সোমবার, ৬ মে ২০২৪ইংরেজী, ২২ বৈশাখ ১৪৩১ বাংলা ENG

শিরোনাম : উইমেন্স মেডিকেল কলেজের অধ্যক্ষ হলেন ডা শাহানা ফেরদৌস বিয়ানীবাজারে ট্রাকচাপায় মোটরসাইকেল আরোহী নিহত এসএসসির ফল প্রকাশ ১২ মে গ্যাস সংকটে বন্ধ শাহজালাল সার কারখানা, চালু নিয়ে অনিশ্চয়তা প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরীর সাথে বিসিএ'র মতবিনিময় সুরমা টাওয়ারের ১৩ তলা থেকে পড়ে সিসিক কর্মচারীর মৃত্যু সদর উপজেলার চেয়ারম্যান প্রার্থী ডা. খলিলুর রহমানের গণসংযোগ সিলেটে আজ থেকে শুরু হচ্ছে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা সপ্তাহ ইসি আনিছুর রহমান: নির্বাচনে কোনো পক্ষপাতমূলক আচরণ সহ্য করা হবে না ব্রিটিশ-বাংলাদেশিদের বৈধ পথে রেমিটেন্স পাঠানোর আহবান জানালেন প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী

তাহিরপুরে গণশুনানি হলেও পিআইসি গঠন করা হয়নি

ষ্টাফ রিপোটার, সুনামগঞ্জ

২০২২-১২-১৩ ০৫:০৮:২০ /

সুনামগঞ্জের তাহিরপুর উপজেলায় ফসল রক্ষা বাঁধ নির্মাণের গনশুনানি হলেও প্রকল্প বাস্থবায়ন কমিটি( পিআইসি)গঠন করা হয় নি। নিয়ম অনুযায়ী গনশুনানি করেই পিআইসি উপস্থাপন করে গঠন করার কথা এক্ষেত্রে তা মানা হচ্ছে না। এদিকে নিয়ম অনুযায়ী বাঁধ নির্মাণ কাজ জড়িপ শেষ করে বাঁধের কাজ শুরু করার কথা ৩০ নভেম্বর। কিন্তু এখনও কমিটিই গঠন করা হয় নি। এতে করে হাওর রক্ষা বাঁধ নিয়ে কৃষকসহ সর্বস্তরের মানুষের মধ্যে বিরুপ প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে।

সংশোধিত কাবিটা নীতিমালা অনুযায়ী পিআইসি গঠন প্রক্রিয়া আবশ্যিকভাবে ৩০ নভেম্বরের মধ্যে সম্পন্ন করে পিআইসি কমিটিগুলো ১৫ ডিসেম্বরের মধ্যে ফসলরক্ষা বাঁধের কাজ শুরু করে ২৮ ফেব্রুয়ারির মধ্যে কাজ সমাপ্ত করার নির্দেশনা রয়েছে। কিন্তু তাহিরপুর উপজেলায় একটি কমিটিও গঠন করা হয়নি।

হাওর বাঁচা আন্দোলনের নেতৃবৃন্দ ও কৃষক গন বলছেন,শুধু এই বছরেই নয় পিআইসি চালু হবার পর থেকে লোক দেখানো গনশুনানি করা হয়। পরে সরকার দলীয় এমপি ও রাজনৈতিক দলে নেতাদের পছন্দ মতই চাহিদা মত কৃষকের কষ্টে ফলানো সোনালী বোরো ধান রক্ষার জন্য বাঁধ নির্মাণ ও মেরামত করা কাজ পায় লোকজনদের।

তবে এই ক্ষেত্রে কৃষককে সামনে রেখে ও বাঁধে কাছে এবং সামর্থ্য ভান লোক সামনে দাড় করিয়ে পিআইসি নেয় তদবির ও রাজনৈতিক দলের লোকজন। আর এই পিআইসি নিতে এখন দৌড়ঝাঁপ শুরু করেছে লোকজন। ফলে নিয়মনীতি তোয়াক্কা করা হয় না বাঁধ নির্মাণে। ফলে বাঁধ দুর্বল হয়। ফলে হাওরাঞ্চলে এক ফসলী বোরো ধান রক্ষার বাঁধ নিয়ে সারাক্ষণেই চিন্তায় থাকতে হয় হাওরবাসীকে। তখন ডিসি, সরকারী কর্মকর্তা ও স্থানীয় চেয়ারম্যানদেরকে দিন রাত অফিস ও পরিবার বাদ দিয়ে বাঁধ রক্ষার কাজে হাওরে পরে থাকতে হয়। এরপরও শেষ রক্ষা হয় না।

দক্ষিণ শ্রীপুর ইউনিয়নের কানামুইয়া হাওরের কৃষক জমির উদ্দিন জানান,নিয়ম মেনে সময়মত কোনো পিআইসি গঠন করা হয় না আর কাজও হয় না। এখনও নাকি গনশুনানি হচ্ছে তাহলে পিআইসি গঠন করা হবে কবে আর কাজেই বা শুরু হবে কবে সব লোক দেখানো। পরে বলবে দেরিতে পিআইসি গঠন করা হয়েছে তাই কাজ শুরু করতে হয়েছে। এদিকে পাহাড়ী ঢলের পানির সামান্য চাপেই বাঁধ ভেঙে কষ্টে ফলানো এক ফসলী বোরো ধান পানিতে তলিয়ে আমরা কৃষক শেষ।

হাওর বাঁচাও আন্দোলন তাহিরপুর শাখার যুগ্ম আহবায়ক তুজাম্মিল হক নাসরুম বলেন,গনশুনানি মাধ্যমে পিআইসি গঠন করা হয় না। পিআইসি গঠন করা হয় তদবিরের মাধ্যমে। যার ফলে নীতিমালা অনুযায়ী প্রকৃত কৃষক প্রকল্প বাস্থবায়ন কমিটিতে(পিআইসি) সুযোগ পায় না।

দক্ষিণ শ্রীপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলী আহমদ মোরাদ জানান,সঠিক সময়ে বাঁধ নির্মাণের কাজ না হলে বাঁধ ঝুঁকি পূর্ণ হয়। তখন সামান্য পানির চাপে বাঁধ ভেঙে যায়।

সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জুনাব আলী জানান,হাওর রক্ষা বাঁধ নির্মাণে সংশ্লিষ্ট দায়িত্ব শীলদের দ্রুত কমিটি গঠন করে কাজ শুরু করা না হলে কৃষক অতংকে থাকে।

প্রকল্প বাস্থবায়ন কমিটিতে(পিআইসি)সভাপতি ও তাহিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা সুপ্রভাত চাকমা জানান,উপজেলায় প্রতিটি ইউনিয়নে গনশুনানি করা হয়েছে।

এখনও কমিটি গঠন করা হয় নি। এবার কমিটি গঠন নিয়ে কঠোর নজরদারি রেখে প্রকৃত কৃষকদের যাচাই বাচাই করে খুব দ্রুতই কমিটি দেয়া হবে।

এ জাতীয় আরো খবর

সুনামগঞ্জে ট্রাক  সিএনজি সংঘর্ষে একজন  নিহত

সুনামগঞ্জে ট্রাক সিএনজি সংঘর্ষে একজন নিহত

দিরাইয়ে শালিস না মেনে যুক্তরাজ্য প্রবাসীকে হয়রানির অভিযোগ

দিরাইয়ে শালিস না মেনে যুক্তরাজ্য প্রবাসীকে হয়রানির অভিযোগ

দিরাইয়ে বজ্রপাতে প্রাণ গেল দুই কৃষকের

দিরাইয়ে বজ্রপাতে প্রাণ গেল দুই কৃষকের

প্রলয়ঙ্করী ঘূর্ণিঝড়ে শান্তিগঞ্জে সব ওলটপালট

প্রলয়ঙ্করী ঘূর্ণিঝড়ে শান্তিগঞ্জে সব ওলটপালট

জগন্নাথপুরে কবরস্থান দখলের চেষ্টা: ব্যবস্থা নেওয়ার দাবি

জগন্নাথপুরে কবরস্থান দখলের চেষ্টা: ব্যবস্থা নেওয়ার দাবি

 সুনামগঞ্জের পাঁচটি আসনে বিজয়ী যারা

সুনামগঞ্জের পাঁচটি আসনে বিজয়ী যারা