রবিবার, ২৮ এপ্রিল ২০২৪ইংরেজী, ১৫ বৈশাখ ১৪৩১ বাংলা ENG

শিরোনাম : সদর উপজেলার চেয়ারম্যান প্রার্থী ডা. খলিলুর রহমানের গণসংযোগ সিলেটে আজ থেকে শুরু হচ্ছে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা সপ্তাহ ইসি আনিছুর রহমান: নির্বাচনে কোনো পক্ষপাতমূলক আচরণ সহ্য করা হবে না ব্রিটিশ-বাংলাদেশিদের বৈধ পথে রেমিটেন্স পাঠানোর আহবান জানালেন প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী আব্দুস সামাদ আজাদের ১৯তম মৃত্যুবার্ষিকী আজ এপিবিএন সিলেট এর কেন্দ্রীয় জামে মসজিদের উদ্বোধন বাংলাদেশী কর্মীদের ভিসা সহজ করতে যুক্তরাজ্য সরকারের প্রতি আহ্বান প্রবাসী প্রতিমন্ত্রীর উত্তরপূর্ব পত্রিকার কম্পিউটার ইনচার্জ অমিত দাস শিবুর রহস্যজনক মৃত্যু কোম্পানীগঞ্জে বাস সিএনজি সংঘর্ষে নিহত ২ সুনামগঞ্জে ট্রাক সিএনজি সংঘর্ষে একজন নিহত

প্রকৃতি বাচাঁতে পাহাড়, টিলা ও গাছ কাটা থেকে বিরত থাকতে হবে: মন্ত্রী শাহাব উদ্দিন

স্টাফ রিপোর্ট: ::

২০২৩-০৭-১৩ ০৯:৫২:৩৭ /

পরিবেশ, বন ও জলবায়ু মন্ত্রণালয় এর মন্ত্রী মো. শাহাব উদ্দিন এমপি বলেছেন, প্রাকৃতিক সৌন্দর্যে ভরা সবুজ-শ্যামল এ বাংলাদেশ অপরূপ সৌন্দর্যের লীলাভূমি। মানুষের মৌলিক চাহিদা পূরণসহ প্রকৃতি ও পরিবেশের ভারসাম্য রক্ষায় বৃক্ষের ভূমিকা অনস্বীকার্য।

পরিবেশ রক্ষার জন্য একান্ত জরুরী হচ্ছে গাছ। তাই বেশী বেশী করে গাছ লাগাতে হবে। পাহাড়, টিলা ও গাছ কাটা থেকে বিরত থাকতে হবে। পাহাড়, টিলা ও গাছ হচ্ছে পরিবেশের জন্য উপযোগী। তাই কেউ যেন পাহাড়, টিলা ও গাছ না কাটে তার জন্য প্রশাসন ও সাংবাদিকদের সজাগ থাকতে হবে।

তিনি আরো বলেন, গাছ না থাকলে যেমন মানুষ অক্সিজেন থেকে বঞ্চিত হবে, ঠিক তেমনি ভরা আষাঢ় মাসেও অনাবৃষ্টিতে পৃথিবীর উত্তপ্ততায় মানুষ হবে নাজেহাল আর ফসল উৎপাদন হবে ব্যাহত।

আর তাই বাড়ির আঙ্গিনায় বা আশেপাশে পতিত জমিতে ফলজ-বণজ-ঔষধি বৃক্ষ রোপণে সকলকে উদ্বুদ্ধ হবার আহ্বান জানান তিনি।

প্রত্যেকে অন্তত একটি করে বণজ, ফলজ ও ঔষধি গাছের চারা রোপণ করে তার যত্ন নেয়া এবং ভবিষ্যৎ প্রজন্মের জন্য একটা নিরাপদ বাসযোগ্য আবাসভূমি গড়ে তোলার আহ্বান জানান তিনি।

তিনি বৃহস্পতিবার (১৩ জুলাই) সিলেট বন বিভাগের আয়োজনে ও সিলেট জেলা প্রশাসনের সহযোগিতায় সরকারি আলীয়া মাদ্রাসা মাঠে বৃক্ষরোপন অভিযান ও বিভাগীয় বৃক্ষমেলা ২০২৩ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথাগুলো বলেন। এবারের প্রতিপাদ্য বিষয় ছিল “গাছ লাগিয়ে যত্ন করি, সুস্থ প্রজন্মের দেশ গড়ি”।

সিলেটের জেলা প্রশাসক মো. মজিবুর রহমানের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বিভাগীয় কমিশনার (ভারপ্রাপ্ত) সিলেটের অতিরিক্ত সচিব জাকারিয়া, অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম এন্ড অবস্প) মো. মাসুদ রানা, আনসার ভিডিবি সিলেট জেলা কমান্ডেন্ড আলী রেজা রাজি, সিলেট মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অধ্যাপক জাকির হোসেন।

অনুষ্ঠানে সামাজিক বনায়নের উপকারভোগীদের মধ্যে লভ্যাংশের চেক ও ভূমি মালিক সংস্থার চেক প্রদান করা হয়। এর মধ্য থেকে হবিগঞ্জের চুনারুঘাটের মৃত আব্দুল মান্নানের মেয়ে মোছাম্মত আজিজুন্নেছাকে ৩ লক্ষ ৫৩ হাজার ৯শত ৯ টাকার চেক,

মৃত রজিম আলীর স্ত্রী মোছাম্মত সঞ্জুবুল নেছার হাতে ১ লক্ষ ৫৭ হাজার ১শত ২৮ টাকার চেক, চুনারঘাটের মৃত ইয়াজত উল্লার ছেলে নজরুল ইসলামের হাতে ৩ লক্ষ ৫৩ হাজার ৯ শত ৯ টাকার চেক,

চুনারঘাটের মৃত মাজম হোসেনের ছেলে মো. সবুর মিয়ার হাতে ৩ লক্ষ ৫৩ হাজার ৭ শত ৯ টাকার চেক, মৌলভীবাজারের তরাফত আলীর ছেলে মো. নজরুল ইসলামের হাতে ১ লক্ষ ২৫ হাজার ৬শত ৫৬ টাকার চেক,

নির্বাহী প্রকৌশলী সড়ক ও জনপদ সিলেট বিভাগের কর্মকর্তার হাতে ৫ লক্ষ ১৫ হাজার ৯শত ১৬ টাকার চেক প্রদান করা হয়। অনুষ্ঠানে ব্লুবার্ড হাই স্কুল এন্ড কলেজের ১০ম শ্রেণির শিক্ষার্থী শুভশ্রী, ৮ম শ্রেণির ছাত্র তৌফিকুর রহমান, মঈনুননেছা বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী খাদিজা,

আদ্রিতা, দি এইডেড হাই স্কুলের ১০ শ্রেণির ছাত্র তানভীর মজুমদার এর হাতে গাছের চারা তুলে দেওয়া হয়। অনুষ্ঠানে বনবিভাগের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

সকাল ১০টায় সিলেটের জেলা প্রশাসকের কার্যলয়ের সামন থেকে বৃক্ষরোপন অভিযান ও বৃক্ষমেলা ২০২৩ উপলক্ষে  বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালিটি নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে চৌহাট্টাস্থ আলিয়া মাদ্রাসা মাঠে গিয়ে শেষ হয়। ফিতা কেটে ও বেলুন উড়িয়ে মেলার উদ্বোধন করেন প্রধান অতিথি সহ অতিথিবৃন্দ।

এ জাতীয় আরো খবর

প্রভাবশালীদের দখল থেকে নদী উদ্ধার করতে হবে: বেলার কর্মশালা

প্রভাবশালীদের দখল থেকে নদী উদ্ধার করতে হবে: বেলার কর্মশালা

ভাল নেই সিলেটের আন্তঃসীমান্ত নদীগুলো

ভাল নেই সিলেটের আন্তঃসীমান্ত নদীগুলো

পৃথিবীর বিভিন্ন সমুদ্রের  রেকর্ড তাপমাত্রা বৃদ্ধি

পৃথিবীর বিভিন্ন সমুদ্রের রেকর্ড তাপমাত্রা বৃদ্ধি

 বিজ্ঞানীরা শঙ্কিত: প্রকৃতিতে খুব খারাপ কিছু ঘটার আশঙ্কা

বিজ্ঞানীরা শঙ্কিত: প্রকৃতিতে খুব খারাপ কিছু ঘটার আশঙ্কা

প্রকৃতি বাচাঁতে পাহাড়, টিলা ও গাছ কাটা থেকে বিরত থাকতে হবে: মন্ত্রী শাহাব উদ্দিন

প্রকৃতি বাচাঁতে পাহাড়, টিলা ও গাছ কাটা থেকে বিরত থাকতে হবে: মন্ত্রী শাহাব উদ্দিন

 বিশ্ব পরিবেশ দিবস আজ

বিশ্ব পরিবেশ দিবস আজ