শনিবার, ৪ মে ২০২৪ইংরেজী, ২০ বৈশাখ ১৪৩১ বাংলা ENG

শিরোনাম : এসএসসির ফল প্রকাশ ১২ মে গ্যাস সংকটে বন্ধ শাহজালাল সার কারখানা, চালু নিয়ে অনিশ্চয়তা প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরীর সাথে বিসিএ'র মতবিনিময় সুরমা টাওয়ারের ১৩ তলা থেকে পড়ে সিসিক কর্মচারীর মৃত্যু সদর উপজেলার চেয়ারম্যান প্রার্থী ডা. খলিলুর রহমানের গণসংযোগ সিলেটে আজ থেকে শুরু হচ্ছে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা সপ্তাহ ইসি আনিছুর রহমান: নির্বাচনে কোনো পক্ষপাতমূলক আচরণ সহ্য করা হবে না ব্রিটিশ-বাংলাদেশিদের বৈধ পথে রেমিটেন্স পাঠানোর আহবান জানালেন প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী আব্দুস সামাদ আজাদের ১৯তম মৃত্যুবার্ষিকী আজ এপিবিএন সিলেট এর কেন্দ্রীয় জামে মসজিদের উদ্বোধন

বেড়িবাঁধ কেটে জলমহালের পানি নিস্কাশন, হুমকির মুখে বোরো জমি

ষ্টাফ রিপোটার, সুনামগঞ্জ

২০২৩-০১-০৫ ১২:৪৮:১৩ /

ঝুকিপূর্ণ ছিফতখালী বেড়িবাঁধ কেটে জলমহালের পানি নিস্কাশন করায় হুমকির মুখে পড়েছে উপ্তিরপাড়,মৌখলা,ঠাকুরভোগ ও টাইলা গ্রামের কয়েক হাজার হেক্টর বোরো জমি।

এতে করে উপজেলায় সচেতন মহল চরম ক্ষোব বিরাজ করছে।

এমনি ঘটনা ঘটেছে সুনামগঞ্জের শান্তিগঞ্জ উপজেলার পশ্চিম বীরগাঁও ইউনিয়ন ঝুকিপূর্ণ ছিফতখালী বেড়িবাঁধ।

স্থানীয় এলাকাবাসীর সাথে কথা বলে জানাযায়, উপজেলার পশ্চিম বীরগাঁও ইউনিয়নের সিফতখালির বাধেঁর বিষয়ে উপজেলা প্রশাসনকে অবহিত না করে রাতের আঁধারে কে বা কারা খুবই ঝুকিপূর্ণ একেবারে অক্ষত টেকসই ফসল রক্ষা বাঁধটি এসকেভেটর মেশিন লাগিয়ে প্রায় ৩০ফুট গভীর করে খালের মত কাড়া করে পানি নিস্কাশনের ব্যবস্থা করছে।

এই বাঁধ কাটার ফলে ফাল্গুন মাস পর্যন্ত পানি নিস্কাশন করা হবে বলে জানান কাউয়ুজুরী গ্রামের কৃষক শেলু মিয়া। তিনি জানান,হাওরে গিয়ে অনেকের সাথে আলোচনা করেও বাঁধটি কে কেটে দিয়েছে কেই বলতে পারেন নি।

নাম প্রকাশে অনিচ্ছুক বাঁধের পার্শবর্তী গ্রামের আরও একাধিক কৃষক জানান,এইভাবে অপরিকল্পিতভাবে এত ভাল টেকসই ঝুকিপূর্ণ বাঁধটি কেটে দেওয়ায় বৃষ্টি দিনে ফাল্গুন অথবা চৈত্র মাসে তড়িঘড়ি করে ঝুকিপূর্ণ বাঁধটি মেরামত করা হলে এই ভাবে টেকসই না হয়ে

বাঁধটি ঝুকিপূর্ণ থেকে যাবে। বিধায় প্রথম দাপে পানি আসার পর নতুন ভাবে বাঁধটি মেরামত করা হলে সহজেই ভেঙ্গে গিয়ে হাওর ডুবির সম্ভাবনা রয়েছে।

এ ব্যাপারে মরা মহাসিং নদী জলমহালের ইজারাদার জাবেদ নুর জানান,এই বাঁধটি আমরা কেটে দেইনি কে বা কারা কেটে দিয়েছে আমরা জানি না।

এ বিষয়ে উপজেলা পাঁচ কাইপনা জলমহালের ইজারাদার নুর মিয়ার মোবাইল ফোনে বারবার ফোন দেওয়ার পর মোবাইল ফোন বন্ধ পাওয়া যায়।

এ ব্যাপারে শান্তিগঞ্জ উপজেলা পানি উন্নয়ন বোর্ডের এসও মাহবুল আলম জানান,এই বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে।

শান্তিগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার আনোয়ার উজ জামান জানান,বাঁধ কাটার বিষয়ে কেউ আমাকে জানায়নি। যারা বাঁধটি কেটেছে তাদের বিরুদ্ধে আইননানুগ ব্যবস্থা নেওয়া হবে।

এ জাতীয় আরো খবর

সুনামগঞ্জে ট্রাক  সিএনজি সংঘর্ষে একজন  নিহত

সুনামগঞ্জে ট্রাক সিএনজি সংঘর্ষে একজন নিহত

দিরাইয়ে শালিস না মেনে যুক্তরাজ্য প্রবাসীকে হয়রানির অভিযোগ

দিরাইয়ে শালিস না মেনে যুক্তরাজ্য প্রবাসীকে হয়রানির অভিযোগ

দিরাইয়ে বজ্রপাতে প্রাণ গেল দুই কৃষকের

দিরাইয়ে বজ্রপাতে প্রাণ গেল দুই কৃষকের

প্রলয়ঙ্করী ঘূর্ণিঝড়ে শান্তিগঞ্জে সব ওলটপালট

প্রলয়ঙ্করী ঘূর্ণিঝড়ে শান্তিগঞ্জে সব ওলটপালট

জগন্নাথপুরে কবরস্থান দখলের চেষ্টা: ব্যবস্থা নেওয়ার দাবি

জগন্নাথপুরে কবরস্থান দখলের চেষ্টা: ব্যবস্থা নেওয়ার দাবি

 সুনামগঞ্জের পাঁচটি আসনে বিজয়ী যারা

সুনামগঞ্জের পাঁচটি আসনে বিজয়ী যারা