বুধবার, ৮ মে ২০২৪ইংরেজী, ২৫ বৈশাখ ১৪৩১ বাংলা ENG

ছাতকে সংস্কারে কাজে ধীরগতিতে জনদুর্ভোগ

শাহ্ মো.আখতারুজ্জামান, ছাতক থেকে

২০২১-০৬-১০ ০৮:৩৭:৩৭ /



সুনামগঞ্জের ছাতক শহরের পুরাতন কোর্টরোড থেকে লাফার্জ ফেরিঘাট পর্যন্ত সড়ক সংস্কার কাজে ধীরগতিতে জনদুর্ভোগ বেড়েই চলেছে।


স্থানীয়দের অভিযোগ, ঠিকাদারী প্রতিষ্টানের গাফিলতির কারনে সড়কের বেহাল দশায় চরম ভোগান্তিতে পড়েছেন স্থানীয় এলাকাবাসী। গত সপ্তাহে স্থানীয় লোকজন রাস্তার উপর বাঁশ ফেলে সড়ক করে রাখে।

পরে ঠিকাদারী প্রতিষ্ঠানের আশ্বাসের প্রেক্ষিতে সড়ক চালু করে দেওয়া হলেও সংস্কার কাজের গতি রাড়েনি। ফলো সড়কে বৃষ্টির পানিতে কাদা মাটি জমে সড়ক চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। সংস্কার কাজে ধীর গতিতে এলাকায় চরম অসন্তোষের পাশাপাশি উত্তেজনার সৃষ্টি হয়েছে।   


খোঁজ নিয়ে জানা যায়, গুরুত্বপূর্ণ এই বেহাল সড়কটি প্রায় ৪ বছর ভাঙ্গা-চোরাই ছিলো। এ সড়ক সংস্কার কাজে পৌরসভা ও স্থানীয় সড়ক ও জনপথ বিভাগের রশি টানাটানিতে প্রতিনিয়তই চরম দূর্ভোগে পড়েন। সম্প্রতি গোবিন্দগঞ্জ-ছাতক-দোয়ারাবাজার সড়কের এ অংশটি সংস্কারের উদ্যোগ নিয়েছে সড়ক ও জনপদ বিভাগ। ছাতকের গোবিন্দগঞ্জ থেকে লাফার্জ ফেরী ঘাট পর্যন্ত প্রায় ১২ কিলোমিটার সড়ক সংস্কার কাজের জন্য ১৩ কেটি টাকায় কার্যাদেশ দেওয়া হয় ‘মঈন উদ্দিন বাশি প্রাইভেট লিমিটেড’ নামে ঠিকাদারী প্রতিষ্ঠানকে। কোর্টরোড এলাকার ওই সংস্কার কাজে গত ৬ মে আনুষ্ঠানিক উদ্বোধন করেন স্থানীয় সংসদ সদস্য মুহিবুর রহমান মানিক। কিন্তু ঠিকাদারী প্রতিষ্টান কাজ শুরুর পর সড়কে মাটি-বালু ও ইটের কংক্রিট ফেলে সড়কটি ড্রেসিং করার পর আর কোন কাজই করেনি। ফলে সড়কে গাড়ীর চলাচলের সময় বেশ কিছু দিন ধুলো উড়ে পুরো এলাকা অন্ধকার হয়েছে। এরপরই টানা বৃষ্টিতে সড়কের বিভিন্ন স্থানে গর্তের সৃষ্টি হয়ে মরণ ফাঁদে পরিণত হয়েছে। বৃষ্টি-বাদল শুরুর পর থেকে এ সড়ক দিয়ে যাতায়াতকারীদের চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। দ্রুত সড়ক সংস্কারে একাধিকবার সড়ক অবরোধ, মানববন্ধনসহ বিভিন্ন কর্মসূচি পালন করেছেন স্থানীয় লোকজন।


এ সড়কের পাশে অবস্থিত সাব-রেজিষ্টার কার্যালয়ের দলিল লেখক মুহিবুল হক ও স্থানীয় ব্যবসায়ী তারেক আহমদ বলেন, ঠিকাদারী প্রতিষ্ঠান সড়কে কিছু কাজ করে কাজ বন্ধ রেখে দেওয়ায় জনদূর্ভোগ বেড়েছে। সড়কের কাদা এখন ফুটপাত পেরিয়ে যাচ্ছে। ফুটপাত দিয়েও মানুষ এখন হাটাচলা করতে পারছে না। রাস্তা দিয়ে ট্রাকসহ ভারী যানবাহন চলাচলের সময় রাস্তার কাদা দু’পাশের দোকান ও বাসাবাড়িতে ছিটকে পড়ছে। প্রায় সময়ই ট্রাকের চাকা গর্তে আটকে যানযটের সৃষ্টি হচ্ছে।

একাধিকবার এখানে ঘটেছে দূর্ঘটনা। ছাতক পৌরসভার ৬নং ওয়ার্ডের কাউন্সিলর জসিম উদ্দিন সুমেন জানান, দীর্ঘদিন জনদূর্ভোগের পর রাস্তা সংস্কারের কাজ শুরু হলে এলাকার লোকজনের মধ্যে স্বস্তি ফিরে ছিলো।

কিন্তু ঠিকাদারী প্রতিষ্ঠানের খাম-খেয়ালিপনায় এলাকাবাসীর দুর্ভোগ আরো চরম আকার ধারণ করেছে। এবিষয়ে সংস্কার কাজের ঠিকাদারী প্রতিষ্টান ‘মঈন উদ্দিন বাশি প্রাইভেট লিমিটেড’ সাথে একাধিকবার যোগাযোগ করার চেষ্টা করেও তাদের কাউকে খুজে পাওয়া যায়নি।

ছাতক সড়ক ও জনপথ বিভাগের (এসডিই) কাজী নজরুল ইসলাম বলেন, সড়ক সংস্কার কাজ শুরুর পর থেকে সংশ্লিষ্ট ঠিকাদারী প্রতিষ্টানকে কাজ দ্রুত কাজ করার তাগিদ দেওয়া হয়েছে। কিন্ত তাদের কাজের ধীর গতিতে সড়কে ভোগান্তি বেড়েছে।

 

সিলেট সান/এসএ

এ জাতীয় আরো খবর

সুনামগঞ্জে ট্রাক  সিএনজি সংঘর্ষে একজন  নিহত

সুনামগঞ্জে ট্রাক সিএনজি সংঘর্ষে একজন নিহত

দিরাইয়ে শালিস না মেনে যুক্তরাজ্য প্রবাসীকে হয়রানির অভিযোগ

দিরাইয়ে শালিস না মেনে যুক্তরাজ্য প্রবাসীকে হয়রানির অভিযোগ

দিরাইয়ে বজ্রপাতে প্রাণ গেল দুই কৃষকের

দিরাইয়ে বজ্রপাতে প্রাণ গেল দুই কৃষকের

প্রলয়ঙ্করী ঘূর্ণিঝড়ে শান্তিগঞ্জে সব ওলটপালট

প্রলয়ঙ্করী ঘূর্ণিঝড়ে শান্তিগঞ্জে সব ওলটপালট

জগন্নাথপুরে কবরস্থান দখলের চেষ্টা: ব্যবস্থা নেওয়ার দাবি

জগন্নাথপুরে কবরস্থান দখলের চেষ্টা: ব্যবস্থা নেওয়ার দাবি

 সুনামগঞ্জের পাঁচটি আসনে বিজয়ী যারা

সুনামগঞ্জের পাঁচটি আসনে বিজয়ী যারা