রবিবার, ২৮ এপ্রিল ২০২৪ইংরেজী, ১৫ বৈশাখ ১৪৩১ বাংলা ENG

শিরোনাম : সদর উপজেলার চেয়ারম্যান প্রার্থী ডা. খলিলুর রহমানের গণসংযোগ সিলেটে আজ থেকে শুরু হচ্ছে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা সপ্তাহ ইসি আনিছুর রহমান: নির্বাচনে কোনো পক্ষপাতমূলক আচরণ সহ্য করা হবে না ব্রিটিশ-বাংলাদেশিদের বৈধ পথে রেমিটেন্স পাঠানোর আহবান জানালেন প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী আব্দুস সামাদ আজাদের ১৯তম মৃত্যুবার্ষিকী আজ এপিবিএন সিলেট এর কেন্দ্রীয় জামে মসজিদের উদ্বোধন বাংলাদেশী কর্মীদের ভিসা সহজ করতে যুক্তরাজ্য সরকারের প্রতি আহ্বান প্রবাসী প্রতিমন্ত্রীর উত্তরপূর্ব পত্রিকার কম্পিউটার ইনচার্জ অমিত দাস শিবুর রহস্যজনক মৃত্যু কোম্পানীগঞ্জে বাস সিএনজি সংঘর্ষে নিহত ২ সুনামগঞ্জে ট্রাক সিএনজি সংঘর্ষে একজন নিহত

আলু-পেঁয়াজের দাম কমছে

সিলেট সান ডেস্ক ::

২০২৩-১১-০৫ ১৭:১১:৪৬ /

ভারত থেকে আলু ও পেঁয়াজ আমদানির প্রভাব পড়েছে চাঁপাইনবাবগঞ্জের স্থানীয় বাজারে। আমদানির ধাক্কায় গত দুদিনের ব্যবধানে প্রতি কেজিতে আলুর দাম ১৫ টাকা ও পেঁয়াজে ৩০ টাকা কমেছে। রোববার (৫ নভেম্বর) সকালে পুরাতন বাজারে পাইকারি ও খুচরা ক্রেতা-বিক্রেতাদের সাথে আলাপকালে এই তথ্য জানা গেছে।চাঁপাইনবাবগঞ্জের বাজারে দেশি আলুর দাম কেজি প্রতি ১২-১৫ টাকা কমে ৪০-৪২ টাকায় বিক্রি হচ্ছে। আর ভারত থেকে আমদানি করা আলু ৩৬-৩৮ টাকায় বিক্রি হচ্ছে।অন্যদিকে পেঁয়াজের দামও কেজিতে অন্তত ২৫ থেকে ৩০ টাকা কমেছে।

প্রতি কেজি দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ১১০ থেকে ১২০ টাকায়। আর ভারতীয় পেঁয়াজ বিক্রি হচ্ছে ৬০-৬৫ টাকায়।আমদানিকারক ও পাইকারি বিক্রেতা জহরুল ইসলাম জানান, ভারতীয় আলু আমদানির দুদিন আগেও আড়তে দেশি আলু ছিল ৫০ টাকা কেজি ।

এখন তা ১০ টাকা কমে ৪০ টাকায় বিক্রি হচ্ছে। আর ভারতীয় আলু বিক্রি হচ্ছে ৩৩ থেকে ৩৪ টাকায়।খুচরা আলু বিক্রেতা মামুন জানান, আমি দেশি আলু কেজিতে ৪০-৪২ টাকায় বিক্রি করছি।

আর ভারতীয় আলু বিক্রি হচ্ছে ৩৬-৩৮ টাকা কেজি । পেঁয়াজের পাইকারি বিক্রেতা আনারুল ইসলাম জানান, চারদিন আগেও ভারতীয় পেঁয়াজ ছিল ৯০-৯৫ টাকা কেজি।

এখন তা কমে প্রতি কেজি পেঁয়াজ ৫০-৭০ টাকায় বিক্রি হচ্ছে ।পেয়াঁজের খুচরো বিক্রেতা মনিরুল জানান, আমি দেশি পেঁয়াজ ১১০-১২০ টাকা আর ভারতীয় পেঁয়াজ ৬০-৬৫ টাকা কেজি দরে বিক্রি করছি।

বিক্রেতারা জানিয়েছেন, আলু ও পেঁয়াজ আমদানি অব্যাহত থাকলে আলুর দাম আরও কমে কেজি প্রতি অন্তত ৩০ টাকা হবে। অন্যদিকে পেয়াজের দাম আরও কিছুটা কমতে পারে ।তবে ভারত থেকে আসা আলুর বস্তায় ছোট ও কাটা আলু থাকায় কিছুটা অসন্তোষ আছে ব্যবসায়ীদের।

চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ স্থলবন্দর কাস্টমের ডেপুটি কমিশনার প্রভাত কুমার সিংহ জানান, শুক্র ও শনিবার দুদিনে ভারত থেকে ২১টি ট্রাকে ৫৬৮ টন আলু এসেছে। এ ছাড়াও শনিবার এ বন্দর দিয়ে ৫১টি ট্রাকে ১৪৫৩ টন পেঁয়াজও আমদানি হয়েছে।

এ জাতীয় আরো খবর

বাড়ল সয়াবিন তেলের দাম

বাড়ল সয়াবিন তেলের দাম

বাজার নিয়ন্ত্রণে ৮৩ হাজার মেট্রিক টন চাল আমদানির উদ্যোগ

বাজার নিয়ন্ত্রণে ৮৩ হাজার মেট্রিক টন চাল আমদানির উদ্যোগ

উৎপাদন খরচ নিয়ে দুশ্চিন্তা:  আমদানির খবরে ঠাকুরগাঁওয়ে কমছে আলুর দাম

উৎপাদন খরচ নিয়ে দুশ্চিন্তা: আমদানির খবরে ঠাকুরগাঁওয়ে কমছে আলুর দাম

 আরো ১ লাখ ১৬ হাজার ২৪৯ জন বিদ্যুৎ গ্রাহক প্রি-পেমেন্ট মিটারের আওতায় আসছেন

আরো ১ লাখ ১৬ হাজার ২৪৯ জন বিদ্যুৎ গ্রাহক প্রি-পেমেন্ট মিটারের আওতায় আসছেন

গ্যাস সরবরাহে শিল্প, সার ও বিদ্যুত খাতকে  অগ্রাধিকার দেওয়া হচ্ছে: সিলেটে  পেট্রোবাংলার চেয়ারম্যান

গ্যাস সরবরাহে শিল্প, সার ও বিদ্যুত খাতকে অগ্রাধিকার দেওয়া হচ্ছে: সিলেটে পেট্রোবাংলার চেয়ারম্যান

সিলেটের জাহেদ ইকবাল দেশের সর্বোচ্চ করদাতা

সিলেটের জাহেদ ইকবাল দেশের সর্বোচ্চ করদাতা