বুধবার, ২৮ ফেব্রুয়ারী ২০২৪ইংরেজী, ১৬ ফাল্গুন ১৪৩০ বাংলা ENG

শিরোনাম : প্রবাসীরা বিনিয়োগ করলে সর্বোচ্চ সুযোগ সুবিধা নিশ্চিত করা হবে: মন্ত্রী ফারুক খান আজ পবিত্র শবে বরাত আজ পবিত্র শবেবরাত সর্বস্তরে বাংলা ভাষা চালু এখন সময়ের দাবি: ভাষাসৈনিক মো. আব্দুল আজিজ সিলেট ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন ভাষা আন্দোলনের ইতিহাস থেকেও বঙ্গবন্ধুকে মুছে ফেলার চেষ্টা হয়েছিল: নাসির উদ্দিন খান জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন আজ মহান আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ভয়ংকর প্রতারণা: প্রক্সি দিতে গিয়ে ৫৯ দাখিল পরীক্ষার্থীসহ আটক ৬০ ২১ গুণীজনের হাতে ‘একুশে পদক-২০২৪’ তুলে দিলেন প্রধানমন্ত্রী

আলু-পেঁয়াজের দাম কমছে

সিলেট সান ডেস্ক ::

২০২৩-১১-০৫ ১৭:১১:৪৬ /

ভারত থেকে আলু ও পেঁয়াজ আমদানির প্রভাব পড়েছে চাঁপাইনবাবগঞ্জের স্থানীয় বাজারে। আমদানির ধাক্কায় গত দুদিনের ব্যবধানে প্রতি কেজিতে আলুর দাম ১৫ টাকা ও পেঁয়াজে ৩০ টাকা কমেছে। রোববার (৫ নভেম্বর) সকালে পুরাতন বাজারে পাইকারি ও খুচরা ক্রেতা-বিক্রেতাদের সাথে আলাপকালে এই তথ্য জানা গেছে।চাঁপাইনবাবগঞ্জের বাজারে দেশি আলুর দাম কেজি প্রতি ১২-১৫ টাকা কমে ৪০-৪২ টাকায় বিক্রি হচ্ছে। আর ভারত থেকে আমদানি করা আলু ৩৬-৩৮ টাকায় বিক্রি হচ্ছে।অন্যদিকে পেঁয়াজের দামও কেজিতে অন্তত ২৫ থেকে ৩০ টাকা কমেছে।

প্রতি কেজি দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ১১০ থেকে ১২০ টাকায়। আর ভারতীয় পেঁয়াজ বিক্রি হচ্ছে ৬০-৬৫ টাকায়।আমদানিকারক ও পাইকারি বিক্রেতা জহরুল ইসলাম জানান, ভারতীয় আলু আমদানির দুদিন আগেও আড়তে দেশি আলু ছিল ৫০ টাকা কেজি ।

এখন তা ১০ টাকা কমে ৪০ টাকায় বিক্রি হচ্ছে। আর ভারতীয় আলু বিক্রি হচ্ছে ৩৩ থেকে ৩৪ টাকায়।খুচরা আলু বিক্রেতা মামুন জানান, আমি দেশি আলু কেজিতে ৪০-৪২ টাকায় বিক্রি করছি।

আর ভারতীয় আলু বিক্রি হচ্ছে ৩৬-৩৮ টাকা কেজি । পেঁয়াজের পাইকারি বিক্রেতা আনারুল ইসলাম জানান, চারদিন আগেও ভারতীয় পেঁয়াজ ছিল ৯০-৯৫ টাকা কেজি।

এখন তা কমে প্রতি কেজি পেঁয়াজ ৫০-৭০ টাকায় বিক্রি হচ্ছে ।পেয়াঁজের খুচরো বিক্রেতা মনিরুল জানান, আমি দেশি পেঁয়াজ ১১০-১২০ টাকা আর ভারতীয় পেঁয়াজ ৬০-৬৫ টাকা কেজি দরে বিক্রি করছি।

বিক্রেতারা জানিয়েছেন, আলু ও পেঁয়াজ আমদানি অব্যাহত থাকলে আলুর দাম আরও কমে কেজি প্রতি অন্তত ৩০ টাকা হবে। অন্যদিকে পেয়াজের দাম আরও কিছুটা কমতে পারে ।তবে ভারত থেকে আসা আলুর বস্তায় ছোট ও কাটা আলু থাকায় কিছুটা অসন্তোষ আছে ব্যবসায়ীদের।

চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ স্থলবন্দর কাস্টমের ডেপুটি কমিশনার প্রভাত কুমার সিংহ জানান, শুক্র ও শনিবার দুদিনে ভারত থেকে ২১টি ট্রাকে ৫৬৮ টন আলু এসেছে। এ ছাড়াও শনিবার এ বন্দর দিয়ে ৫১টি ট্রাকে ১৪৫৩ টন পেঁয়াজও আমদানি হয়েছে।

এ জাতীয় আরো খবর

উৎপাদন খরচ নিয়ে দুশ্চিন্তা:  আমদানির খবরে ঠাকুরগাঁওয়ে কমছে আলুর দাম

উৎপাদন খরচ নিয়ে দুশ্চিন্তা: আমদানির খবরে ঠাকুরগাঁওয়ে কমছে আলুর দাম

 আরো ১ লাখ ১৬ হাজার ২৪৯ জন বিদ্যুৎ গ্রাহক প্রি-পেমেন্ট মিটারের আওতায় আসছেন

আরো ১ লাখ ১৬ হাজার ২৪৯ জন বিদ্যুৎ গ্রাহক প্রি-পেমেন্ট মিটারের আওতায় আসছেন

গ্যাস সরবরাহে শিল্প, সার ও বিদ্যুত খাতকে  অগ্রাধিকার দেওয়া হচ্ছে: সিলেটে  পেট্রোবাংলার চেয়ারম্যান

গ্যাস সরবরাহে শিল্প, সার ও বিদ্যুত খাতকে অগ্রাধিকার দেওয়া হচ্ছে: সিলেটে পেট্রোবাংলার চেয়ারম্যান

সিলেটের জাহেদ ইকবাল দেশের সর্বোচ্চ করদাতা

সিলেটের জাহেদ ইকবাল দেশের সর্বোচ্চ করদাতা

 তেলের খনি : পদ্ধতিগত উন্নয়ন প্রক্রিয়া অবলম্বনের তাগিদ বিশেষজ্ঞদের

তেলের খনি : পদ্ধতিগত উন্নয়ন প্রক্রিয়া অবলম্বনের তাগিদ বিশেষজ্ঞদের

সিলেটের ভূগর্ভে তেলের খনি, নতুন সম্ভাবনা

সিলেটের ভূগর্ভে তেলের খনি, নতুন সম্ভাবনা