শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ইংরেজী, ১৩ বৈশাখ ১৪৩১ বাংলা ENG

খাদ্যে ট্রান্স ফ্যাট নিয়ন্ত্রনে বিধিমালার দাবিতে মানববন্ধন

সিলেট সান ডেস্ক::

২০২১-০২-২৫ ০৪:৫৪:২৮ /

‘২০২৩ সালের মধ্যে খাদ্যে ট্রান্স ফ্যাট মুক্ত বাংলাদেশ চাই’ শ্লোগানে সিলেটে মানববন্ধন করেছে কনজুমারস এসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব)। মানববন্ধন থেকে সরকারের প্রতি আহবান জানানো হয় মানব স্বাস্থ্যের জন্য ক্ষতিকর ও মৃত্যুর অন্যতম কারন এই ট্রান্স ফ্যাট নিয়ন্ত্রনে বিশ্বের উন্নত দেশের মতো বাংলাদেশেও বিধিমালা তৈরি ও বাস্তবায়ন করা অপরিহার্য হয়ে পড়েছে।

মানব স্বাস্থ্যের জন্য হুমকি স্বরূপ ডালডা বা বনস্পতি মিশ্রিত প্রস্তুত খাবার আমাদের জীবন ও অর্থনীতির জন্য বড় বাধা হয়ে দাঁড়িয়েছে।
বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) সিলেট কেন্দ্রীয় শহিদ মিনারে মানববন্ধনে অংশ নিয়ে এমন দাবি জানান বিশিষ্টজনরা।

ক্যাব সিলেট এর সভাপতি জামিল চৌধুরীর সভাপতিত্বে বক্তব্য রাখেন বিশিষ্ট কলামিস্ট আফতাব চৌধুরী, ক্যাব সহ সভাপতি মুক্তিযোদ্ধা মুহি উদ্দিন চৌধুরী, নারী নেত্রী ও ক্যাবের সহ সভাপতি এডভোকেট সালমা বাসিত, সহ সভাপতি নাজনিন চৌধুরী, সিটি কর্পোরেশনের কাউন্সিলর এডভোকেট সালমা ইসলামসহ আরও অনেকে। উপস্থিত ছিলেন সাংবাদিক, শিক্ষক, শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেনী পেশার লোকজন।

মানববন্ধনে সবার হাতে হাতে প্লেকার্ড নিয়ে অংশ নিতে দেখা যায়। ট্রান্স ফ্যাট পরিহার করুন সুস্থ থাকুন, হৃদরোগ, উচ্চ রক্তচাপ এবং ডায়াবেটিস ঝুঁকি কমাতে ট্রান্স ফ্যাট বর্জন করুন এমন নানান সচেতনতামূলক বক্তব্য ছিল।  

মানববন্ধনে অন্যতম দাবি ছিল ২০২৩ সালের মধ্যে স্বাস্থ্যের জন্য ক্ষতিকর ট্রান্স ফ্যাট মুক্ত বাংলাদেশ চাই। সকল খাদ্য পণ্যে ট্রান্স ফ্যাট নিয়ন্ত্রনের সর্বোচ্চ নির্ধারণ করতে হবে এমন দাবী জানিয়ে বক্তারা বলেন, বিভিন্ন গবেষণায় উঠে এসেছে খাদ্যে ডালডা বা বনস্পতি ব্যবহার করে মানুষের স্বাস্থ্যের জন্য যা হুমকি তৈরি করছে।

বাংলাদেশে হোটেল, বেকারিতে ট্রান্স ফ্যাট জাতীয় উপাদান দিয়ে খাদ্য প্রস্তুত করায় সেই ঝুঁকি আরও বেড়েই চলেছে বলে বক্তারা মন্তব্য করেন।

বাসা বাড়িতে গৃহিনীদের ডালডা বা বনস্পতি বা একই তেল দিয়ে বার বার বিভিন্ন খাবার প্রস্তুত না করতে সবার প্রতি আহবান জানান। কারন একই তেল বেশি তাপমাত্রায় পোড়ানোর ফলে সেটি খাবারের অনুপযুক্ত হয়ে পড়ে এবং মানব স্বাস্থ্যের জন্য যা মারাত্মক ক্ষতিকর।

 

সিলেট সান/এসএ

এ জাতীয় আরো খবর

উত্তরপূর্ব পত্রিকার কম্পিউটার ইনচার্জ অমিত দাস শিবুর রহস্যজনক মৃত্যু

উত্তরপূর্ব পত্রিকার কম্পিউটার ইনচার্জ অমিত দাস শিবুর রহস্যজনক মৃত্যু

কোম্পানীগঞ্জে বাস সিএনজি সংঘর্ষে  নিহত ২

কোম্পানীগঞ্জে বাস সিএনজি সংঘর্ষে নিহত ২

দেবাশীষ দেবুর মায়ের মৃত্যুতে ইমজা শোক

দেবাশীষ দেবুর মায়ের মৃত্যুতে ইমজা শোক

পরলোকে সাংবাদিক দেবাশীষ দেবুর মা

পরলোকে সাংবাদিক দেবাশীষ দেবুর মা

জৈন্তাপুরে বজ্রপাতে ইমামের মৃত্যু

জৈন্তাপুরে বজ্রপাতে ইমামের মৃত্যু

শনিবার ৮ ঘন্টা গ্যাস থাকবে না

শনিবার ৮ ঘন্টা গ্যাস থাকবে না