রবিবার, ২৮ এপ্রিল ২০২৪ইংরেজী, ১৪ বৈশাখ ১৪৩১ বাংলা ENG

শিরোনাম : সদর উপজেলার চেয়ারম্যান প্রার্থী ডা. খলিলুর রহমানের গণসংযোগ সিলেটে আজ থেকে শুরু হচ্ছে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা সপ্তাহ ইসি আনিছুর রহমান: নির্বাচনে কোনো পক্ষপাতমূলক আচরণ সহ্য করা হবে না ব্রিটিশ-বাংলাদেশিদের বৈধ পথে রেমিটেন্স পাঠানোর আহবান জানালেন প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী আব্দুস সামাদ আজাদের ১৯তম মৃত্যুবার্ষিকী আজ এপিবিএন সিলেট এর কেন্দ্রীয় জামে মসজিদের উদ্বোধন বাংলাদেশী কর্মীদের ভিসা সহজ করতে যুক্তরাজ্য সরকারের প্রতি আহ্বান প্রবাসী প্রতিমন্ত্রীর উত্তরপূর্ব পত্রিকার কম্পিউটার ইনচার্জ অমিত দাস শিবুর রহস্যজনক মৃত্যু কোম্পানীগঞ্জে বাস সিএনজি সংঘর্ষে নিহত ২ সুনামগঞ্জে ট্রাক সিএনজি সংঘর্ষে একজন নিহত

সিকৃবিতে বিশ্ব বন্যপ্রাণী দিবস উদযাপন

মো. সাজিদ আল সাদেক, সিকৃবি

২০২৩-০৩-০৪ ০৯:২৭:৪৩ /

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের বন্যপ্রাণী এবং জীববৈচিত্র সংরক্ষণ বিষয়ক সংগঠন ‘প্রাধিকার’ এর উদ্যোগে পালিত হলো বিশ্ব বন্যপ্রাণী দিবস ২০২৩।

শনিবার (৪ মার্চ) প্রাধিকারের সহ-সভাপতি মাহদী হাসানের সঞ্চালনায় “সকলের অংশগ্রহণ, বন্যপ্রাণী হবে সংরক্ষণ” এই স্লোগানকে সামনে রেখে সকাল সাড়ে এগারোটায় সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় অডিটোরিয়ামের সামনে পাঠশালা ২১ এর সুবিধা বঞ্চিত শিশুদের নিয়ে আলোচনা সভার আয়োজন করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন পাঠশালা ২১ এর সভাপতি ওমর ফারুক, সাধারণ সম্পাদক দেবাশীষ বিশ্বাসসহ পাঠশালা-২১ এর অন্যান্য কর্মীবৃন্দ এবং প্রাধিকারের সাধারণ সম্পাদক আরিজ আহমেদ সাদ,

 

অফিস সেক্রেটারি আবদুল্লাহ আল মামুনসহ প্রাধিকারের সাবেক ও বর্তমান কমিটির সদস্যবৃন্দ। এসময় সুবিধা বঞ্চিত শিক্ষার্থীদের নিয়ে বন্য প্রাণীদের সম্পর্কে একটি ভার্চুয়াল প্রেজেনটেশন করেন প্রাধিকারের অফিস সেক্রেটারি আবদুল্লাহ আল মামুন এবং প্রেজেনটেশন পরবর্তী একটা কুইজ প্রতিযোগিতার

আয়োজন করা হয় । এতে জুনিয়র লেবেলে প্রথম হন ইতি বেগম , সিনিয়র লেভেলে প্রথম হন আনিকা আক্তার । পাঠশালা ২১ এর সভাপতি ওমর ফারুক বলেন , “প্রাধিকারকে ধন্যবাদ আমদের নিয়ে এইরকম একটা প্রোগ্রাম আয়োজন করার জন্য।

আমরা যেমন সুবিধা বঞ্চিত শিক্ষার্থী নিয়ে কাজ করি তেমনি প্রাধিকার বন্য প্রাণী সংরক্ষণ নিয়ে কাজ করি। আমাদের পক্ষ থেকে কোন ধরনের সহযোগিতা লাগলে আমরা অবশ্যই তাদের সাথে থাকব ।" প্রাধিকারের সাধারণ সম্পাদক আরিজ আহমেদ সাদ বলেন , “প্রাধিকার মূলত কাজ করে বন্যপ্রাণী ও উদ্ভিদকুল সংরক্ষণের জন্য ।

 

আমাদের বেঁচে থাকার জন্য যেমন গাছপালা, অক্সিজেন প্রয়োজন তেমনি প্রাণীকুল সংরক্ষণ করা প্রয়োজন। প্রাধিকার প্রতি বছর বিভিন্ন দিবসে এরকম সচেতনতামূলক অনুষ্ঠান গুলো করে থাকে যাতে সাধারণ শিক্ষার্থীরা সচেতন হয়ে অন্যদেরকে সচেতন করে তুলতে পারে।

সুন্দরবনে বাঘের সংখ্যা কমে যাওয়ায় বিভিন্ন চক্র সুন্দরবন ধ্বংসের লিপ্ত হচ্ছে। এছাড়া তিনি আরোও বলেন, শ্রীমঙ্গলে হরিণ হত্যার ঘটনায় জড়িতদের দ্রুত শাস্তির আওতায় আনতে হবে, না হলে আমরা শীঘ্রই পরিবেশপ্রেমীরা আন্দোলনে নামবো।"

 

উল্লেখ্য , প্রাধিকার ২০১৪ সাল থেকে প্রতিবছর ৩ মার্চ বিশ্ব বন্যপ্রাণী দিবস পালন করে আসছে।

 

কিন্তু গত ৩রা মার্চ শুক্রবার ও আঞ্চলিক জীববিজ্ঞান অলিম্পিয়াড প্রতিযোগিতার কারণে তারা আজ ৪মার্চ দিবসটি পালন করে।

এ জাতীয় আরো খবর

তীব্র তাপপ্রবাহ:  স্কুল-কলেজ-মাদ্রাসা সাত দিন বন্ধ

তীব্র তাপপ্রবাহ: স্কুল-কলেজ-মাদ্রাসা সাত দিন বন্ধ

হাইকোর্টের আদেশ: রোজায় বিদ্যালয় বন্ধ

হাইকোর্টের আদেশ: রোজায় বিদ্যালয় বন্ধ

সিলেট ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

সিলেট ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

ভাষা আন্দোলনের ইতিহাস থেকেও বঙ্গবন্ধুকে মুছে ফেলার চেষ্টা হয়েছিল: নাসির উদ্দিন খান

ভাষা আন্দোলনের ইতিহাস থেকেও বঙ্গবন্ধুকে মুছে ফেলার চেষ্টা হয়েছিল: নাসির উদ্দিন খান

জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজে  আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

 এসএসসি-সমমানে পরীক্ষার্থী ২০ লাখ, সিলেটে ১ লাখ ৯ হাজার

এসএসসি-সমমানে পরীক্ষার্থী ২০ লাখ, সিলেটে ১ লাখ ৯ হাজার