আলু-পেঁয়াজের দাম কমছে

সিলেট সান ডেস্ক :: || ২০২৩-১১-০৫ ১৭:১১:৪৬

image

ভারত থেকে আলু ও পেঁয়াজ আমদানির প্রভাব পড়েছে চাঁপাইনবাবগঞ্জের স্থানীয় বাজারে। আমদানির ধাক্কায় গত দুদিনের ব্যবধানে প্রতি কেজিতে আলুর দাম ১৫ টাকা ও পেঁয়াজে ৩০ টাকা কমেছে। রোববার (৫ নভেম্বর) সকালে পুরাতন বাজারে পাইকারি ও খুচরা ক্রেতা-বিক্রেতাদের সাথে আলাপকালে এই তথ্য জানা গেছে।চাঁপাইনবাবগঞ্জের বাজারে দেশি আলুর দাম কেজি প্রতি ১২-১৫ টাকা কমে ৪০-৪২ টাকায় বিক্রি হচ্ছে। আর ভারত থেকে আমদানি করা আলু ৩৬-৩৮ টাকায় বিক্রি হচ্ছে।অন্যদিকে পেঁয়াজের দামও কেজিতে অন্তত ২৫ থেকে ৩০ টাকা কমেছে।

প্রতি কেজি দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ১১০ থেকে ১২০ টাকায়। আর ভারতীয় পেঁয়াজ বিক্রি হচ্ছে ৬০-৬৫ টাকায়।আমদানিকারক ও পাইকারি বিক্রেতা জহরুল ইসলাম জানান, ভারতীয় আলু আমদানির দুদিন আগেও আড়তে দেশি আলু ছিল ৫০ টাকা কেজি ।

এখন তা ১০ টাকা কমে ৪০ টাকায় বিক্রি হচ্ছে। আর ভারতীয় আলু বিক্রি হচ্ছে ৩৩ থেকে ৩৪ টাকায়।খুচরা আলু বিক্রেতা মামুন জানান, আমি দেশি আলু কেজিতে ৪০-৪২ টাকায় বিক্রি করছি।

আর ভারতীয় আলু বিক্রি হচ্ছে ৩৬-৩৮ টাকা কেজি । পেঁয়াজের পাইকারি বিক্রেতা আনারুল ইসলাম জানান, চারদিন আগেও ভারতীয় পেঁয়াজ ছিল ৯০-৯৫ টাকা কেজি।

এখন তা কমে প্রতি কেজি পেঁয়াজ ৫০-৭০ টাকায় বিক্রি হচ্ছে ।পেয়াঁজের খুচরো বিক্রেতা মনিরুল জানান, আমি দেশি পেঁয়াজ ১১০-১২০ টাকা আর ভারতীয় পেঁয়াজ ৬০-৬৫ টাকা কেজি দরে বিক্রি করছি।

বিক্রেতারা জানিয়েছেন, আলু ও পেঁয়াজ আমদানি অব্যাহত থাকলে আলুর দাম আরও কমে কেজি প্রতি অন্তত ৩০ টাকা হবে। অন্যদিকে পেয়াজের দাম আরও কিছুটা কমতে পারে ।তবে ভারত থেকে আসা আলুর বস্তায় ছোট ও কাটা আলু থাকায় কিছুটা অসন্তোষ আছে ব্যবসায়ীদের।

চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ স্থলবন্দর কাস্টমের ডেপুটি কমিশনার প্রভাত কুমার সিংহ জানান, শুক্র ও শনিবার দুদিনে ভারত থেকে ২১টি ট্রাকে ৫৬৮ টন আলু এসেছে। এ ছাড়াও শনিবার এ বন্দর দিয়ে ৫১টি ট্রাকে ১৪৫৩ টন পেঁয়াজও আমদানি হয়েছে।

Editor Incharge: Faisal Ahmed Bablu

Office : 9-C, 8th Floor, Bluewater Shopping City, Zindabazar, Sylhet-3100

Phone: 01711487556, 01611487556

E-Mail: sylhetsuninfo@gmail.com, newssylhetsun@gmail.com

Publisher: Md. Najmul Hassan Hamid

UK office : 736-740 Romford Road Manor park London  E12 6BT

Email : uksylhetsun@gmail.com

Website : www.sylhetsun.net