মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪ইংরেজী, ১৭ বৈশাখ ১৪৩১ বাংলা ENG

শিরোনাম : সদর উপজেলার চেয়ারম্যান প্রার্থী ডা. খলিলুর রহমানের গণসংযোগ সিলেটে আজ থেকে শুরু হচ্ছে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা সপ্তাহ ইসি আনিছুর রহমান: নির্বাচনে কোনো পক্ষপাতমূলক আচরণ সহ্য করা হবে না ব্রিটিশ-বাংলাদেশিদের বৈধ পথে রেমিটেন্স পাঠানোর আহবান জানালেন প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী আব্দুস সামাদ আজাদের ১৯তম মৃত্যুবার্ষিকী আজ এপিবিএন সিলেট এর কেন্দ্রীয় জামে মসজিদের উদ্বোধন বাংলাদেশী কর্মীদের ভিসা সহজ করতে যুক্তরাজ্য সরকারের প্রতি আহ্বান প্রবাসী প্রতিমন্ত্রীর উত্তরপূর্ব পত্রিকার কম্পিউটার ইনচার্জ অমিত দাস শিবুর রহস্যজনক মৃত্যু কোম্পানীগঞ্জে বাস সিএনজি সংঘর্ষে নিহত ২ সুনামগঞ্জে ট্রাক সিএনজি সংঘর্ষে একজন নিহত

চাঁদ দেখা যায়নি; বৃহস্পতিবার ঈদ

সিলেট সান ডেস্ক ::

২০২৪-০৪-০৯ ১০:১৭:৫৯ /

দেশের আকাশে আজ মঙ্গলবার পবিত্র শাওয়াল মাসের নতুন চাঁদ দেখা যায়নি। ফলে বুধবার এ বছরের ৩০তম রোজা পালিত হবে। আর আগামী বৃহস্পতিবার (১১ এপ্রিল) উদযাপিত হবে ঈদুল ফিতর।

আজ মঙ্গলবার সন্ধ্যায় বায়তুল মোকাররম জাতীয় মস‌জি‌দের ইসলা‌মিক ফাউ‌ন্ডেশন সভাক‌ক্ষে অনুষ্ঠিত জাতীয় চাঁদ দেখা ক‌মি‌টির সভা শেষে এ তথ্য জানানো হয়েছে।

সভাপতিত্ব করেন কমিটির সভাপতি ও ধর্মমন্ত্রী মো. ফরিদুল হক খান। সভায় ১৪৪৫ হিজরি সনের শাওয়াল মাসের চাঁদ দেখা সম্পর্কে সব জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের ৬৪ জেলা কার্যালয়,

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর এবং মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠান থেকে প্রাপ্ত তথ্য নিয়ে পর্যালোচনা করে সিদ্ধান্ত নেওয়া হয়।

আজ মঙ্গলবার সন্ধ্যায় বাংলাদেশের আকাশে কোথাও চাঁদ দেখা না যাওয়ায় বৃহস্পতিবার থেকে শাওয়াল মাস গণনা শুরু হবে এবং ১ শাওয়াল বৃহস্পতিবার সারাদেশে পবিত্র ঈদুল ফিতর উদ্‌যাপিত হবে।

চাঁদ দেখা কমিটির বৈঠক শেষে কমিটির সভাপতি মো. ফরিদুল হক খান বলেন, দেশের সাতটি বিভাগীয় ও ৬৪টি জেলা কার্যালয় থেকে চাঁদ দেখার চেষ্টা করা হয়। আবহাওয়া দপ্তর থেকেও পর্যবেক্ষণ চালানো হয়েছে।

কোথাও চাঁদ দেখার খবর পাওয়া যায়নি। এক মাস রোজা রাখার পর শাওয়াল মাসের প্রথম দিন মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদুল ফিতর উদযাপিত হয়। দিনটি শুরু হয় ঈদের নামাজ আদায়ের মধ্য দিয়ে।

বিভিন্ন ঈদগাহে সেজন্য প্রস্তুতি নেওয়া হয়েছে। প্রস্তুত করা হয়েছে রাজধানীর জাতীয় ঈদগাহ প্রাঙ্গণ। এদিকে, গতকাল সোমবার সৌদি আরব, ভারত-পাকিস্তানসহ এশিয়ার কোনো দেশে চাঁদ দেখা যায়নি।

দেশগুলো ৩০ রমজান পালনের সিদ্ধান্ত নিয়েছে। বুধবার এসব দেশে ঈদ উদযাপিত হবে।

এ জাতীয় আরো খবর

রমজানের আমল পুরো বছর অব্যাহত রাখতে যা করবেন

রমজানের আমল পুরো বছর অব্যাহত রাখতে যা করবেন

চাঁদ দেখা গেছে, কাল ঈদ

চাঁদ দেখা গেছে, কাল ঈদ

চাঁদ দেখা গেছে, কাল ঈদ

চাঁদ দেখা গেছে, কাল ঈদ

চাঁদ দেখা যায়নি; বৃহস্পতিবার ঈদ

চাঁদ দেখা যায়নি; বৃহস্পতিবার ঈদ

মিলেনি চাঁদের দেখা, সৌদিতে ঈদ বুধবার

মিলেনি চাঁদের দেখা, সৌদিতে ঈদ বুধবার

সিলেটে ঈদের জামাত যখন যেখানে

সিলেটে ঈদের জামাত যখন যেখানে