রবিবার, ৫ মে ২০২৪ইংরেজী, ২২ বৈশাখ ১৪৩১ বাংলা ENG

শিরোনাম : উইমেন্স মেডিকেল কলেজের অধ্যক্ষ হলেন ডা শাহানা ফেরদৌস বিয়ানীবাজারে ট্রাকচাপায় মোটরসাইকেল আরোহী নিহত এসএসসির ফল প্রকাশ ১২ মে গ্যাস সংকটে বন্ধ শাহজালাল সার কারখানা, চালু নিয়ে অনিশ্চয়তা প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরীর সাথে বিসিএ'র মতবিনিময় সুরমা টাওয়ারের ১৩ তলা থেকে পড়ে সিসিক কর্মচারীর মৃত্যু সদর উপজেলার চেয়ারম্যান প্রার্থী ডা. খলিলুর রহমানের গণসংযোগ সিলেটে আজ থেকে শুরু হচ্ছে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা সপ্তাহ ইসি আনিছুর রহমান: নির্বাচনে কোনো পক্ষপাতমূলক আচরণ সহ্য করা হবে না ব্রিটিশ-বাংলাদেশিদের বৈধ পথে রেমিটেন্স পাঠানোর আহবান জানালেন প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী

শাবিপ্রবিতে বহুভাষিক চলচ্চিত্র উৎসব শুরু

শাবিপ্রবি প্রতিনিধি::

২০২২-০২-২৬ ০৭:১৩:১৪ /

 

 

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) চোখ ফিল্ম সোসাইটির উদ্যোগে ‘বহুভাষিক চলচ্চিত্র উৎসব-২২’ শুরু হয়েছে।

শনিবার (২৬ ফেব্রুয়ারি) বিকেলে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে ৩ দিনব্যাপী এ চলচ্চিত্র উৎসব উদ্বোধন করা হয়। এর আগে সংগঠনের একটি ডকুমেন্টারি প্রদর্শন করা হয়।

উদ্বোধনকালে চোখ ফিল্ম সোসাইটির সাধারণ সম্পাদক আকরাম হোসাইন বলেন, দফায় দফায় দীর্ঘ প্রায় ২ বছর পর বিশ্ববিদ্যালয়ে চলচ্চিত্র প্রদর্শনী  আয়োজন করছে "চোখ ফিল্ম সোসাইটি"। বিশ্ববিদ্যালয়ে ধীরে ধীরে আবারো প্রাণ ফিরে পাচ্ছে ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে মুখরিত হচ্ছে এ ক্যাম্পাস।

সভাপতি ফাহিম আল হৃদয় বলেন, চোখ ফিল্ম সোসাইটির এই আয়োজন পৃথিবীর সকল ভাষার সম্মানে।  বিশ্বের সকল ভাষা তার যথার্থ সম্ভ্রবে টিকে থাকুক,  সব মানুষ তাদের নিজের মাতৃভাষায় কথা বলার অধিকার ফিরে পাক।  

সংগঠনের প্রতিষ্ঠাকালীন উপদেষ্টা অধ্যাপক শরীফা ইযাসমিন বলেন, করোনা মহামারীর জন্য আমাদের পৃথিবী থমকে গিয়েছিল। তবে এ সমস্যাটি আমরা কিছুটা কাটিয়ে উঠেছি। তাই আমরা কিছুক্ষণের জন্য না সার্বক্ষণিক ভালো থাকতে চাই। আশকরি আমরা আবারো স্বাভাবিক জীবনে ফিরে আসতে পারবো।
এ আয়োজনের মধ্যে রয়েছে ২৬শে ফেব্রুয়ারি বিকাল ৩ টায় বাংলা ভাষায়  নির্মিত অজ্ঞাতনামা (২০১৬), এরপর সন্ধ্যা ৬ টায় ইংরেজি ভাষায় নির্মিত-Soul (২০২০)। পরের দিন ২৭শে ফেব্রুয়ারি বিকাল ৩ টায় ইতালীয় ভাষায় নির্মিত - Bicycle Thieves (১৯৪৮), সন্ধ্যা ৬ টায় কোরীয় ভাষায় নির্মিত- Parasite (২০১৯)। প্রদর্শনীর শেষ দিন ২৮শে ফেব্রুয়ারি বিকাল ৩টায় পর্তুগিজ ভাষায় নির্মিত- City of God (২০০২), সন্ধ্যা ৬টায় ফরাসি ভাষায় নির্মিত- A Separation (২০১১) দেখানো হবে।

উল্লেখ্য, প্রগতিশীল চেতনা, আন্তর্জাতিকতাবাদ, গভীর শিল্পবোধ, সমাজ-নির্মাণ-বিনির্মাণমুখি চলচ্চিত্র চর্চা বা বিপদে ব্রতী হয়ে ১৯৯৬ সালের ২৯ আগস্ট শাবিপ্রবিতে আত্মপ্রকাশ করে চোখ ফিল্ম সোসাইটি। সে থেকে বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও চ্যারিটিমূলক প্রোগ্রামের আয়োজন করে আসছে সংগঠনটি।


সিলেটসানডটকম/এসএ

এ জাতীয় আরো খবর

এসএসসির ফল প্রকাশ ১২ মে

এসএসসির ফল প্রকাশ ১২ মে

তীব্র তাপপ্রবাহ:  স্কুল-কলেজ-মাদ্রাসা সাত দিন বন্ধ

তীব্র তাপপ্রবাহ: স্কুল-কলেজ-মাদ্রাসা সাত দিন বন্ধ

হাইকোর্টের আদেশ: রোজায় বিদ্যালয় বন্ধ

হাইকোর্টের আদেশ: রোজায় বিদ্যালয় বন্ধ

সিলেট ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

সিলেট ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

ভাষা আন্দোলনের ইতিহাস থেকেও বঙ্গবন্ধুকে মুছে ফেলার চেষ্টা হয়েছিল: নাসির উদ্দিন খান

ভাষা আন্দোলনের ইতিহাস থেকেও বঙ্গবন্ধুকে মুছে ফেলার চেষ্টা হয়েছিল: নাসির উদ্দিন খান

জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজে  আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন