রবিবার, ২৬ মে ২০২৪ইংরেজী, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১ বাংলা ENG

শিরোনাম : বস্তি নয়, রিকশাওয়ালা-দিনমজুররাও থাকবে ফ্ল্যাটে: প্রধানমন্ত্রী আবারো আলোচনায়: ‘দি ম্যান এন্ড কোম্পানি’ সিলেট সচেতন নাগরিক কমিটির সকল কর্মসূচী বাতিল জেলা প্রেসক্লাবে সংবর্ধনা: সুমন'র এই অর্জন সিলেটের সাংবাদিকদের সম্মানিত করেছে কুলাউড়ায় রেললাইনে পারুলের ক্ষত বিক্ষত মরদেহ সিসিকের হোল্ডিং ট্যাক্স বাতিল, হবে রি-এসেসমেন্ট: মেয়র আনোয়ারুজ্জামান চৌধুরী চা শিল্পের নানা সমস্যা নিরসনে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা বাগান মালিকদের খালেদা জিয়ার মুক্তি ও তারেকের উপর মামলা প্রত্যাহার দাবিতে লন্ডনে মিছিল-সমাবেশ প্রধানমন্ত্রী শেখ হাসিনার আন্তরিকতায় সিলেট থেকে সরাসরি হজ ফ্লাইট চালু হয়েছে : শফিক চৌধুরী হোল্ডিং ট্যাক্স বাতিলের দাবিতে ২৮মে কোর্ট পয়েন্টে সমাবেশ

বিবিয়ানায় ভূকম্পনে অর্ধশতাধিক বাড়িঘরে ফাটল, এলাকায় আতঙ্ক

হবিগঞ্জ প্রতিনিধি ::

২০২৪-০২-০৫ ১৫:৩৬:৫৮ /

হবিগঞ্জের বিবিয়ানা গ্যাসক্ষেত্রের আশপাশ এলাকায় শনিবার সকালে ও রাতে ভূকম্পন অনুভূত হয়েছে। এতে অর্ধশতাধিক ঘর ও শিক্ষাপ্রতিষ্ঠানে দেখা দিয়েছে ফাটল। এলাকাবাসীর মধ্যে তীব্র আতঙ্ক দেখা দিয়েছে।

স্থানীয়দের অভিযোগ, গ্যাসকূপ খননের কারণে ভূকম্পন হচ্ছে। এ ঘটনায় শনিবার রাতে তারা গ্যাসক্ষেত্র ঘেরাও করে বিক্ষোভ করে খননকাজ বন্ধের দাবি জানান।

খবর পেয়ে ইনাতগঞ্জ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান নোমান হোসেনসহ স্থানীয়রা ঘটনাস্থলে গিয়ে বিষয়টি হবিগঞ্জ-১ আসনের এমপি আমাতুল কিবরিয়া চৌধুরী কেয়াকে জানান।

এমপি কেয়া বিষয়টি সমাধানে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে কথা হয়েছে বলে জানান। পরে ঘরে ফিরে যান ঘেরাওকারীরা। পেট্রোবাংলা ও গ্যাসক্ষেত্রটির নিয়ন্ত্রণাধীন মার্কিন প্রতিষ্ঠান শেভরনের দাবি, কূপ খনন করার কারণে ভূকম্পন হচ্ছে না।

তবে বিষয়টি খতিয়ে দেখতে এবং ক্ষতির পরিমাণ নির্ধারণে দুটি কমিটি গঠন করেছে পেট্রোবাংলা। তাদের আগামী তিন কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে। শেভরন পরিচালিত বিবিয়ানা দেশের সবচেয়ে বড় গ্যাসক্ষেত্র।

এটি হবিগঞ্জের নবীগঞ্জ উপজেলার ইনাতগঞ্জের দীঘলবাক ইউনিয়নে অবস্থিত। দেশের মোট গ্যাস উৎপাদনের ৫০ শতাংশই আসে বিবিয়ানা থেকে। এই ক্ষেত্রের ২৬ কূপের উৎপাদন ক্ষমতা দিনে ১২০ কোটি ঘনফুট।

কিন্তু ক্ষেত্রটি থেকে দিনে ১৩০ কোটি ঘনফুটের বেশি গ্যাস তোলা হয়েছে। সক্ষমতার চেয়ে বেশি গ্যাস তোলায় দিন দিন ক্ষেত্রটির উত্তোলন ক্ষমতা কমছে। বর্তমানে বিবিয়ানা থেকে দিনে ১০৩ কোটি ঘনফুট গ্যাস তোলা হচ্ছে। উৎপাদন বাড়াতে শেভরন সরকারের সঙ্গে নতুন চুক্তিও করেছে।

এর আওতায় নতুন কূপ খনন করা হচ্ছে বিবিয়ানায়। এলাকাবাসী জানান, শনিবার সকাল ৯টা ২৩ মিনিট, রাত ৮টা ৭ মিনিট ও ৯টা ৫১ মিনিটে ইনাতগঞ্জ, দীঘলবাক, বড়ভাখৈর পূর্ব, পার্শ্ববর্তী জগন্নাথপুর উপজেলার পাইলগাঁও,

রানীগঞ্জ, আশারকান্দি ইউনিয়ন, ওসমানীনগর উপজেলার সাদিপুর ইউনিয়নসহ বিবিয়ানা গ্যাসক্ষেত্রের চারপাশের বিভিন্ন এলাকাজুড়ে ভূকম্পন অনুভূত হয়। প্রতিটি কম্পন প্রায় ৩-৪ সেকেন্ড স্থায়ী ছিল।

এতেই অর্ধশতাধিক বাড়িঘর ও শিক্ষাপ্রতিষ্ঠানে ফাটল দেখা দেয়। বিষয়টি একাধিকবার বিবিয়ানা গ্যাসক্ষেত্র কর্তৃপক্ষকে জানালেও তারা ব্যবস্থা নেয়নি। এক পর্যায়ে শনিবার রাত ১০টার দিকে এলাকাবাসী বিবিয়ানায় খনন কার্যক্রম বন্ধ করতে গ্যাসক্ষেত্র ঘেরাও করে বিক্ষোভ শুরু করেন।

বান্দের বাজার এলাকার বাসিন্দা অলিউর রহমান বলেন, আশপাশের ২০-২৫টি ঘরবাড়িতে ফাটল দেখা দিয়েছে। আমরা তীব্র আতঙ্কের মধ্যে আছি কখন যেন মাগুরছড়া বা টেংরাটিলার মতো অগ্নিকাণ্ড ঘটে। রাতে আমরা ঘুমাইনি।

ইনাতগঞ্জ ইউনিয়নের চেয়ারম্যান নোমান হোসেন বলেন, আমরা আলোচনা করে খননকাজ বন্ধ করার জন্য বলেছি। শেভরন জানিয়েছে, তাদের কাজ বন্ধ রয়েছে। শেভরন কর্মকর্তা জাহিদুর রহমান জানান, বিবিয়ানা গ্যাসক্ষেত্রের খননের কারণে ভূকম্পন হচ্ছে না।

আমরা তদন্ত করে দেখছি কেন এমন কম্পন হলো। এমপি কেয়া জানান, স্থানীয় চেয়ারম্যান ও অন্য লোকজন বিষয়টি তাঁকে জানানোর পর তিনি বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ এবং পেট্রোবাংলা চেয়ারম্যানের সঙ্গে কথা বলেন। তারা আশ্বাস দিয়েছেন, বিষয়টি দ্রুত খতিয়ে দেখা হবে।

কূপ খননের কারণে এ ভূকম্পন হয়নি দাবি করে পেট্রোবাংলা চেয়ারম্যান জনেন্দ্র নাথ সরকার বলেন, ‘আমি খোঁজ নিয়েছি শনিবার সিলেট বিভাগে এমনিতেই মৃদু ভূমিকম্প হয়েছে। তারপরও বিষয়টি খতিয়ে দেখতে তিন সদস্যের একটি দল (তদন্ত কমিটি) এলাকায় পাঠিয়েছি। তারা কাজ করছে।

আরেকটি দল ক্ষয়ক্ষতি নিরূপণে কাজ করছে। তিন দিনের মধ্যে তাদের প্রতিবেদন দিতে বলা হয়েছে।’ জানা গেছে, তদন্ত কমিটির আহ্বায়ক করা হয়েছে সিলেট গ্যাসফিল্ডের এমডি মিজানুর রহমানকে।

কমিটির অন্য দুই সদস্য পেট্রোবাংলার মহাব্যবস্থাপক সালাহ উদ্দিন ও মহাব্যবস্থাপক আলমগীর হোসেন। ভূতত্ত্ববিদ অধ্যাপক বদরুল ইমাম বলেন, ‘গ্যাসকূপ খননের সময় সাধারণত ভূকম্পন হয় না। গ্যাসক্ষেত্রের ভেতরে বড় ধরনের বিস্ফোরণ হলেই ভূকম্পন হতে পারে। বিষয়টি তদন্ত করে দেখতে হবে।

এ জাতীয় আরো খবর

হাওরে লাশ: পরকীয়া প্রেমিকের সঙ্গে অন্তরঙ্গ সময় কাটানোর পর মৃত্যু হয় নয়নের

হাওরে লাশ: পরকীয়া প্রেমিকের সঙ্গে অন্তরঙ্গ সময় কাটানোর পর মৃত্যু হয় নয়নের

প্রাকৃতিক কম্পন বলছে তদন্ত কমিটি, এলাকাবাসীর না

প্রাকৃতিক কম্পন বলছে তদন্ত কমিটি, এলাকাবাসীর না

বিবিয়ানায় ভূকম্পনে অর্ধশতাধিক বাড়িঘরে ফাটল, এলাকায় আতঙ্ক

বিবিয়ানায় ভূকম্পনে অর্ধশতাধিক বাড়িঘরে ফাটল, এলাকায় আতঙ্ক

সম্পত্তির ভাগবাটোয়ারা নিয়ে ফার্মেসি ব্যবসায়ী নিহত

সম্পত্তির ভাগবাটোয়ারা নিয়ে ফার্মেসি ব্যবসায়ী নিহত

মাহবুব আলীর নৌকায় সুমনের ঈগলের হানা

মাহবুব আলীর নৌকায় সুমনের ঈগলের হানা

চুনারুঘাটে সড়ক দুর্ঘটনায় প্রাণ গেল ৩ জনের

চুনারুঘাটে সড়ক দুর্ঘটনায় প্রাণ গেল ৩ জনের