শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ইংরেজী, ১৪ বৈশাখ ১৪৩১ বাংলা ENG

শিরোনাম : আব্দুস সামাদ আজাদের ১৯তম মৃত্যুবার্ষিকী আজ এপিবিএন সিলেট এর কেন্দ্রীয় জামে মসজিদের উদ্বোধন বাংলাদেশী কর্মীদের ভিসা সহজ করতে যুক্তরাজ্য সরকারের প্রতি আহ্বান প্রবাসী প্রতিমন্ত্রীর উত্তরপূর্ব পত্রিকার কম্পিউটার ইনচার্জ অমিত দাস শিবুর রহস্যজনক মৃত্যু কোম্পানীগঞ্জে বাস সিএনজি সংঘর্ষে নিহত ২ সুনামগঞ্জে ট্রাক সিএনজি সংঘর্ষে একজন নিহত দেবাশীষ দেবুর মায়ের মৃত্যুতে ইমজা শোক পরলোকে সাংবাদিক দেবাশীষ দেবুর মা সংবাদ সম্মেলন : কম খরচে জটিল সব চিকিৎসা করা যাবে জীবনজ্যোতি হাসপাতালে বর্জ্য ব্যবস্থাপনায় পরিবেশ মন্ত্রণালয়ের সাথে কাজ করতে আগ্রহী লাফার্জহোলসিম

ভারতের সঙ্গে সিরিজে সমতা বাংলাদেশের মেয়েদের

সিলেট সান স্পোর্টস ডেস্ক ::

২০২৩-০৭-২২ ০৯:৩২:৪২ /

হোম অব ক্রিকেট মিরপুরে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে দারুণ তিন কীর্তি গড়েছে বাংলাদেশ নারী দল। প্রথম ম্যাচে ভারতের বিপক্ষে ঐতিহাসিক ওয়ানডে জিতেছে।

শেষ ম্যাচে নারী ক্রিকেটে দেশের হয়ে প্রথম সেঞ্চুরি করেছেন ফারজানা হক। সিরিজের শেষটা আরও ঐতিহাসিক হতে পারতো। বল হাতে দুর্দান্ত দৃঢ়তায় সিরিজ জয়ের খুব কাছে চলে গিয়েছিল বাংলাদেশ নারী দল। কিন্তু শেষ পর্যন্ত ম্যাচ টাই হয়েছে। এতে তিন ম্যাচের সিরিজ ১-১ এ শেষ হওয়ায় সিরিজ ভাগাভাগি হয়েছে। প্রথমবার ভারতের বিপক্ষে সিরিজ না হারার কীর্তি গড়েছে মেয়েরা।

শনিবার মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে টস জিতে ব্যাট করতে নামে বাংলাদেশ। ফারজানা হকের ১০৭ রানে ভর করে ৪ উইকেটে ২২৫ রান তোলে বাংলাদেশ নারী দল। ৫০ ওভারের ক্রিকেটে যা মেয়েদের দ্বিতীয় সর্বোচ্চ।

ফারজানা হক দেশের প্রথম নারী ক্রিকেটার হিসেবে ওয়ানডে সেঞ্চুরি করেছেন। ছবি: বিসিবি ফারজানা ওই ইনিংস খেলার পথে ১৬০ বলের মুখোমুখি হন।

তার ব্যাট থেকে সাতটি চারের শট আসে। ছিল না কোন ছক্কা। বাকি রান তিনি ডাবল-সিঙ্গেলে নিয়েছেন। অর্থাৎ তার সেঞ্চুরি যতটা না চার-ছক্কার গল্প তার চেয়ে বেশি দৃঢ়তা-লড়াই আর পরিশ্রমের।

ফারজানার সঙ্গে ওপেনার শামীমা সুলতানা ৯৩ রানের ওপেনিং জুটি গড়েন। এই ওপেনার খেলেন ৭৮ বলে পাঁচ চারের শটে ৫৩ রান। এছাড়া তিনে নামা অধিনায়ক নিগার সুলতানা ২৪ রানের ইনিংস খেলেন। পাঁচে নামা সোবহানা মুস্তারি ২২ বলে ২৩ রান করেন।

জবাব দিতে নেমে সফরকারী ভারত ১১ রানে প্রথম এবং ৩২ রানে হারায় দ্বিতীয় উইকেট। এরপর ওপেনার স্মৃতি মান্দানার সঙ্গে চারে নামা হারলিন দেওল ১৩৬ রানের দুর্দান্ত এক জুটি গড়েন। স্মৃতি ফিরে যান ৫৯ রান করে। দেওল ফেরেন ১০৮ বলে নয় চারের শটে ৭৭ রান করেন।

মিডল অর্ডারের দেওল দলের ১৯১ রানে সাজঘরে ফিরে যান। জিততে ভারতের তখন ৮.৪ ওভারে দরকার মাত্র ৩৫ রান।

সেখান থেকে দুর্দান্ত দৃঢ়তা দেখান মেয়েরা। ২১৭ রানের মধ্যে তুলে নেয় ভারতের ৯ উইকেট। নাহিদা ও রাবেয়া একে একে সাজঘরে ফেরান আমনজোত, স্নেহা ও দেবিকাকে।

ম্যাচের পাল্লা তখন দুই পক্ষে ফিফটি-ফিফটি। শেষও হয়েছে ফিফটি-ফিফটিতে। যদিও শেষ ব্যাটার মেঘনা সিং একটা চার মেরে দলকে জয়ের কাছে এনেছিলেন।

কিন্তু এক রান দূরত্বে থাকতে তাকে আউট করে দেন দেশের উদীয়মান পেসার মারুফা আক্তার। অন্য প্রান্তে দাঁড়িয়ে থেকে ৩৩ রান করা জেমিমাহ রদ্রিগেজ দেখেছেন দলের এই ব্যাটিং বিপর্যয়।

এ জাতীয় আরো খবর

ভারতকে হারালে সাকিবদের সঙ্গে ডেটে যাবেন পাকিস্তানি অভিনেত্রী সেহার

ভারতকে হারালে সাকিবদের সঙ্গে ডেটে যাবেন পাকিস্তানি অভিনেত্রী সেহার

আফগানদের উড়িয়ে বিশ্বকাপ শুরু টাইগারদের

আফগানদের উড়িয়ে বিশ্বকাপ শুরু টাইগারদের

ভারতের সঙ্গে সিরিজে সমতা বাংলাদেশের মেয়েদের

ভারতের সঙ্গে সিরিজে সমতা বাংলাদেশের মেয়েদের

হৃদয় ও শামীমের ব্যাটে ভর করে বাংলাদেশের জয়

হৃদয় ও শামীমের ব্যাটে ভর করে বাংলাদেশের জয়

 তামিম আউট, শান্ত-লিটন এগুচ্ছেন

তামিম আউট, শান্ত-লিটন এগুচ্ছেন

র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের এক ধাপ উন্নতি

র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের এক ধাপ উন্নতি