শনিবার, ২৭ জুলাই ২০২৪ইংরেজী, ১২ শ্রাবণ ১৪৩১ বাংলা ENG

শিরোনাম : গবেষণা : শকুনের সংখ্যা কমায় বেড়েছে মানুষের মৃত্যুর হার ছাত্রদের সাথে মিশে তৃতীয় পক্ষ সিলেটে নাশকতা চালিয়েছে: এসএমপি কমিশনার সিলেট-সুনামগঞ্জ মহাসড়কে শাবি শিক্ষার্থীদের অবস্থান, পুলিশের সঙ্গে বাক বিতন্ডা বৃহস্পতিবার সারাদেশে ‘কমপ্লিট শাটডাউন’ কর্মসূচি ঘোষণা আন্দোলনে নেমে দুষ্কৃতকারীদের সংঘাতের সুযোগ করে দেবেন না: জাতির উদ্দেশে প্রধানমন্ত্রী যুক্তরাষ্ট্রের প্রাক্তন প্রেসিডেন্ট ট্রাম্পকে লক্ষ্য করে গুলি, ফুটো হয়ে গেছে কানের ওপরের অংশ লাফার্জহোলসিম'র টেকসই বর্জ্য ব্যবস্থাপনা সুবিধা পরিদর্শণে নাসিক আমাদের সিলেট হলো সম্প্রীতির এক উজ্জ্বল দৃষ্টান্ত : ইসকন মন্দিরে প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী বিপিজেএ’র বিভাগীয় কমিটির সভাপতি নির্বাচিত হওয়ায় ইউসুফ আলী সংবর্ধিত নানা আয়োজনে শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা পালিত

দ্বৈত নাগরিকত্ব: মৌলভীবাজার-৩ আসনের স্বতন্ত্র প্রার্থী শহীদের আপিল খারিজ

মৌলভীবাজার প্রতিনিধি ::

২০২৩-১২-১১ ১৪:৩৪:২৮ /

ফাইল ছবি ::

দ্বৈত নাগরিকত্বের অভিযোগে মৌলভীবাজার-৩ আসনের স্বতন্ত্র প্রার্থী ও যুক্তরাজ্য আওয়ামী লীগের সহ–সভাপতি মোহাম্মদ আব্দুর রহিম শহীদের (সিআইপি) আপিল খারিজ করেছে নির্বাচন কমিশন।

সোমবার রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে অনুষ্ঠিত শুনানীর দ্বিতীয় দিনে ৯৯টি আপিল নিস্পত্তি করা হয়। এর মধ্যে দ্বৈত নাগরিকত্বের অভিযোগে একমাত্র আব্দুর রহিমের আপিল খারিজ করা হয়।

ইসির কর্মকর্তারা জানান, মৌলভীবাজার-৩ আসনের স্বতন্ত্র প্রার্থী আব্দুর রহিমের মনোনয়নপত্র বাছাইয়ের সময় বাতিল ঘোষণা করেন রিটার্নিং কর্মকর্তা।

দ্বৈত নাগরিকত্ব ছাড়াও স্বতন্ত্র প্রার্থীর জন্য এক শতাংশ ভোটারের সমর্থনসূচক স্বাক্ষরে মিল না থাকা এবং হোল্ডিং ট্যাক্স বকেয়ার অভিযোগ ছিল। পরে রিটার্নিং কর্মকর্তার এই সিদ্ধান্তের বিরুদ্ধে ইসিতে আপিল করেন আব্দুর রহিম।

সোমবার আপিলের শুনানীর পরে আব্দুর রহিমের আইনজীবী উপস্থিত সাংবাদকিদদের বলেন, এক শতাংশ ভোটারের সমর্থনসূচক স্বাক্ষর এবং হোল্ডিং ট্যাক্স পরিশোধের বিষয়টি ইসি ইতিবাচকভাবে বিবেচনা করলেও দ্বৈত নাগরিকত্বের কারণে আপিলটি খারিজ করা হয়েছে।

তিনি জানান, আব্দুর রহিম যুক্তরাজ্যের নাগরিকত্ব ত্যাগের জন্য আবেদন করেছেন। কমিশনের সামনে আবদনের কপিও তুলে ধরা হয়। তবে তার এই যুক্তি আমলে না নিয়ে কমিশনের পক্ষ থেকে বলা হয়, বিদেশি নাগরিকত্ব ত্যাগ করার পরেই প্রার্থী হওয়ার সুযোগ মিলবে।

তাই আপিল না মঞ্জুর করা হলো। এর আগে গত ৪ নভেম্বর মৌলভীবাজার-৩ আসনে স্বতন্ত্র প্রার্থী যুক্তরাজ্য আওয়ামী লীগের সহ সভাপতি মোহাম্মদ আব্দুর রহিম শহীদের মনোনয়নপত্র বাতিল করেন রিটার্নিং কর্মকর্তা।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে মৌলভীবাজার-৩ আসনে মোট ১১ জন মনোনয়নপত্র জমা দেন। তারা হলেন- আওয়ামী লীগের নৌকা প্রতীকের প্রার্থী জিল্লুর রহমান, স্বতন্ত্র প্রার্থী যুক্তরাজ্য আওয়ামী লীগের সহসভাপতি এম এ রহিম,

জাসদের আব্দুল মছাব্বির, ওয়ার্কাস পার্টির তাপস কুমার ঘোষ, জাতীয় পার্টির রুহুল আমিন ও মো. আলতাফুর রহমান, সাংস্কৃতিক মুক্তি জোটের ফাহাদ আলম, ইসলামী ফ্রন্টের আব্দুর রউফ,

জাকের পার্টির মোহাম্মদ আব্দুল কাইয়ুম, এনপিপির আবু বক্কর ও স্বতন্ত্র প্রার্থী সাদেক আহমদ।

এ জাতীয় আরো খবর

কুলাউড়ায় রেললাইনে পারুলের ক্ষত বিক্ষত মরদেহ

কুলাউড়ায় রেললাইনে পারুলের ক্ষত বিক্ষত মরদেহ

জুড়ীতে শিশু ধর্ষণ মামলার আসামি গ্রেফতার

জুড়ীতে শিশু ধর্ষণ মামলার আসামি গ্রেফতার

যমজ সন্তানকে  হত্যা, মা আটক

যমজ সন্তানকে হত্যা, মা আটক

চতুর্থবারের মতো নির্বাচিত মন্ত্রী শাহাবউদ্দিন

চতুর্থবারের মতো নির্বাচিত মন্ত্রী শাহাবউদ্দিন

মৌলভীবাজার-৪ আসনে আব্দুস শহীদ বেসরকারিভাবে নির্বাচিত

মৌলভীবাজার-৪ আসনে আব্দুস শহীদ বেসরকারিভাবে নির্বাচিত

বড়লেখায় র‌্যা ‘র হাতে অজ্ঞান পার্টির ২ হোতা গ্রেপ্তার

বড়লেখায় র‌্যা ‘র হাতে অজ্ঞান পার্টির ২ হোতা গ্রেপ্তার