শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ইংরেজী, ১৩ বৈশাখ ১৪৩১ বাংলা ENG

কমলগঞ্জে মণিপুরিদের ঐতিহ্যবাহী ‘কাং’ খেলা সম্পন্ন

কমলগঞ্জ প্রতিনিধি::

২০২১-০২-২৫ ০৮:৪৩:০৭ /

মৌলভীবাজারের কমলগঞ্জে মণিপুরি সম্প্রদায়ের ঐতিহ্যবাহী কাং প্রতিযোগিতায় সম্পন্ন হয়েছে। আজ বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) অনুষ্ঠিত ফাইনালে পুরুষ বিভাগে কমলগঞ্জের মঙ্গলপুর নিত্যানন্দ কাংখুৎ ৭-৩ পয়েন্টে  আমসফা সিলেটকে পরাজিত করে চ্যাম্পিয়ন হয়েছে। নারী বিভাগে ছনগাঁও মহাদেব ৯-৫ পয়েন্টে মঙ্গলপুর রাধা গোবিন্দ কাংখুৎকে পরাজিত করে চ্যাম্পিয়ন হয়েছে।

বাংলাদেশ মণিপুরি কাং ফেডারেশনের আয়োজনে আদমপুর ইউনিয়নের নয়াপত্তন গ্রামে কাংশং (কাং খেলার স্থান) গত ৩০ জানুয়ারি শনিবার থেকে নিংতম (স্বাধীন) কাং টুর্ণামেন্টে শুরু হয়েছিল।
 

বাংলাদেশ মণিপুরি কাং ফেডারেশনের সাধারণ সম্পাদক ইবুংহাল সিংহ শ্যামল  বলেন,‘এ বছর নিংতম কাং টুর্নামেন্টে মণিপুরি সম্প্রদায়ের পুরুষদের ৮টি দল ও মহিলাদের ৫ দল অংশগ্রহন করে। ভারতের মণিপুর , আসাম, মিজোরাম, ত্রিপুরা রাজ্যেও এ খেলার খুব প্রচলন রয়েছে। খেলাটি পরিচিতি পেয়েছে মায়ানমার, থাইল্যান্ডেসহ আরো কয়েকটি দেশে। কিন্তু জাতীয় বা আন্তর্জাতিক ক্রীড়ামহলে ওই খেলা এখনও স্বীকৃতি পায়নি। তা আদায়ের লক্ষ্যেই এখন লড়তে চাইছে ‘কাং’ খেলার সঙ্গে সম্পৃক্ত সংস্থাগুলি।


নিংতম কাং টুর্নামেন্ট ২০২১ এর সদস্য সচিব আওয়াংতাবম সমরেন্দ্র বলেন, মণিপুরীদের একটি ঐতিহ্যবাহী খেলার নাম ‘কাং খেলা’। ইতিহাসের সেই প্রাচীনকাল থেকেই মণিপুরী সমাজে কাং খেলার প্রচলন ছিল। দ্বাদশ শতাব্দীর প্রথমার্ধে ভারতের মণিপুরে রাজত্বকারী রাজা লোইতোংবার শাসনামলে  ( ১১২২ খ্রিষ্টাব্দ) এই ‘কাং খেলা’র উদ্ভব।


তারা আরো বলেন,‘বিধি-বিধান আর নিয়মনীতি যুক্ত হয়ে কাং খেলা একটি আধুনিক ক্রীড়ার রূপ পরিগ্রহ করে। পূর্বে কাং খেলার প্রধান উপকরণ ‘কাং’ হিসেবে ব্যবহৃত হত হাতির দাঁত, কচ্ছপের বুকের খোল, মহিষের শিং। ১৮৫১ সালে মহারাজ চন্দ্রকীর্ত্তি সিংহ মণিপুরের রাজসিংহাসনে অধিষ্ঠিত হয়ে কাং খেলার জন্য নির্দিষ্ট কোর্ট (খেলার মাঠ) তৈরি করা, দল গঠন প্রক্রিয়া এবং খেলার নিয়মাবলী সুনির্দিষ্ট করে এই খেলাটিকে জনপ্রিয় করে তোলেন। কাং খেলা ছড়িয়ে পড়ে মণিপুরের সর্বত্র, এমনকি মণিপুরের বাইরে মণিপুরী অধ্যুষিত সকল অঞ্চলে।

কাং খেলায় বিশেষজ্ঞ এল রাজ কুমার সিংহ জানান,‘মৌলভীবাজার জেলায় ১৯৯৭ সাল থেকে নিয়মিত ওই খেলা হচ্ছে। এ বছরও কাংশং-এ নয়াপত্তন গ্রামে কাং খেলার আসর হচ্ছে ।

 

 

সিলেট সান/এসএ

এ জাতীয় আরো খবর

জুড়ীতে শিশু ধর্ষণ মামলার আসামি গ্রেফতার

জুড়ীতে শিশু ধর্ষণ মামলার আসামি গ্রেফতার

যমজ সন্তানকে  হত্যা, মা আটক

যমজ সন্তানকে হত্যা, মা আটক

চতুর্থবারের মতো নির্বাচিত মন্ত্রী শাহাবউদ্দিন

চতুর্থবারের মতো নির্বাচিত মন্ত্রী শাহাবউদ্দিন

মৌলভীবাজার-৪ আসনে আব্দুস শহীদ বেসরকারিভাবে নির্বাচিত

মৌলভীবাজার-৪ আসনে আব্দুস শহীদ বেসরকারিভাবে নির্বাচিত

বড়লেখায় র‌্যা ‘র হাতে অজ্ঞান পার্টির ২ হোতা গ্রেপ্তার

বড়লেখায় র‌্যা ‘র হাতে অজ্ঞান পার্টির ২ হোতা গ্রেপ্তার

দ্বৈত নাগরিকত্ব: মৌলভীবাজার-৩ আসনের স্বতন্ত্র প্রার্থী শহীদের আপিল খারিজ

দ্বৈত নাগরিকত্ব: মৌলভীবাজার-৩ আসনের স্বতন্ত্র প্রার্থী শহীদের আপিল খারিজ