শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ইংরেজী, ১৩ বৈশাখ ১৪৩১ বাংলা ENG

দেশীয় বাজারে ভারতীয় কমলা : ক্ষতির আশঙ্কায় চাষীরা

মৌলভীবাজার সংবাদদাতা::

২০২১-০১-১৭ ০০:১৮:২০ /

মৌলভীবাজারের বিভিন্ন পাহাড়-টিলার বুকে সারি সারি কমলা লেবুর বাগান। এ অঞ্চলের মাটি ও আবহাওয়া দুটোই কমলা চাষের উপযোগী হওয়ায় জেলার বড়লেখা, জুড়ী, শ্রীমঙ্গল ও কুলাউড়া উপজেলাসহ বিভিন্ন উপজেলার পাহাড়-টিলার বুকে বাণিজ্যিকভাবে কমলার চাষ করা হচ্ছে। এরমধ্যে সবচেয়ে বেশি জুড়ী উপজেলায়।


জুড়ী উপজেলার গোয়ালবাড়ী ইউনিয়নের রূপাছড়া, লালছড়া, হায়াছড়া, শুকনাছড়া, কচুরগুলসহ পাহাড়ি এলাকায় চাষ হয় কমলা। দেশজুড়ে এই এলাকার কমলার বেশ সুনামও রয়েছে।


তবে এবারে গাছে ফুল আসার শুরু থেকেই প্রচণ্ড খরা ও অতিবৃষ্টির কবলে পড়ে কমলা বাগান। এতে কমলার প্রত্যাশিত ফলন পাওয়া যায়নি। অপরদিকেম পোকার আক্রমণ ও অসময়ে বৃষ্টিপাতে গাছ থেকে ঝরে পড়ছে কমলা। সেই সঙ্গে দেশি কমলা বাজারজাতের আগেভাগেই ভারতীয় কমলা স্থানীয় বাজারে চলে এসেছে। এতে ব্যাপক আর্থিক ক্ষতির আশঙ্কা রয়েছে।

মৌলভীবাজার কৃষি সম্প্রপ্রসারণ অধিদপ্তর সূত্র জানায়,  জেলায় ১৪২ হেক্টর জমিতে ১৯৩টি কমলাবাগান আছে। সবচেয়ে বেশি ৯১ হেক্টর জমিতে কমলা চাষ হয় জুড়ী উপজেলায়। বড়লেখায় ২৫ হেক্টর, কুলাউড়ায় ১৭ হেক্টর, সদরে ১ দশমিক ৫, শ্রীমঙ্গলে ৬, কমলগঞ্জে ১ ও রাজনগরে ০ দশমিক ৫০ হেক্টর জমিতে কমলা চাষ হয়। বিক্রির জন্য বাগান থেকে পাকা কমলা সংগ্রহ করে কমলা ঢাকা, ভৈরব, চট্টগ্রাম, সিলেটসহ দেশের বিভিন্ন এলাকায় পাঠানো হয়

চাষিরা জানান, জুড়ীতে মূলত দুই ধরনের কমলার চাষ হয়। নাগপুরী ও খাসি। এখানে খাসি কমলার চাষ বেশি হয়। নাগপুরী কমলাগুলো আকারে বড়, খাসি তুলনামূলক ছোট। কিন্তু দেশি কমলা বাজারজাত করার আগেই ভারতীয় কমলা বাজারে চলে আসে। এতে তারা সঠিক দামে কমলা বিক্রি করতে পারেন না।

স্থানীয় কমলা চাষিরা জানান, ‘আমাদের এই কমলা দিয়েই দেশের চাহিদা মেটানো সম্ভব। তাই ভারতীয় কমলা আমদানি বন্ধ করতে কর্তৃপক্ষকে যথাযথ পদক্ষেপ গ্রহণ করতে হবে। কমলা আমদানি বন্ধ করতে পারলে এদেশের কমলা চাষিরা ভালো লাভ করতে পারবেন। এবং কমলা চাষে তারা আরও আগ্রহী হবেন।’

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মৌলভীবাজার কার্যালয়ের উপ-পরিচালক কাজী লুৎফুল বারী গণমাধ্যমকে জানান, দেশে কমলা সংগ্রহের আগেই ভারতীয় কমলা বাজারে চলে আসে। ওদের কমলাটা আরেকটু আগাম। সেজন্য বেশ মুনাফার পাওয়ার জন্য আমাদের দেশের চাষিরা কাচা থাকতে কমলা তুলে একটু আগে বিক্রি করে দেয় । সেজন্য অনেকের কাছে কমলাগুলো টক মনে হয়। কিন্তু দেশীয় কমলা স্বাস্থ‌্যের জন‌্য ভালো।

 

সিলেট সান/এসএ

এ জাতীয় আরো খবর

জুড়ীতে শিশু ধর্ষণ মামলার আসামি গ্রেফতার

জুড়ীতে শিশু ধর্ষণ মামলার আসামি গ্রেফতার

যমজ সন্তানকে  হত্যা, মা আটক

যমজ সন্তানকে হত্যা, মা আটক

চতুর্থবারের মতো নির্বাচিত মন্ত্রী শাহাবউদ্দিন

চতুর্থবারের মতো নির্বাচিত মন্ত্রী শাহাবউদ্দিন

মৌলভীবাজার-৪ আসনে আব্দুস শহীদ বেসরকারিভাবে নির্বাচিত

মৌলভীবাজার-৪ আসনে আব্দুস শহীদ বেসরকারিভাবে নির্বাচিত

বড়লেখায় র‌্যা ‘র হাতে অজ্ঞান পার্টির ২ হোতা গ্রেপ্তার

বড়লেখায় র‌্যা ‘র হাতে অজ্ঞান পার্টির ২ হোতা গ্রেপ্তার

দ্বৈত নাগরিকত্ব: মৌলভীবাজার-৩ আসনের স্বতন্ত্র প্রার্থী শহীদের আপিল খারিজ

দ্বৈত নাগরিকত্ব: মৌলভীবাজার-৩ আসনের স্বতন্ত্র প্রার্থী শহীদের আপিল খারিজ