বুধবার, ২৩ জুন ২০২১ইংরেজী, ৯ আষাঢ় ১৪২৮ বাংলা ENG

শিরোনাম : ভারতে করোনা আক্রান্তের সংখ্যা ৩ কোটি ছাড়াল ৪২তম বিসিএসের মৌখিক পরীক্ষা স্থগিত করোনার টিকাকে বিশ্বব্যাপী সাধারণ পণ্য ঘোষণার আহ্বান প্রধানমন্ত্রীর দোয়ারাবাজারে অগ্নিকাণ্ডে কোটি টাকার ক্ষয়ক্ষতি স্বাস্থ্যসেবা নিশ্চিতে সর্বাত্মক চেষ্টা চলছে : ডা. সুলতানা রাজিয়া শীতকালে আরেকটি লকডাউনের সম্ভাবনা রয়েছে : বিজ্ঞানীদের সতর্কতা বৈশ্বিক জলবায়ু পরিবর্তনে বৃক্ষ রোপনের বিকল্প নেই : সৈয়দা জেবুন্নেছা হক নান্দনিক সিলেট-৩ নির্বাচনী এলাকা গড়ে তুলতে চাই : হাবিবুর রহমান হাবিব শায়েস্তাগঞ্জে সড়ক দুর্ঘটনায় ৫ জন আহত শিশু ও মাতৃ সেবায় অনন্য অবদান রাখছে সিলেট মা ও শিশু হাসপাতাল

ছাতকে সংস্কারে কাজে ধীরগতিতে জনদুর্ভোগ

শাহ্ মো.আখতারুজ্জামান, ছাতক থেকে

২০২১-০৬-১০ ১৮:৩৭:৩৭ /



সুনামগঞ্জের ছাতক শহরের পুরাতন কোর্টরোড থেকে লাফার্জ ফেরিঘাট পর্যন্ত সড়ক সংস্কার কাজে ধীরগতিতে জনদুর্ভোগ বেড়েই চলেছে।


স্থানীয়দের অভিযোগ, ঠিকাদারী প্রতিষ্টানের গাফিলতির কারনে সড়কের বেহাল দশায় চরম ভোগান্তিতে পড়েছেন স্থানীয় এলাকাবাসী। গত সপ্তাহে স্থানীয় লোকজন রাস্তার উপর বাঁশ ফেলে সড়ক করে রাখে।

পরে ঠিকাদারী প্রতিষ্ঠানের আশ্বাসের প্রেক্ষিতে সড়ক চালু করে দেওয়া হলেও সংস্কার কাজের গতি রাড়েনি। ফলো সড়কে বৃষ্টির পানিতে কাদা মাটি জমে সড়ক চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। সংস্কার কাজে ধীর গতিতে এলাকায় চরম অসন্তোষের পাশাপাশি উত্তেজনার সৃষ্টি হয়েছে।   


খোঁজ নিয়ে জানা যায়, গুরুত্বপূর্ণ এই বেহাল সড়কটি প্রায় ৪ বছর ভাঙ্গা-চোরাই ছিলো। এ সড়ক সংস্কার কাজে পৌরসভা ও স্থানীয় সড়ক ও জনপথ বিভাগের রশি টানাটানিতে প্রতিনিয়তই চরম দূর্ভোগে পড়েন। সম্প্রতি গোবিন্দগঞ্জ-ছাতক-দোয়ারাবাজার সড়কের এ অংশটি সংস্কারের উদ্যোগ নিয়েছে সড়ক ও জনপদ বিভাগ। ছাতকের গোবিন্দগঞ্জ থেকে লাফার্জ ফেরী ঘাট পর্যন্ত প্রায় ১২ কিলোমিটার সড়ক সংস্কার কাজের জন্য ১৩ কেটি টাকায় কার্যাদেশ দেওয়া হয় ‘মঈন উদ্দিন বাশি প্রাইভেট লিমিটেড’ নামে ঠিকাদারী প্রতিষ্ঠানকে। কোর্টরোড এলাকার ওই সংস্কার কাজে গত ৬ মে আনুষ্ঠানিক উদ্বোধন করেন স্থানীয় সংসদ সদস্য মুহিবুর রহমান মানিক। কিন্তু ঠিকাদারী প্রতিষ্টান কাজ শুরুর পর সড়কে মাটি-বালু ও ইটের কংক্রিট ফেলে সড়কটি ড্রেসিং করার পর আর কোন কাজই করেনি। ফলে সড়কে গাড়ীর চলাচলের সময় বেশ কিছু দিন ধুলো উড়ে পুরো এলাকা অন্ধকার হয়েছে। এরপরই টানা বৃষ্টিতে সড়কের বিভিন্ন স্থানে গর্তের সৃষ্টি হয়ে মরণ ফাঁদে পরিণত হয়েছে। বৃষ্টি-বাদল শুরুর পর থেকে এ সড়ক দিয়ে যাতায়াতকারীদের চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। দ্রুত সড়ক সংস্কারে একাধিকবার সড়ক অবরোধ, মানববন্ধনসহ বিভিন্ন কর্মসূচি পালন করেছেন স্থানীয় লোকজন।


এ সড়কের পাশে অবস্থিত সাব-রেজিষ্টার কার্যালয়ের দলিল লেখক মুহিবুল হক ও স্থানীয় ব্যবসায়ী তারেক আহমদ বলেন, ঠিকাদারী প্রতিষ্ঠান সড়কে কিছু কাজ করে কাজ বন্ধ রেখে দেওয়ায় জনদূর্ভোগ বেড়েছে। সড়কের কাদা এখন ফুটপাত পেরিয়ে যাচ্ছে। ফুটপাত দিয়েও মানুষ এখন হাটাচলা করতে পারছে না। রাস্তা দিয়ে ট্রাকসহ ভারী যানবাহন চলাচলের সময় রাস্তার কাদা দু’পাশের দোকান ও বাসাবাড়িতে ছিটকে পড়ছে। প্রায় সময়ই ট্রাকের চাকা গর্তে আটকে যানযটের সৃষ্টি হচ্ছে।

একাধিকবার এখানে ঘটেছে দূর্ঘটনা। ছাতক পৌরসভার ৬নং ওয়ার্ডের কাউন্সিলর জসিম উদ্দিন সুমেন জানান, দীর্ঘদিন জনদূর্ভোগের পর রাস্তা সংস্কারের কাজ শুরু হলে এলাকার লোকজনের মধ্যে স্বস্তি ফিরে ছিলো।

কিন্তু ঠিকাদারী প্রতিষ্ঠানের খাম-খেয়ালিপনায় এলাকাবাসীর দুর্ভোগ আরো চরম আকার ধারণ করেছে। এবিষয়ে সংস্কার কাজের ঠিকাদারী প্রতিষ্টান ‘মঈন উদ্দিন বাশি প্রাইভেট লিমিটেড’ সাথে একাধিকবার যোগাযোগ করার চেষ্টা করেও তাদের কাউকে খুজে পাওয়া যায়নি।

ছাতক সড়ক ও জনপথ বিভাগের (এসডিই) কাজী নজরুল ইসলাম বলেন, সড়ক সংস্কার কাজ শুরুর পর থেকে সংশ্লিষ্ট ঠিকাদারী প্রতিষ্টানকে কাজ দ্রুত কাজ করার তাগিদ দেওয়া হয়েছে। কিন্ত তাদের কাজের ধীর গতিতে সড়কে ভোগান্তি বেড়েছে।

 

সিলেট সান/এসএ

এ জাতীয় আরো খবর

দোয়ারাবাজারে অগ্নিকাণ্ডে কোটি টাকার ক্ষয়ক্ষতি

দোয়ারাবাজারে অগ্নিকাণ্ডে কোটি টাকার ক্ষয়ক্ষতি

স্বাস্থ্যসেবা নিশ্চিতে সর্বাত্মক চেষ্টা চলছে : ডা. সুলতানা রাজিয়া

স্বাস্থ্যসেবা নিশ্চিতে সর্বাত্মক চেষ্টা চলছে : ডা. সুলতানা রাজিয়া

দ. সুনামগঞ্জে বাস খাদে পড়ে নিহত ১

দ. সুনামগঞ্জে বাস খাদে পড়ে নিহত ১

ছাতকে ইউনিয়ন নির্বাচনে একটিতে নৌকা অন্যটি বিদ্রোহী প্রার্থী বিজয়ী

ছাতকে ইউনিয়ন নির্বাচনে একটিতে নৌকা অন্যটি বিদ্রোহী প্রার্থী বিজয়ী

শাল্লায় সহিংসতা : ৩ মাস পর জামিন পেলেন প্রধান আসামি স্বাধীন

শাল্লায় সহিংসতা : ৩ মাস পর জামিন পেলেন প্রধান আসামি স্বাধীন

দক্ষিণ সুনামগঞ্জে 'স্বপ্ননীড়'র চাবি পেলেন ২৬১ পরিবার

দক্ষিণ সুনামগঞ্জে 'স্বপ্ননীড়'র চাবি পেলেন ২৬১ পরিবার