শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪ইংরেজী, ৩ কার্তিক ১৪৩১ বাংলা ENG

শিরোনাম : ঈদুল ফিতর ও ঈদুল আজহায় ছুটি বাড়ানোর সিদ্ধান্ত সিলেট নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের পিপি হলেন এডভোকেট মুজিবুর রহমান মুজিব সিলেট জেলা ও দায়রা জজ আদালতের পিপি এডভোকেট এটিএম ফয়েজ উদ্দিনকে ফুলেল শুভেচ্ছা সিলেট জেলা ও দায়রা জজ আদালতের পিপি হলেন এডভোকেট এটিএম ফয়েজ উদ্দিন কনডেম সেলে থাকা সকল ফাঁসির আসামীর মানবিক সুবিধার দাবি তারেক রহমান অচিরে দেশে ফিরবেন বলে জানালেন লন্ডন বিএনপির সভাপতি এম এ মালেক সাবেক কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক গ্রেফতার উমেদুর রহমান উমেদকে নিয়ে ষড়যন্ত্রমূলক মিথ্যা অপপ্রচারের প্রতিবাদে বিক্ষোভ মিছিল প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হল শারদীয় দুর্গাপূজা বোর্ডের মেধা তালিকায় স্থান করে ওমরাহ পালনে বরুণা মাদরাসার পাঁচ শিক্ষার্থী

ইলিয়াস ইস্যুতে সরগরম সামাজিক যোগাযোগ মাধ্যম, আসছে নতুন নতুন তথ্য

সুলতান সুমন::

২০২৪-০৮-২২ ০৯:২৩:২৭ /

ওয়ামী লীগ সরকারের পতনের পর সামাজিক যোগাযোগ মাধ্যম সহ নানাভাবে ইলিয়াস আলীকে ফেরতের দাবী আরো জোরালো হয়ে উঠছে। সোস্যাল মিডিয়ায় রটেছে ‘আয়ানাঘরে’ ইলিয়াস আলীকে পাওয়া গেছে।

সিলেটের বালাগঞ্জ উপজেলায় আয়োজিত একটি মিলাদ ও দোয়া মাহফিলে তিনি বেঁচে আছেন এবং একটি হাসপাতালে আছেন বলে বিএনপির এক নেতার বক্তব্য ভাইরাল হয়েছে। এর পরপরই নতুন করে অনেকটা সরগরম সামাজিক যোগাযোগ মাধ্যম। তবে পরিবারের পক্ষ থেকে বলা হয়েছে এগুলো সবই গুজব। 

অপরদিকে র‌্যাবের সাবেক এক কর্মকর্তা একটি গণমাধ্যমে দেওয়া এক বক্তব্যে বলেছেন, ইলিয়াস আলীকে হত্যা করে সমুদ্রে ভাসিয়ে দেওয়া হয়েছে। ওই কর্মকর্তা ২০১৪ সালে র‌্যাব সদর দফতরে রিসিপশনের দায়িত্বে ছিলেন। আর ইলিয়াস আলী নিখোজ হয়েছিলেন ২০১২ সালে। সদ্য চাকুরী হারানো বিতর্কিত সেনা কর্মকর্তা মেজর জেনারেল জিয়াউল আহসান-ই বলতে পারবেন ইলিয়াস আলী কোথায় ?


বিএনপির কেন্দ্রীয় কমিটির সাবেক সাংগঠনিক সম্পাদক, সিলেট-২ আসনের সাবেক এমপি ও সিলেট জেলা বিএনপির সাবেক সভাপতি এম ইলিয়াস আলী ২০১২ সালের ১৭ এপ্রিল ঢাকার বনানীর বাসায় ফেরার পথে গাড়িচালক আনসার আলীসহ নিখোঁজ হন। তাকে ফিরে পাওয়ার দাবিতে দেশ জুড়ে আন্দোলন হয়। এমনকি তার উপজেলা বিশ্বনাথে মারা যান তিন জন। আহত হন অনেকেই। 


এরপর থেকেই তাকে সুস্থ অবস্থায় ফেরত পাওয়ার দাবিতে সারা দেশ জুড়ে বিভিন্ন কর্মসূচী পালন করে আসছে বিএনপি ও অঙ্গ সংগঠনগুলো। এমনকি সামাজিক যোগাযোগ মাধ্যম জুড়ে ছিল ইলিয়াস আলীকে ফিরে পাওয়ার দাবি।

শেখ হাসিনা সরকারের পতনের পর গুঞ্জন উঠেছে তিনি বেচে আছেন। আবার কেউ কেউ বলছেন তিনি জীবীত নয়; তাকে মেরে ফেলা হয়েছে। এ অবস্থায় গত ৬ আগস্ট ইলিয়াস পতœী তাহসিনা রুশদীর লুনা সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্টে লেখেন, ‘আয়না ঘরের অনেকে ফেরত আসছে। আমার স্বামীকে ফিরিয়ে দিন।’ এ ছাড়া ইলিয়াস আলীর ছেলেমেয়েও তাদের বাবাকে ফেরত চেয়ে পোস্ট করেন।


অপরদিকে, গত ৭ আগষ্ট সিলেট জেলা ও মহানগর বিএনপির এক সংবাদ সম্মেলনে জেলার সভাপতি আবদুল কাইয়ুম চৌধুরী ইলিয়াস আলীসহ যেসকল নেতাকর্মী গুম হয়েছেন তাদেরকে ফিরিয়ে দেওয়ার জোর দাবি জানান। এর আগে জাইমা রহমান নামের একটি ফেসবুক পোস্টে লেখা হয় আয়নাঘর থেকে বের হচ্ছেন ইলিয়াস আলী।

তবে বর্তমান সরকার দায়িত্ব নেওয়ার পর পরই সামাজিক যোগাযোগ মাধ্যমের অধিকাংশস্থান জুড়েই ছিল ইলিয়াস আলী ফিরে আসার প্রসঙ্গ এবং তিনি বেচে আছেন এমন সব তথ্য। 


তবে মঙ্গলবার বালাগঞ্জ উপজেলা বিএনপির সাবেক সাংগঠনিক সম্পাদক আব্দুস সালাম গহরপুর মাদ্রাসায় খতমে বুখারী ও মিলাদ মাহফিলের পর পরই পরিস্থিতি অনেকটা পাল্টে যায়। ইলিয়াস আলীকে নিয়ে ফের তোলপাড় শুরু হয়।

গুঞ্জন উঠেছে তিনি বেঁচে থাকার। ওই দিন বাদ মাগরিব বালাগঞ্জ উপজেলার গহরপুর জামেয়া মসজিদে ইলিয়াস আলীর পারিবারিক উদ্যোগে তার সুস্থতা কামনায় খতমে বুখারি ও দোয়া করা হয়। এতে বালাগঞ্জ ও ওসমানীনগর উপজেলা বিএনপি এবং তার অঙ্গ সংগঠনের নেতাকর্মরাী উপস্থিত ছিলেন।


বালাগঞ্জ উপজেলা বিএনপির সাবেক সাংগঠনিক সম্পাদক আব্দুস সালাম মোনাজাতের আগে মাহফিলে তার বক্তব্যে বলেন, যুক্তরাজ্যে অবস্থানরত ইলিয়াস আলীর ছোট ভাই মো. আছকির আলী গহরপুর জামেয়া মসজিদে তার ভাইয়ের সুস্থতা কামনায় খতমে বুখারি ও দোয়া করিয়েছেন। কারণ-নিখোঁজ হওয়ার আগ পর্যন্ত গহরপুর মাদ্রাসার সঙ্গে ইলিয়াস আলী ওতপ্রোতভাবে জড়িত ছিলেন। 


ইলিয়াস আলী গুরত্বর অসুস্থ অবস্থায় একটি হাসপাতালে চিকিৎসাধীন। তবে কোন দেশের সেটি জানান নি। তার এই বক্তব্যের ভিডিও ফুটেজ সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ার পর পরই ভাইরাল হয়ে যায়।

নতুন করে তোলপাড় শুরু হয়। ইলিয়াস আলীকে ফিরিয়ে দেওয়ার দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম নতুন করে সরগরম হয়ে ওঠে।


আলম রুম্মান নামে একজন ফেসবুক কমেন্টে লিখেন, গহরপুরের ইলিয়াস আলী আর সিলেটের এম ইলিয়াস আলী এক নয়। তবে, দ’ুজনকেই গুম করেছিলো খুনী হাসিনার সরকার। এরমধ্যে গহরপুরের ইলিয়াস আলী সাহেব জীবিত থাকার ব্যাপারে উনার ভাই বিবৃতি দিয়েছেন...। আর, সিলেটের এম ইলিয়াস আলী সাহেবের ভাগ্যে কি জুটেছে আল্লাহ ভালো জানেন।


তাফসীর আহমদ নামে একজন ফেসবুক পোস্টে কমেন্টে লিখেন, আল্লাহ হেফাজত করুন, কিন্তু কেউ যেনো অযথা আবার বিভ্রান্তি না ছড়ায় এই প্রতিকূল সময়ে যাচাই বাচাই করে কনফার্ম হয়ে মানুষের মধ্যে ছড়াবেন কিন্তু ?


আমিনুল খান নামে আরেকজন তার কমেন্টে লিখেন, ‘আলহামদুলিল্লাহ আমাদের প্রাণ প্রিয় নেতা আমাদের মাঝে ও উনার পরিবারের মাঝে সুস্থ হয়ে ফিরে আসুক আমরা এই প্রার্থনা করি’। 


নতুন করে ইলিয়াস আলী ফিরে আসার গুঞ্জনের পর ইলিয়াস পতœী তাহসিনা রুশদীর লুনা তার ফেসবুক পেজে লিখেন, মিথ্যা কোন গুজবে কান দিবেন না, আপনাদের প্রিয় ইলিয়াস আলীর জন্য দোয়া করবেন।


এ ব্যপারে তাহসীনা রুশদী লুনা জানান, যারা গুজব ছড়াচ্ছে তারাই ভালো জানে এমনটি কেন করছে। আমরা শুধু পরিবারের পক্ষ থেকে বলছি তার জন্য দোয়া করতে। আমাদের দৃঢ় বিশ্বাস- তিনি বেঁচে আছেন। তাই সব সময় তাঁর সুস্থতার জন্য বিভিন্নস্থানে দোয়া করানো হচ্ছে।


এদিকে র‌্যাব সদর দফতরের রিসিপশনে থাকা চাকরিচ্যুত পুলিশের এসআই মাসুদ রানা একটি গণমাধ্যমে তার দেওয়া বক্তব্যে বলেন, আপনারা যারা বিএনপি নেতা ইলিয়াস আলীর অপেক্ষায় আছেন; তাদের জন্য দুঃখজনক সংবাদ- তাকে অনেক আগেই হত্যা করা হয়েছে।

তাকে (ইলিয়াস আলী) পতেঙ্গা সমুদ্র সৈকতে নিয়ে কড়া পাহারায় সাগরের মাঝখানে স্পিড বোটের মাধ্যমে নেওয়া হয়। এরপর মুখে পলিথিন পেচিয়ে; তার পেট ছুরি দিয়ে ছিদ্র করে; তাকে পাথর দিয়ে বেঁধে সাগরে ডুবিয়ে দেওয়া হয়েছে। তখন মেজর জেনারেল জিয়াউল আহসান র‌্যাবের অতিরিক্ত পরিচালক (অপারেশন) ছিলেন। দেশে যত গুম খুন হয়েছে সেই গুম খুনের সঙ্গে তিনি জড়িত। 


তিনি বক্তব্যে আরো বলেন, র‌্যাবের কালো গাড়িতে করে অনেক নেতাকে সিভিলে আনা হত র‌্যাব-১ এর কার্যালয়ে। এরপর সময় মত তাদেরকে অজ্ঞাতস্থানে নিয়ে খুন করা হত। নদীতে ডুবিয়ে দেওয়া হত নতুবা এসিড দিয়ে ঝলসে দেওয়া হত। 


বক্তব্যে ২০১৪ সালের অক্টোবর থেকে ২০১৭ সালের ডিসেম্বর পর্যন্ত র‌্যাব সদর দফতরে কর্মরত ছিলেন বলে উল্লেখ করেন মাসুদ রানা। তবে ইলিয়াস আলী ২০১২ সালে নিখোজ হন। এ অবস্থায় তার বক্তব্য নিয়ে দেখা দিয়েছে ধু¤্রজাল।

প্রায় ১৫ মিনিটের ওই বক্তব্যে গুম হওয়া অনেকের কথা উল্লেখ করেন। তবে বিএনপি নেতারা মনে করেন ইলিয়াস এখনো বেঁচে আছেন এবং শেখ হাসিনার কোনো গোপন আস্তানায় বন্দি আছেন।

এ জাতীয় আরো খবর

সিলেট জেলা ও দায়রা জজ আদালতের পিপি হলেন এডভোকেট এটিএম ফয়েজ উদ্দিন

সিলেট জেলা ও দায়রা জজ আদালতের পিপি হলেন এডভোকেট এটিএম ফয়েজ উদ্দিন

প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হল শারদীয় দুর্গাপূজা

প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হল শারদীয় দুর্গাপূজা

বোর্ডের মেধা তালিকায় স্থান করে ওমরাহ পালনে বরুণা মাদরাসার পাঁচ শিক্ষার্থী

বোর্ডের মেধা তালিকায় স্থান করে ওমরাহ পালনে বরুণা মাদরাসার পাঁচ শিক্ষার্থী

রাগীব রাবেয়া হাসপাতালে ভুল চিকিৎসায়  শিশু মৃত্যুর অভিযোগ, শাস্তির দাবি

রাগীব রাবেয়া হাসপাতালে ভুল চিকিৎসায় শিশু মৃত্যুর অভিযোগ, শাস্তির দাবি

লন্ডনেই ফিরে গেলেন সিসিক মেয়র আনোয়ারুজ্জামান

লন্ডনেই ফিরে গেলেন সিসিক মেয়র আনোয়ারুজ্জামান

ইলিয়াস ইস্যুতে সরগরম  সামাজিক যোগাযোগ মাধ্যম, আসছে নতুন নতুন তথ্য

ইলিয়াস ইস্যুতে সরগরম সামাজিক যোগাযোগ মাধ্যম, আসছে নতুন নতুন তথ্য