মঙ্গলবার, ৭ মে ২০২৪ইংরেজী, ২৩ বৈশাখ ১৪৩১ বাংলা ENG

শিরোনাম : উইমেন্স মেডিকেল কলেজের অধ্যক্ষ হলেন ডা শাহানা ফেরদৌস বিয়ানীবাজারে ট্রাকচাপায় মোটরসাইকেল আরোহী নিহত এসএসসির ফল প্রকাশ ১২ মে গ্যাস সংকটে বন্ধ শাহজালাল সার কারখানা, চালু নিয়ে অনিশ্চয়তা প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরীর সাথে বিসিএ'র মতবিনিময় সুরমা টাওয়ারের ১৩ তলা থেকে পড়ে সিসিক কর্মচারীর মৃত্যু সদর উপজেলার চেয়ারম্যান প্রার্থী ডা. খলিলুর রহমানের গণসংযোগ সিলেটে আজ থেকে শুরু হচ্ছে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা সপ্তাহ ইসি আনিছুর রহমান: নির্বাচনে কোনো পক্ষপাতমূলক আচরণ সহ্য করা হবে না ব্রিটিশ-বাংলাদেশিদের বৈধ পথে রেমিটেন্স পাঠানোর আহবান জানালেন প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী

সিলেটে উচ্চ মাধ্যমিকে বসল ৬৭ হাজার শিক্ষার্থী

সিলেট সান ডেস্ক::

২০২২-১১-০৬ ০১:৫৬:১৯ /

ছবি সংগৃহিত।

কোভিড মহামারী ও বন্যার কারণে সাত মাস বিলম্বিত এইচএসসি ও সমমানের পরীক্ষায় বসেছে সিলেটের সাড়ে ৬৭ হাজার শিক্ষার্থী। রোববার বেলা ১১টায় বিভাগের ৮৬টি কেন্দ্রে এ বছরের উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হয়। প্রথম দিন সিলেট শিক্ষা বোর্ডে বাংলা প্রথম পত্র পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

এই পরীক্ষায় সিলেট বোর্ডের অধীনে মোট ৬৭ হাজার ৫২৬ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে। এর মধ্যে ছাত্র ২৯ হাজার ১৫৪ জন এবং ছাত্রী ৩৮ হাজার ৩৭২ জন। মোট ৩০৪টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে এসব পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নিচ্ছে। গতবছর থেকে এবছর পরীক্ষার্থী কমেছে ৬৩৪ জন।

গত বছর ৬৭ হাজার ৯৯৮ জন পরীক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশ নিয়েছিল। পরীক্ষার্থী বিবেচনায় সংখ্যায় শীর্ষে আছে সিলেট জেলা। এখানে ২৯ হাজার ৩৬০ জন পরীক্ষার্থী অংশ নেবে। মৌলভীবাজারে পরীক্ষার্থীসংখ্যা ১৩ হাজার ৮২৪, সুনামগঞ্জে ১২ হাজার ৩৬৯ এবং হবিগঞ্জে ১১ হাজার ৭৮৪।

আজ শুরু হওয়া তত্ত্বীয় পরীক্ষা শুরু হয়ে ১৩ই ডিসেম্বর শেষ হবে। আর ব্যবহারিক পরীক্ষা ১৫ই ডিসেম্বর শুরু হয়ে ২২শে ডিসেম্বর শেষ হবে। পরীক্ষা শেষে নির্ধারিত সময়ের মধ্যে ফলাফল প্রকাশিত হবে। বোর্ডের সচিব প্রফেসর মো. কবির আহমদ জানান, নকলমুক্ত পরিবেশে সুষ্ঠু ও সুন্দরভাবে পরীক্ষা আয়োজনে সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।

সিলেট অঞ্চলের চার জেলার পরীক্ষা কেন্দ্রগুলোতে পরীক্ষা সংক্রান্ত যাবতীয় সরঞ্জাম আগেই পাঠানো হয়েছে। গঠন করা হয়েছে একাধিক ভিজিল্যান্স টিম। এছাড়া কেন্দ্রে কেন্দ্রে প্রশাসনিক কর্মকর্তাদের নজরদারী থাকবে বলেও জানিয়েছেন তিনি। এদিকে, এইচএসসি পরীক্ষা উপলক্ষে সিলেট শিক্ষা বোর্ড নিয়ন্ত্রণ কক্ষ খুলেছে।

পরীক্ষা চলাকালীন প্রতিদিন সকাল ৮টা থেকে পরীক্ষা কার্যক্রম শেষ না হওয়া পর্যন্ত নিয়ন্ত্রণ কক্ষ পরিচালিত হবে। কক্ষে চারজনকে দায়িত্ব দেয়া হয়েছে। তারা হলেন, উপ-পরীক্ষা নিয়ন্ত্রক হাবিবা বাছিত, মেন্টেন্যান্স ইঞ্জিনিয়ার কেএম জুবায়ের আরেফিন, সেকশন অফিসার মো. মশাহিদ আলী ও উচ্চমান সহকারী রাবেয়া বেগম।

এছাড়া, এইচএসসি, আলিম, ভোকেশনাল পরীক্ষা নির্বিঘ্ন ও সুষ্ঠু করতে সিলেট নগরীর ২৯টি এলাকাকে অস্থায়ীভাবে ‘সংরক্ষিত এলাকা’ হিসেবে ঘোষণা করে গণবিজ্ঞপ্তি জারী করেছেন সিলেট মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. নিশারুল আরিফ। এসব এলাকায় সব ধরনের মিছিল-সমাবেশ নিষিদ্ধ করা হয়েছে।

 

সিলেট শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর অরুণ চন্দ্র পাল জানান, এবার এইচএসসি পরীক্ষায় ৩০৪টি কলেজের শিক্ষার্থীরা ৮৬টি কেন্দ্রে পরীক্ষায় অংশ নিচ্ছে। জেলাওয়ারী পরীক্ষা কেন্দ্র হচ্ছে সিলেটে ৩৩, হবিগঞ্জে ১৮, মৌলভীবাজারে ১৪ এবং সুনামগঞ্জে ২১টি।

এ জাতীয় আরো খবর

এসএসসির ফল প্রকাশ ১২ মে

এসএসসির ফল প্রকাশ ১২ মে

তীব্র তাপপ্রবাহ:  স্কুল-কলেজ-মাদ্রাসা সাত দিন বন্ধ

তীব্র তাপপ্রবাহ: স্কুল-কলেজ-মাদ্রাসা সাত দিন বন্ধ

হাইকোর্টের আদেশ: রোজায় বিদ্যালয় বন্ধ

হাইকোর্টের আদেশ: রোজায় বিদ্যালয় বন্ধ

সিলেট ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

সিলেট ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

ভাষা আন্দোলনের ইতিহাস থেকেও বঙ্গবন্ধুকে মুছে ফেলার চেষ্টা হয়েছিল: নাসির উদ্দিন খান

ভাষা আন্দোলনের ইতিহাস থেকেও বঙ্গবন্ধুকে মুছে ফেলার চেষ্টা হয়েছিল: নাসির উদ্দিন খান

জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজে  আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন