিক্ষা অনুষদের শিক্ষক-শিক্ষার্থীর যৌথ উদ্যোগে এ কর্মসূচী আয়োজিত হয় এবং আরো জানান,

এই ‘ক্লিন ক্যাম্পাস’ কর্মসূচি অব্যাহত থাকবে এবং নিয়মিত পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান চালানো হবে।"

উল্লেখ্য, প্রতিষ্ঠাবার্ষিকীর শুরুতেই অনুষদ ভবনের সামনে বৃক্ষরোপণ করেছেন ভাইস চ্যান্সেলর প্রফেসর ডা. মো. জামাল উদ্দিন ভূঞা।

একই দিনে বিশ্ববিদ্যালয়ে সিলেট আঞ্চলিক জীববিজ্ঞান অলিম্পিয়াড অনুষ্ঠিত হয়৷

এসময় বিভিন্ন জায়গা থেকে আগত দর্শনার্থীরা সুন্দর ও পরিষ্কার-পরিচ্ছন্ন ক্যাম্পাসে মুগ্ধ ও প্রশংসা করেন।

এ জাতীয় আরো খবর

তীব্র তাপপ্রবাহ:  স্কুল-কলেজ-মাদ্রাসা সাত দিন বন্ধ

তীব্র তাপপ্রবাহ: স্কুল-কলেজ-মাদ্রাসা সাত দিন বন্ধ

হাইকোর্টের আদেশ: রোজায় বিদ্যালয় বন্ধ

হাইকোর্টের আদেশ: রোজায় বিদ্যালয় বন্ধ

সিলেট ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

সিলেট ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

ভাষা আন্দোলনের ইতিহাস থেকেও বঙ্গবন্ধুকে মুছে ফেলার চেষ্টা হয়েছিল: নাসির উদ্দিন খান

ভাষা আন্দোলনের ইতিহাস থেকেও বঙ্গবন্ধুকে মুছে ফেলার চেষ্টা হয়েছিল: নাসির উদ্দিন খান

জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজে  আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

 এসএসসি-সমমানে পরীক্ষার্থী ২০ লাখ, সিলেটে ১ লাখ ৯ হাজার

এসএসসি-সমমানে পরীক্ষার্থী ২০ লাখ, সিলেটে ১ লাখ ৯ হাজার