বৃহস্পতিবার, ২ মে ২০২৪ইংরেজী, ১৮ বৈশাখ ১৪৩১ বাংলা ENG

শিরোনাম : প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরীর সাথে বিসিএ'র মতবিনিময় সুরমা টাওয়ারের ১৩ তলা থেকে পড়ে সিসিক কর্মচারীর মৃত্যু সদর উপজেলার চেয়ারম্যান প্রার্থী ডা. খলিলুর রহমানের গণসংযোগ সিলেটে আজ থেকে শুরু হচ্ছে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা সপ্তাহ ইসি আনিছুর রহমান: নির্বাচনে কোনো পক্ষপাতমূলক আচরণ সহ্য করা হবে না ব্রিটিশ-বাংলাদেশিদের বৈধ পথে রেমিটেন্স পাঠানোর আহবান জানালেন প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী আব্দুস সামাদ আজাদের ১৯তম মৃত্যুবার্ষিকী আজ এপিবিএন সিলেট এর কেন্দ্রীয় জামে মসজিদের উদ্বোধন বাংলাদেশী কর্মীদের ভিসা সহজ করতে যুক্তরাজ্য সরকারের প্রতি আহ্বান প্রবাসী প্রতিমন্ত্রীর উত্তরপূর্ব পত্রিকার কম্পিউটার ইনচার্জ অমিত দাস শিবুর রহস্যজনক মৃত্যু

টাংগুয়ার হাওরে পর্যটক বহনে মানতে হবে ১০ নির্দেশনা

স্টাফ রিপোর্টার, সুনামগঞ্জ

২০২২-০৭-১৮ ১২:১৮:৩০ /

২০ জুলাই পর রেজিষ্ট্রেশন ছাড়া কোনো নৌযানই টাংগুয়ার হাওরসহ সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার পর্যটন স্পষ্ট গুলোতে পর্যটক বহন করতে পারবে না। সোমবার সন্ধ্যার পর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. রায়হান কবির এই ঘোষণা করেন।

সেই সাথে নৌযানে ১০টি নির্দেশনা সংবলিত সাইনবোর্ড ও দুটি ময়লা ফেলার ডাষ্টবিন রাখার জন্য অনুরোধ করা হয়েছে্। এই ঘোষণা তাহিরপুরের এবং তাহিরপুরের বাইরের সকল নৌযানের ক্ষেত্রে প্রযোজ্য বল জানান এই কর্মকর্তা।

উপজেলা প্রশাসন সুত্রে জানা যায়, যে সকল নৌযানের মালিক রেজিস্ট্রেশন এর জন্য ২০ জুলাইর মধ্যে আবেদন করবেন বা করেছেন তাদেরকে রেজিষ্ট্রেশন সম্পন্নের পূর্বশর্ত হিসেবে ২১ জুলাইর মধ্যে সংযুক্ত ফরম্যাট অনুযায়ী নির্দেশিকা বোর্ড তৈরি করে নৌযানের দৃশ্যমান স্থানে স্থাপনের জন্য অনুরোধ করা হলো।

একইসাথে প্রতিটি নৌযানে কমপক্ষে ২টি করে ঢাকনাযুক্ত বড় ডাস্টবিন স্থাপনের জন্যও অনুরোধ করা হলো।

পর্যটকবাহী নৌ মালিক, চালক ও পর্যটকের জন্য দশটি করনীয়

১/ নদী,হাওর,বিল,পুকুর,উন্মুক্ত স্থানে কোন ধরনের ময়লা,আবর্জনা ও বজ্রপদার্থ ফেলা যাবেনা।

২/ নৌযানে অবস্থান কালে প্রতিটি নৌযানে সংরক্ষিত ডাকনা যুক্ত ডাষ্টবিন ময়লা আবজনা ফেলতে হবে এবং নিজ দায়িত্ব ময়লা আবজনা নির্ধারিত স্থানে ফেলতে হবে।

৩/ নৌযানে লাউন্ড স্পিকার,মাইক প্রভিতি সহ শব্দ উৎপাদনকারী কোনো ধরনের বাদ্যযন্ত্র ব্যবহার করা যাবে না।

৪/ লাইফ জেকেটসহ যথাযথ নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ ব্যতিত নৌযানে ভ্রমন করা যাবে না। বিরুপ আবহাওয়া নৌযানে ভ্রমন করা যাবে না।

৫/নৌযানে ধারণ করার ক্ষমতার বাহিরে অতিরিক্ত যাত্রী পরিবহন করা যাবে না। ৬/ নৌযানে পর্যটকদের জন্য মানসম্মত পরিবেশ তথা পরিষ্কার পরিচন্নতা ও পর্যাপ্ত সুবিধা নিশ্চিত করতে হবে।

৭/নৌযানে ভ্রমণের সময় কোনো ধরনের অসামাজিক কাজ,অনৈতিক কাজ কিংবা সামাজিক মূল্যবোধের অবক্ষয় ঘটায় এরুপ কার্যাবালী ঘটানো যাবে না।

৮/স্থানীয় এলাকাবাসীর ভাবাবেগ এবং সামাজিক রীতিনীতির প্রতি শ্রদ্ধাশীল থাকতে হবে।

৯/অতিরিক্ত ভাড়া গ্রহণ বা অতিরিক্ত ভাড়া গ্রহণ করা যাবে না।

১০/নৌযান চলাচলের সময় মালামাল নিজ দায়িত্বে রাখাসহ দূষ্কিতকারীদের বিষয়ে সর্তক থাকতে হবে।

তাহিরপুর উপজেলা নির্বাহী অফিসার মো. রায়হান কবির জানান, রেজিষ্ট্রেশন ছাড়া কোনো নৌযানই তাহিরপুর উপজেলায় পর্যটক বহন করতে পারবেনা। এ ঘোষণা তাহিরপুরের এবং তাহিরপুরের বাইরের সকল নৌযানের ক্ষেত্রে প্রযোজ্য। নির্ধারিত তারিখের পর যাদের কাছে রেজিষ্ট্রেশন থাকবে না তাদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ গ্রহণ করা হবে।

এ জাতীয় আরো খবর

সুনামগঞ্জে ট্রাক  সিএনজি সংঘর্ষে একজন  নিহত

সুনামগঞ্জে ট্রাক সিএনজি সংঘর্ষে একজন নিহত

দিরাইয়ে শালিস না মেনে যুক্তরাজ্য প্রবাসীকে হয়রানির অভিযোগ

দিরাইয়ে শালিস না মেনে যুক্তরাজ্য প্রবাসীকে হয়রানির অভিযোগ

দিরাইয়ে বজ্রপাতে প্রাণ গেল দুই কৃষকের

দিরাইয়ে বজ্রপাতে প্রাণ গেল দুই কৃষকের

প্রলয়ঙ্করী ঘূর্ণিঝড়ে শান্তিগঞ্জে সব ওলটপালট

প্রলয়ঙ্করী ঘূর্ণিঝড়ে শান্তিগঞ্জে সব ওলটপালট

জগন্নাথপুরে কবরস্থান দখলের চেষ্টা: ব্যবস্থা নেওয়ার দাবি

জগন্নাথপুরে কবরস্থান দখলের চেষ্টা: ব্যবস্থা নেওয়ার দাবি

 সুনামগঞ্জের পাঁচটি আসনে বিজয়ী যারা

সুনামগঞ্জের পাঁচটি আসনে বিজয়ী যারা