শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ইংরেজী, ১৩ বৈশাখ ১৪৩১ বাংলা ENG

মঞ্জুর হত্যা মামলায় এরশাদকে অব্যাহতি

সিলেট সান ডেস্ক:

২০২১-০১-২৫ ০৬:৫২:১৪ /

বহুল আলোচিত মেজর জেনারেল মঞ্জুর হত্যা মামলার প্রধান আসামি সাবেক রাষ্ট্রপতি এইচএম এরশাদসহ ২ জনকে মৃত্যুর কারণে অব্যাহতি দিয়েছেন আদালত। সোমবার ঢাকার প্রথম অতিরিক্ত জেলা ও দায়রা জজ দিলারা আলো চন্দ্রনা মামলাটির সম্পূরক চার্জশিট আমলে নিয়ে এ আদেশ দেন। একই সঙ্গে আগামী ৬ এপ্রিল মামলাটির পরবর্তী শুনানির দিন ঠিক করেছেন আদালত।

 

মৃত্যুর কারণে অব্যাহতি পাওয়া অপর আসামি হলেন, মেজর জেনারেল (অব.) আব্দুল লতিফ। এদিকে মামলার অপর আসামিদের মধ্যে লেফট্যানেন্ট কর্নেল (অব.) শামসুর রহমান শামসের অংশ উচ্চ আদালত কর্তৃক স্থগিত আদেশের বর্তমান অবস্থার বিষয়ে রাষ্ট্রপাক্ষকে আগামী ধার্য তারিখে জানানোর জন্য বলেছেন আদালত।

 

এর আগে গত ১২ জানুয়ারি মামলার তদন্ত কর্মকর্তা সিআইডির বিশেষ পুলিশ সুপার কুতুবুর রহমান আদালতে মামলাটির সম্পূরক চার্জশিট দাখিল করেন। সেখানে এরশাদ ও আব্দুল লতিফ মারা যাওয়ায় তাদের অব্যাহতি প্রদানের আবেদন আবেদন করা হয়। অপর আসামি মেজর (অব.) কাজী এমদাদুল হক, লেফট্যানেন্ট কর্নেল (অব.) মোস্তফা কামাল উদ্দিন ভূইয় ও লে. কর্নেল (অব.) শামসুর রহমান শামসদের বিরুদ্ধে সম্পূরক চার্জশিট দেওয়া হয়। তারা আগের চার্জশিটেও আসামি ছিলেন।

 

১৯৮১ সালের ৩০ মে চট্টগ্রামে এক সেনা অভ্যুত্থানে তৎকালীন রাষ্ট্রপতি জিয়াউর রহমান নিহত হন। তখন চট্টগ্রামে অবস্থিত সেনাবাহিনীর ২৪তম পদাতিক ডিভিশনের জেনারেল অফিসার স্টাফ (জিওসি) ছিলেন মেজর জেনারেল আবুল মঞ্জুর। জিয়াউর রহমান নিহত হওয়ার পর আত্মগোপনে যাওয়ার সময় মঞ্জুরকে আটক করে পুলিশ। এরপর ওই বছরের ২ জুন তাকে পুলিশ হেফাজত থেকে চট্টগ্রাম সেনানিবাসে নিয়ে গুলি করে হত্যা করা হয়। ময়নাতদন্ত প্রতিবেদন এবং মৃত্যুর সনদপত্র পেতে দেরি হওয়ায় ঘটনার ১৪ বছর পর ১৯৯৫ সালের ২৮ ফেব্রুয়ারি মঞ্জুরের ভাই অ্যাডভোকেট আবুল মনসুর আহমেদ চট্টগ্রামের পাঁচলাইশ থানায় একটি মামলা করেন।

 

১৯৯৫ সালের ২৭ জুন এ মামলার তদন্ত কর্মকর্তা সিআইডির তৎকালীন সহকারী পুলিশ সুপার আবদুল কাহার আকন্দ সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদসহ পাঁচজনকে অভিযুক্ত করে আদালতে চার্জশিট দাখিল করেন।

 

দীর্ঘ ১৯ বছর মামলাটি বিভিন্ন কারণে ঝুলেছিল। বিচার চলাকালে পর্যায়ক্রমে ২২ বিচারক বিচারিক কার্যক্রমে নিয়োজিত ছিলেন। বিভিন্ন কারণে তারা সবাই বদলি হন। ২০১৪ সালের ২২ জানুয়ারি ঢাকার প্রথম অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালত এ মামলায় ১০ ফেব্রুয়ারি রায় ঘোষণার দিন ধার্য করেছিলেন। কিন্তু ওই ধার্য তারিখের আগেই বিচারক বদলি হওয়ায় নতুন বিচারক রায় থেকে পুনঃযুক্তিতর্ক শুনানির জন্য ওই বছর ২৭ ফেব্রুয়ারি দিন ধার্য করেন। এরপর ২৭ ফেব্রুয়ারি পুনঃযুক্তিতর্কের ধার্য দিনে রাষ্ট্রপক্ষ মামলাটির তদন্তে কিছু ত্রুটি উল্লেখ করে অধিকতর তদন্তের আবেদন করলে আদালত তা মঞ্জুর করেন। ওই অধিকতর তদন্ত শেষে গত ১২ জানুয়ারি পুলিশ সম্পূরক চার্জশিট দাখিল করেন।


এমআরএম 

এ জাতীয় আরো খবর

স্ত্রী হত্যার দায়ে স্বামীর যাবজ্জীবন, আসামী পলাতক

স্ত্রী হত্যার দায়ে স্বামীর যাবজ্জীবন, আসামী পলাতক

 কাউন্সিলর নিপু জামিনে মুক্ত

কাউন্সিলর নিপু জামিনে মুক্ত

বাসিয়া নদীর পুরনো সেতু ভেঙে ফেলায় এলজিডি নির্বাহী প্রকৌশলীসহ ৭ জনের বিরুদ্ধে রুল জারি

বাসিয়া নদীর পুরনো সেতু ভেঙে ফেলায় এলজিডি নির্বাহী প্রকৌশলীসহ ৭ জনের বিরুদ্ধে রুল জারি

 অবসরের ৩ বছর পার না হলে নির্বাচনে অংশ নিতে পারবেন না: হাইকোর্ট

অবসরের ৩ বছর পার না হলে নির্বাচনে অংশ নিতে পারবেন না: হাইকোর্ট

ফেঞ্চুগঞ্জে দোকান কর্মচারী সজল হত্যা মামলায় দুইজনের যাবজ্জীবন  কারাদণ্ড

ফেঞ্চুগঞ্জে দোকান কর্মচারী সজল হত্যা মামলায় দুইজনের যাবজ্জীবন কারাদণ্ড

সুবিদবাজারে ডাচ-বাংলার এটিএম বুথ থেকে ২৬ লাখ টাকা গায়েব

সুবিদবাজারে ডাচ-বাংলার এটিএম বুথ থেকে ২৬ লাখ টাকা গায়েব