বুধবার, ৬ জুলাই ২০২২ইংরেজী, ২২ আষাঢ় ১৪২৯ বাংলা ENG

শিরোনাম : তাহিরপুরে প্রান্তিক কৃষকদের মধ্যে বিনামূল্যে বীজ, সার বিতরণ বিজ্ঞান লেখক অনন্ত হত্যা: ভারতে গ্রেফতার মৃত্যুদন্ডপ্রাপ্ত ফয়সাল সুনামগঞ্জে বানের পানিতে স্বপ্নের সলিল সমাধি কোম্পানীগঞ্জে ছিনতাই করে পালানোর সময় যুবক আটক এই ভয়াবহ বন্যায় তারা জনগনের পাশে নেই আ'লীগ : লুনা সীমাহীন দুর্ভোগে বড়লেখার বানভাসিরা ভয় নেই প্রধানমন্ত্রী পাশে আছেন: সুনামগঞ্জে স্বরাষ্ট্রমন্ত্রী কামাল ধোপাদিঘীরপার ওয়াকওয়ের বৈদ্যুতিক কাজে বাধা, সিসিক ও কারা কর্তৃপক্ষের চাপা ক্ষোভ না ফেরার দেশে গায়ে আগুন দেওয়া সেই ব্যবসায়ী, টাকা পাওনাই থাকল হেনোলাক্স কোম্পানির কাছে আবার ভারী বর্ষণ ও বন্যার পূর্বাভাস চলতি মাসেই

জুড়ীতে বন্যা পরিস্থিতির অবনতি: লাখো মানুষ পানিবন্দি

এম এম সামছুল ইসলাম, জুড়ী প্রতিনিধি::

২০২২-০৬-২৪ ০৮:২০:২৩ /

কয়েকদিনের টানা প্রবল বর্ষণ ও জুড়ী নদীর উজানে ভারতের ত্রিপুরা রাজ্যের পাহাড়ি ঢলে মৌলভীবাজারের জুড়ী উপজেলা বন্যায় রুপ নিয়েছে। এখন এ পরিস্থি’তির আরো অবনতি ঘটেছে।

জুড়ী নদীর পার ভেঙ্গে হাওর এলাকায় প্রবল ভেগে পানি প্রবেশ করেছে। এ কারণে উপজেলার প্রায় লাখো মানুষ পানি বন্দি হয়ে পড়েছে। রাতে হঠাৎ পানি বেড়ে যাওয়ার কারণে মানুষজন গরু বাছুর, হাঁস, মুরগিসহ অন্যান্য প্রাণী নিয়ে দূর্ভোগে পড়েছে।

এ অঞ্চলের বন্যার পানি দিন দিন বৃদ্ধি পাওয়ায় পরিস্থতি এখন ভয়াবহ রূপ ধারন করেছে। বর্তমানে উপজেলার প্রায় ৯০ ভাগ মানুষ পানিবন্ধি হয়ে অসহায় ও দূর্ভোগের সাথে যুদ্ধ করে কোনো রকমে বেঁচে আছেন।

এ পরিস্থিতিতে বন্যার পানি দিন দিন এতই বৃদ্ধি পাচ্ছে যে, অত্রাঞ্চলের বেশিরভাগ বাড়ি-ঘর, রাস্তা-ঘাট, হাট-বাজার, শি¶া প্রতিষ্ঠান, মসজিদ-মন্দিরসহ বিভিন্ন ¯’ান তলিয়ে গেছে।

বন্যায় হাজার হাজার ফিশারীর মাছ পানিতে ভেসে গেছে। আর খামারীসহ অন্যান্য মানুষের গরু-বাছুর নিয়ে থাকার দূরহ ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। এখন বেশিরভাগ মানুষজন মাথা পেতে কোনো রকমে দূর্যোগের মধ্যে বেঁচে আছেন !

এছাড়াও ৫শতাধিক পোল্ট্রি খামারের ক্ষতি হয়েছে। বর্তমানে বন্যা পরিস্থি’তির অবনতি হওয়ায় যাদের নৌকা কিংবা কলার ভেলা (বোর) আছে তারা কোনো রকমে অন্যত্র যাতায়াত করতে পারলেও, যাদের নেই তাদের কষ্টের অন্ত নেই ! বন্যায় উপজেলার প্রায় সব সড়কে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

সরজেমিনে গিয়ে উপজেলার কয়েকটি গ্রাম ঘুরে দেখা গেছে, হাকালুকির উত্তাল ঢেউয়ে মানুষজন ঘর-বাড়িতে থাকতে পারছেনা। তারপরও মানুষজন জীবন বাজি রেখে মাচার উপর ঠাঁই নিয়েছে। এ

্ছাড়াও যারা বাড়ি-ঘরে থাকতে পারছেনা তারা তাদের গরু-বাছুর ও অন্যান্য মালামাল নিয়ে নিরাপদ আশ্রয়ের সন্ধানে অন্যত্র চলে যাচ্ছেন । বন্যা দূর্গতদের জন্য প্রসাশনিকভাবে যে সংখ্যক আশ্রয় কেন্দ্র ও ত্রাণ সামগ্রী ব্যব¯’া করা হয়েছে তা প্রয়োজনের তুলনায় অপ্রতুল।

জুড়ী উপজেলা নির্বাহী অফিসার সোনিয়া সুলতানা বলেন, হঠাৎ করে পানি বৃদ্বি পাওয়া মানুষ অসহায় হয়ে পড়েছে। এ অবস্থায় বন্যা দূর্গতদের নিরাপদ আশ্রয়ে নেওয়ার জন্য বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক এবং শিক্ষা প্রতিষ্ঠান প্রধানদের নির্দেশ ও অনুরোধ জানিয়েছি।

পাশাপাশি বন্যার্তদের সার্বিক সহযোগিতার ব্যাপারে সরকারের সংশ্লিষ্ট বিভাগের উর্ধ্বতন কর্তৃপক্ষকে অবগত করিয়েছি। গত বুধবার (২২জুন) বিকেলে মৌলভীবাজারের জুড়ী-বড়লেখায় পরিবেশ বন ও জলবায়ু মন্ত্রি আলহাজ মোঃ শাহাব উদ্দিন এমপি বন্যা র্দুগতদের সরেজমিন দেখতে যান।

জুড়ীর নয়াগ্রাম মাদ্রাসা মাঠে বন্যার্তদের মাঝে ত্রান বিতরন করেন তিনি। এসময় বক্তব্যে তিনি বলেন বর্তমান সরকার অসহায় মানুষের পাশে সবসময় আছে। কেউ যেন বন্যার কারণে অসহায় ও অভুক্ত না তাকে সেটি সবাইকে খেয়াল রাখতে হবে।

এ জাতীয় আরো খবর

 সীমাহীন দুর্ভোগে বড়লেখার বানভাসিরা

সীমাহীন দুর্ভোগে বড়লেখার বানভাসিরা

জুড়ীতে বন্যা পরিস্থিতির অবনতি: লাখো মানুষ পানিবন্দি

জুড়ীতে বন্যা পরিস্থিতির অবনতি: লাখো মানুষ পানিবন্দি

সরকার যেকোনো দুর্যোগে অসহায় মানুষের পাশে আছে: পরিবেশমন্ত্রী

সরকার যেকোনো দুর্যোগে অসহায় মানুষের পাশে আছে: পরিবেশমন্ত্রী

বড়লেখায় টিলা ধসে নিহত ১, আহত ১০

বড়লেখায় টিলা ধসে নিহত ১, আহত ১০

কুশিয়ারার দুই কূল উপচে মৌলভীবাজারের ৫০ গ্রামে পানি

কুশিয়ারার দুই কূল উপচে মৌলভীবাজারের ৫০ গ্রামে পানি

মৌলভীবাজারে বন্যার পদধ্বনি

মৌলভীবাজারে বন্যার পদধ্বনি