রবিবার, ২৮ এপ্রিল ২০২৪ইংরেজী, ১৫ বৈশাখ ১৪৩১ বাংলা ENG

শিরোনাম : সদর উপজেলার চেয়ারম্যান প্রার্থী ডা. খলিলুর রহমানের গণসংযোগ সিলেটে আজ থেকে শুরু হচ্ছে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা সপ্তাহ ইসি আনিছুর রহমান: নির্বাচনে কোনো পক্ষপাতমূলক আচরণ সহ্য করা হবে না ব্রিটিশ-বাংলাদেশিদের বৈধ পথে রেমিটেন্স পাঠানোর আহবান জানালেন প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী আব্দুস সামাদ আজাদের ১৯তম মৃত্যুবার্ষিকী আজ এপিবিএন সিলেট এর কেন্দ্রীয় জামে মসজিদের উদ্বোধন বাংলাদেশী কর্মীদের ভিসা সহজ করতে যুক্তরাজ্য সরকারের প্রতি আহ্বান প্রবাসী প্রতিমন্ত্রীর উত্তরপূর্ব পত্রিকার কম্পিউটার ইনচার্জ অমিত দাস শিবুর রহস্যজনক মৃত্যু কোম্পানীগঞ্জে বাস সিএনজি সংঘর্ষে নিহত ২ সুনামগঞ্জে ট্রাক সিএনজি সংঘর্ষে একজন নিহত

টেকসই উন্নয়নে ভূমিকা রাখতে পারে এমন প্রকৌশলী প্রয়োজন: পররাষ্ট্রমন্ত্রী

শাবি প্রতিনিধি ::

২০২৩-০৩-০২ ১৪:৩২:২৪ /

বাংলাদেশকে প্রতিনিয়তই প্রাকৃতিক দুর্যোগ ও অপ্রত্যাশিত বৈশ্বিক হুমকির সম্মুখীন হতে যাচ্ছে বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

তিনি বলেন, বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ দেশের অবকাঠামোগত উন্নয়নের ক্ষেত্রে বড় চ্যালেঞ্জ। এজন্য আমাদের এমন সব প্রকৌশলী প্রয়োজন,

যারা প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় টেকসই উন্নয়নে ভূমিকা রাখতে, গুরুত্বপূর্ণ ডিজাইন ও স্থাপনা নির্মাণ করতে পারবে।

এক্ষেত্রে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবি) সিইই বিভাগ দেশের ক্রমবর্ধমান চাহিদার আলোকে দক্ষ ও কর্মঠ ইঞ্জিনিয়ার তৈরিতে ভূমিকা রাখছে।

শাবির সিইই বিভাগের রজতজয়ন্তী উপলক্ষে তিন দিনব্যাপী আয়োজনের উদ্বোধনী দিন বৃহস্পতিবার ‘এক্সসিইইডি ২০২৩’ জাতীয় প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।

এতে প্রধান অতিথির বক্তৃতা করেন পররাষ্ট্রমন্ত্রী। তিনি এক ভিডিও বার্তায় এসব কথা বলেন। অনুষ্ঠানে সিভিলের বিভিন্ন প্রজেক্ট, পোস্টার প্রেজেন্টেশন এবং ফটো প্রেজেন্টেশন হয়।

প্রতিযোগিতায় সারাদেশের ৪০টি বিশ্ববিদ্যালয়ের প্রায় ৭০০টিম অংশ নেয়। এ আয়োজনের সাতটি ভিন্নধর্মী প্রতিযোগিতায় প্রায় ২ লাখ টাকা পুরস্কার দেওয়া হয়।

সভাপতির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, দেশে এত বিশ্ববিদ্যালয় বানানো হচ্ছে কীসের জন্য? প্রধানমন্ত্রী শেখ হাসিনা চাচ্ছেন, স্মার্ট বাংলাদেশ গড়ে তুলতে।

আর স্মার্ট বাংলাদেশের কারিগর বিশ্ববিদ্যালয় থেকেই আসবে। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্কুল অব অ্যাপ্লাইড সায়েন্সস অ্যান্ড টেকনোলজি অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আরিফুল ইসলাম,

ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের ইমেরিটাস অধ্যাপক ড. শামীম জেড. বসুনিয়া, অনুষ্ঠানের আহ্বায়ক অধ্যাপক ড. ইমরান কবির, সহকারী আহ্বায়ক অধ্যাপক ড. মো. বশিরুল হক প্রমুখ।

আজ শুক্রবার এবং আগামীকাল শনিবার বিভাগের পুনর্মিলনী অনুষ্ঠিত হবে।

এ জাতীয় আরো খবর

তীব্র তাপপ্রবাহ:  স্কুল-কলেজ-মাদ্রাসা সাত দিন বন্ধ

তীব্র তাপপ্রবাহ: স্কুল-কলেজ-মাদ্রাসা সাত দিন বন্ধ

হাইকোর্টের আদেশ: রোজায় বিদ্যালয় বন্ধ

হাইকোর্টের আদেশ: রোজায় বিদ্যালয় বন্ধ

সিলেট ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

সিলেট ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

ভাষা আন্দোলনের ইতিহাস থেকেও বঙ্গবন্ধুকে মুছে ফেলার চেষ্টা হয়েছিল: নাসির উদ্দিন খান

ভাষা আন্দোলনের ইতিহাস থেকেও বঙ্গবন্ধুকে মুছে ফেলার চেষ্টা হয়েছিল: নাসির উদ্দিন খান

জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজে  আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

 এসএসসি-সমমানে পরীক্ষার্থী ২০ লাখ, সিলেটে ১ লাখ ৯ হাজার

এসএসসি-সমমানে পরীক্ষার্থী ২০ লাখ, সিলেটে ১ লাখ ৯ হাজার