সোমবার, ৬ মে ২০২৪ইংরেজী, ২২ বৈশাখ ১৪৩১ বাংলা ENG

শিরোনাম : উইমেন্স মেডিকেল কলেজের অধ্যক্ষ হলেন ডা শাহানা ফেরদৌস বিয়ানীবাজারে ট্রাকচাপায় মোটরসাইকেল আরোহী নিহত এসএসসির ফল প্রকাশ ১২ মে গ্যাস সংকটে বন্ধ শাহজালাল সার কারখানা, চালু নিয়ে অনিশ্চয়তা প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরীর সাথে বিসিএ'র মতবিনিময় সুরমা টাওয়ারের ১৩ তলা থেকে পড়ে সিসিক কর্মচারীর মৃত্যু সদর উপজেলার চেয়ারম্যান প্রার্থী ডা. খলিলুর রহমানের গণসংযোগ সিলেটে আজ থেকে শুরু হচ্ছে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা সপ্তাহ ইসি আনিছুর রহমান: নির্বাচনে কোনো পক্ষপাতমূলক আচরণ সহ্য করা হবে না ব্রিটিশ-বাংলাদেশিদের বৈধ পথে রেমিটেন্স পাঠানোর আহবান জানালেন প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী

সুরমা নদীর ১৮ কি:মি: খননকাজ শুরু শিগগির

স্টাফ রিপোর্ট ::

২০২৩-০১-১১ ২২:২৩:৪৬ /

অবশেষে সিলেটের প্রধান নদী সুরমা’র খনন কাজ শুরু হচ্ছে। ইতোমধ্যে দরপত্র প্রক্রিয়া শেষে পাঁচটি প্রতিষ্ঠানকে কার্যাদেশও দেয়া হয়েছে। এরই মধ্যে খননকাজের জন্য আনা হয়েছে ড্রেজারসহ বিভিন্ন সরঞ্জামাদি।

এ তথ্যটি নিশ্চিত করে সিলেট পানি উন্নয়ন বোর্ডের উত্তর-পূর্বাঞ্চলের অতিরিক্ত প্রধান প্রকৌশলী এসএম

শহীদুল ইসলাম সিলেট সানকে বলেন, সুরমার ১৮ কিলোমিটার খননের জন্য ৫০ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। সবকিছু ঠিক থাকলে আশাকরি চলতি সপ্তাহে খনন কাজ শুরু হবে।

তিনি আরো বলেন, পাঁচটি প্রতিষ্ঠানকে কুচাই থেকে লামাকাজি পর্যন্ত কোথাও ২০ ফুট আবার কোথাও ১৫ ফুট খননের ডিজাইনসহ কার্যাদেশ দেওয়া হয়েছে।

বন্যা মৌসুমের আগে কাজ শেষ হবে কি না জানতে চাইলে এই কর্মকর্তা বলেন, মার্চের মধ্যেই খননকাজ শেষ করার কথা।

জানা যায়, বিদায়ী বছরের মে ও জুন মাসে সিলেটের মানুষ ভয়াবহ বন্যার কবলে পড়ে। এ সময় সুরমা নদীর তীর উপচে নগরে পানি ঢুকে যায়। এতে ডুবে যায় এক-তৃতীয়াংশ এলাকা।

এমন রূপ আগে কখনো দেখেনি নগরের বাসিন্দারা। মানুষ বাসাবাড়ি ছেড়ে অন্যত্র গিয়ে আশ্রয় নেন। তখন প্রবল এই বন্যার বেশকিছু কারণ খুঁজে বের করেন বিশেষজ্ঞরা।

এর মধ্যে প্রধান কারণ ছিলো সুরমা নদীর তলদেশ ভরাটের ফলে পানির ধারণক্ষমতা কমে যাওয়া, নদীর দুই তীরে শহর রক্ষা বাঁধ না থাকা, নগরীর ভেতর দিয়ে বয়ে যাওয়া ৯টি খাল ময়লা-আবর্জনা আর পাহাড়ি বালিতে ভরাট হয়ে যাওয়া।

এদিকে গত বছরের ২২ জুন বন্যার ভয়াবহতায় করণীয় ঠিক করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সিলেট সফর করেন। এ সময় সার্কিট হাউজে এসব বিষয় তুলে ধরা হয়।

এর মধ্যে সিটি কর্পোরেশনের পক্ষ থেকে দুই তীরে শহর রক্ষাবাঁধ ও খালগুলোয় স্লুইস গেট নির্মাণের প্রস্তাবনা তুলে ধরে বরাদ্দ চাওয়া হয়।

এ জাতীয় আরো খবর

সুরমা টাওয়ারের ১৩ তলা থেকে পড়ে সিসিক কর্মচারীর মৃত্যু

সুরমা টাওয়ারের ১৩ তলা থেকে পড়ে সিসিক কর্মচারীর মৃত্যু

সিলেট-কোম্পানীগঞ্জ সড়কে ট্রাক ও সিএনজি মুখোমুখি সংঘর্ষে নিহত ২

সিলেট-কোম্পানীগঞ্জ সড়কে ট্রাক ও সিএনজি মুখোমুখি সংঘর্ষে নিহত ২

 ইসি আনিছুর রহমান: নির্বাচনে  কোনো পক্ষপাতমূলক আচরণ সহ্য করা হবে না

ইসি আনিছুর রহমান: নির্বাচনে কোনো পক্ষপাতমূলক আচরণ সহ্য করা হবে না

আব্দুস সামাদ আজাদের ১৯তম মৃত্যুবার্ষিকী আজ

আব্দুস সামাদ আজাদের ১৯তম মৃত্যুবার্ষিকী আজ

উত্তরপূর্ব পত্রিকার কম্পিউটার ইনচার্জ অমিত দাস শিবুর রহস্যজনক মৃত্যু

উত্তরপূর্ব পত্রিকার কম্পিউটার ইনচার্জ অমিত দাস শিবুর রহস্যজনক মৃত্যু

কোম্পানীগঞ্জে বাস সিএনজি সংঘর্ষে  নিহত ২

কোম্পানীগঞ্জে বাস সিএনজি সংঘর্ষে নিহত ২