সোমবার, ৬ মে ২০২৪ইংরেজী, ২৩ বৈশাখ ১৪৩১ বাংলা ENG

শিরোনাম : উইমেন্স মেডিকেল কলেজের অধ্যক্ষ হলেন ডা শাহানা ফেরদৌস বিয়ানীবাজারে ট্রাকচাপায় মোটরসাইকেল আরোহী নিহত এসএসসির ফল প্রকাশ ১২ মে গ্যাস সংকটে বন্ধ শাহজালাল সার কারখানা, চালু নিয়ে অনিশ্চয়তা প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরীর সাথে বিসিএ'র মতবিনিময় সুরমা টাওয়ারের ১৩ তলা থেকে পড়ে সিসিক কর্মচারীর মৃত্যু সদর উপজেলার চেয়ারম্যান প্রার্থী ডা. খলিলুর রহমানের গণসংযোগ সিলেটে আজ থেকে শুরু হচ্ছে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা সপ্তাহ ইসি আনিছুর রহমান: নির্বাচনে কোনো পক্ষপাতমূলক আচরণ সহ্য করা হবে না ব্রিটিশ-বাংলাদেশিদের বৈধ পথে রেমিটেন্স পাঠানোর আহবান জানালেন প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী

'বাঁধন' সিকৃবি ইউনিটের দশে পদার্পন

মো. সাজিদ আল সাদেক, সিকৃবি

২০২২-১১-১৫ ০৯:৩৭:৫০ /

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের (সিকৃবি) রক্ত দাতাদের সংগঠন "বাঁধন" সিকৃবি ইউনিটের পথচলার নয় বছর পূর্ণ হয়ে দশম বছরে পা রেখেছে। "একের রক্ত অন্যের জীবন, রক্তই হোক আত্মার বাঁধন"।

এই স্লোগানকে সামনে রেখে ১৯৯৭ সালের ২৪ শে অক্টোবর যাত্রা শুরু করে স্বেচ্ছায় রক্তদাতাদের সংগঠন 'বাঁধন'। প্রতিষ্ঠাতা শহিদুল ইসলাম রিপন এর হাত ধরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শহীদুল্লাহ হল থেকে যাত্রা শুরু করলেও পরবর্তীতে মানবতার তাগিদে দ্রুততম সময়ের মধ্যে বাঁধন ছড়িয়ে পড়ে সারা বাংলাদেশে।

তার ঐ ধারাবাহিকতায় আজ দেশের ৫৩ টি জেলায় ছিয়াত্তর টি শিক্ষা প্রতিষ্ঠানে ১৪৪ টি ইউনিটের সাহায্যে বাঁধন সফল ভাবে তাদের কার্যক্রম চালিয়ে আসছে। বাঁধনের মানবতার এ জয়যাত্রায় সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের সংযুক্তি ২০১৩ সালে।

২০১২ সালের কয়েক দফা ব্লাড গ্রুপিং শেষে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আগ্রহ উদ্দীপনার উপহারস্বরূপ ২০১৩ সালের ১৫ই নভেম্বর সর্বপ্রথম পরিবার হিসেবে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে কার্যক্রম শুরু করে বাঁধন।

পরবর্তীতে উল্লেখযোগ্য সময়ের ব্যবধানে ২০১৫ সালের ১০ই এপ্রিল পরিবার থেকে ইউনিটে উন্নতি লাভ করে বাঁধন সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় ইউনিট । এবং বর্তমান সময় পর্যন্ত ইউনিট হিসেবে কার্যক্রম চালিয়ে আসছে। সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের সাতটি আবাসিক হল এর উপকমিটির কার্যক্রম পরিচালনার মাধ্যমে বাঁধন সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় ইউনিট তার কাজের গতিকে দিয়েছে এক অন্য মাত্রা ।

'বাঁধন' সিকৃবি ইউনিটের সাধারন সম্পাদক এজাজ ইবনে সিনা বলেন, "মানব সেবায় সফলভাবে ৯ বছর কাজ করে যাবার পরে স্বেচ্ছায় রক্তদাতাদের সংগঠন বাঁধনের সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় ইউনিট ১০ তম বছরে পদার্পন উপলক্ষে, ইউনিটের সকল রক্তদাতা, কর্মী, সদস্য, ছাত্র উপদেষ্টা, শিক্ষক উপদেষ্টা সহ শুভাকাঙ্ক্ষী সবাইকে জানাই আন্তরিক অভিনন্দন ও শুভেচ্ছা।

।্সাধারণ মানুষের পাশে এভাবেই বাঁধন পৌঁছে যাবে যুগ যুগ ধরে এইটাই কামনা৷" শুধু রক্তদান ও রক্তের গ্রুপ নির্ধারণ কর্মসূচিতেই বাঁধন সীমাবদ্ধ থাকেনি । বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ ও মানব সৃষ্ট দুর্যোগে এ ইউনিট অগ্রগামী ভূমিকা পালন করে এসেছে। ২০১৬ সালের আতিয়া মহলের জঙ্গি হামলা থেকে শুরু করে ২০২০ এর বৈশ্বিক করোনা মহামারী এবং ২০২২ এর ভয়াবহ বন্যা পরিস্থিতিতে সকল জায়গাতেই বাঁধন সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় ইউনিট কাজ করে গেছে মানুষের জন্য । এছাড়াও প্রতি ঈদে ঈদ উপহার সামগ্রী বিতরণ, শীতকালে শীত বস্ত্র বিতরণ সহ আরো বিভিন্ন কার্যক্রমে বাঁধন সম্পৃক্ত ছিল সব সময় ।

বিগত নয় বছরে, 'বাঁধন' সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় ইউনিট মোট ৫৩১৩ ব্যাগ ব্লাডের চাহিদা পূরণ করে । এছাড়াও মোট ১১,৬১৯ জন মানুষের বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় করতে সক্ষম হয়। রাত একটা বা দুইটা অথবা সকাল ছয়টা, সাতটায় রক্তের চাহিদা যোগান দিতে বাঁধনকর্মীরা ডোনার নিয়ে হাজির হয়ে যায় কখনো ওসমানী মেডিকেল বা কখনো ইবনে সিনা মেডিক্যাল বা রেড ক্রিসেন্টে।

বন্ধের দিনগুলোতে যখন দেখা যায় ক্যাম্পাসের অধিকাংশ শিক্ষার্থী অলস সময় পার করছে, তখন হাতে রিএজেন্ট আর স্লাইড নিয়ে বাঁধন কর্মীরা সিলেটের বিভিন্ন এলাকায় বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় করে দিচ্ছে।

এছাড়াও সংগঠনের কর্মীদের সাংগঠনিক দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে প্রতিমাসে আয়োজন করা হয় মাসিক সাধারণ সভার। কর্মীদের চিত্ত বিনোদনের জন্য আয়োজন করা হয় বিভিন্ন পাক্ষিক আড্ডা, বাৎসরিক বনভোজন ও ইফতার মাহফিলের।

এ জাতীয় আরো খবর

এসএসসির ফল প্রকাশ ১২ মে

এসএসসির ফল প্রকাশ ১২ মে

তীব্র তাপপ্রবাহ:  স্কুল-কলেজ-মাদ্রাসা সাত দিন বন্ধ

তীব্র তাপপ্রবাহ: স্কুল-কলেজ-মাদ্রাসা সাত দিন বন্ধ

হাইকোর্টের আদেশ: রোজায় বিদ্যালয় বন্ধ

হাইকোর্টের আদেশ: রোজায় বিদ্যালয় বন্ধ

সিলেট ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

সিলেট ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

ভাষা আন্দোলনের ইতিহাস থেকেও বঙ্গবন্ধুকে মুছে ফেলার চেষ্টা হয়েছিল: নাসির উদ্দিন খান

ভাষা আন্দোলনের ইতিহাস থেকেও বঙ্গবন্ধুকে মুছে ফেলার চেষ্টা হয়েছিল: নাসির উদ্দিন খান

জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজে  আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন