রবিবার, ৫ মে ২০২৪ইংরেজী, ২২ বৈশাখ ১৪৩১ বাংলা ENG

শিরোনাম : উইমেন্স মেডিকেল কলেজের অধ্যক্ষ হলেন ডা শাহানা ফেরদৌস বিয়ানীবাজারে ট্রাকচাপায় মোটরসাইকেল আরোহী নিহত এসএসসির ফল প্রকাশ ১২ মে গ্যাস সংকটে বন্ধ শাহজালাল সার কারখানা, চালু নিয়ে অনিশ্চয়তা প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরীর সাথে বিসিএ'র মতবিনিময় সুরমা টাওয়ারের ১৩ তলা থেকে পড়ে সিসিক কর্মচারীর মৃত্যু সদর উপজেলার চেয়ারম্যান প্রার্থী ডা. খলিলুর রহমানের গণসংযোগ সিলেটে আজ থেকে শুরু হচ্ছে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা সপ্তাহ ইসি আনিছুর রহমান: নির্বাচনে কোনো পক্ষপাতমূলক আচরণ সহ্য করা হবে না ব্রিটিশ-বাংলাদেশিদের বৈধ পথে রেমিটেন্স পাঠানোর আহবান জানালেন প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী

এসএসসি পরীক্ষা শুরু ১৯ জুন, এইচএসসি ২২ আগস্ট

সিলেট সান ডেস্ক::

২০২২-০৩-০১ ০৩:৩৯:১৩ /

ফাইল ফটো


চলতি বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষার সম্ভাব্য তারিখ ঘোষণা করেছে ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড। ঘোষণা অনুযায়ী এসএসসি পরীক্ষা শুরু হবে ১৯ জুন, এইচএসসি ২২ আগস্ট।

একই সঙ্গে পরীক্ষার ফরম পূরণের সম্ভাব্য তারিখ, বিষয়সমূহ, মানবন্টনও প্রকাশ করা হয়েছে।

ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তপন কুমার সরকারের মঙ্গলবার সই করা অফিস আদেশে এ তথ্য জানানো হয়।

তপন কুমার সরকার বলেন, ‘আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভায় এসএসসি ও এইচএসসির সম্ভাব্য তারিখ, বিষয়, মানবন্টন চূড়ান্ত করা হয়েছে। যা আজ প্রকাশ করা হলো।’

করোনার সংক্রমণের কারণে দীর্ঘদিন আটকে থাকার পর গত বছরের শেষ দিকে ২০২১ সালের এসএসসি ও এইচএসসিতে শুধু গ্রুপভিত্তিক তিনটি নৈর্বাচনিক বিষয়ে পরীক্ষা নেয়া হয়। আর অন্যন্য বিষয়ে সাবজেক্ট ম্যাপিং করে ফল প্রকাশ করা হয়।

চলতি বছরও এসএসসি ও এইচএসসিতে সব বিষয়ে পরীক্ষা হচ্ছে না। তবে গতবারের চেয়ে এবার দুটি পাবলিক পরীক্ষায় বিষয় বেড়েছে।

এর মধ্যে এসএসসিতে চারটি বিষয়- ধর্ম ও নৈতিক শিক্ষা, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, বাংলাদেশ ও বিশ্ব পরিচয় ও বিজ্ঞান বাদ দেয়া হয়েছে। অন্যান্য বিষয়ে শিক্ষার্থীদের পরীক্ষায় অংশ নিতে হবে।

এইচএসসিতে একটি বিষয়- তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বাদ দেয়া হয়েছে। এই বিষয়গুলোতে গতবারের মতো এবারও সাবজেক্ট ম্যাপিং করে নম্বর দেয়া হবে। অর্থাৎ শিক্ষার্থীদের বাংলা, ইংরেজী গ্রুপ ভিত্তিক নৈবাচনিক তিন বিষয় ও ঐচ্চিক ১টি বিষয়ে পরীক্ষায় অংশ গ্রহণ নিতে হবে।

স্বাভাবিক সময়ে এসএসসিতে বিভিন্ন বিষয়ে ১২টি পত্রে ও এইচএসসিতে বিভিন্ন বিষয়ে ১৩টি পত্রে পরীক্ষা হয়।

এসএসসি পরীক্ষার ফরম পূরণ শুরুর সম্ভাব্য তারিখ নির্ধারণ করা হয়েছে ১৩ এপ্রিল থেকে আর এইচএসসির ৮ জুন। আর এসএসসির প্রস্তুতিমূলক পরীক্ষা শুরু হবে ১৯ মে, এইচএসসির ১৪ জুলাই।

 

সিলেটসানডটকম/এসএ

এ জাতীয় আরো খবর

এসএসসির ফল প্রকাশ ১২ মে

এসএসসির ফল প্রকাশ ১২ মে

তীব্র তাপপ্রবাহ:  স্কুল-কলেজ-মাদ্রাসা সাত দিন বন্ধ

তীব্র তাপপ্রবাহ: স্কুল-কলেজ-মাদ্রাসা সাত দিন বন্ধ

হাইকোর্টের আদেশ: রোজায় বিদ্যালয় বন্ধ

হাইকোর্টের আদেশ: রোজায় বিদ্যালয় বন্ধ

সিলেট ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

সিলেট ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

ভাষা আন্দোলনের ইতিহাস থেকেও বঙ্গবন্ধুকে মুছে ফেলার চেষ্টা হয়েছিল: নাসির উদ্দিন খান

ভাষা আন্দোলনের ইতিহাস থেকেও বঙ্গবন্ধুকে মুছে ফেলার চেষ্টা হয়েছিল: নাসির উদ্দিন খান

জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজে  আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন