রবিবার, ৫ মে ২০২৪ইংরেজী, ২১ বৈশাখ ১৪৩১ বাংলা ENG

শিরোনাম : উইমেন্স মেডিকেল কলেজের অধ্যক্ষ হলেন ডা শাহানা ফেরদৌস বিয়ানীবাজারে ট্রাকচাপায় মোটরসাইকেল আরোহী নিহত এসএসসির ফল প্রকাশ ১২ মে গ্যাস সংকটে বন্ধ শাহজালাল সার কারখানা, চালু নিয়ে অনিশ্চয়তা প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরীর সাথে বিসিএ'র মতবিনিময় সুরমা টাওয়ারের ১৩ তলা থেকে পড়ে সিসিক কর্মচারীর মৃত্যু সদর উপজেলার চেয়ারম্যান প্রার্থী ডা. খলিলুর রহমানের গণসংযোগ সিলেটে আজ থেকে শুরু হচ্ছে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা সপ্তাহ ইসি আনিছুর রহমান: নির্বাচনে কোনো পক্ষপাতমূলক আচরণ সহ্য করা হবে না ব্রিটিশ-বাংলাদেশিদের বৈধ পথে রেমিটেন্স পাঠানোর আহবান জানালেন প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী

সিলেটে এস ও এস শিশু পল্লী দিবস উদযাপিত

সিলেট সান ডেস্ক::

২০২৩-০৬-২৩ ১৬:৪৪:৩৯ /

নানা আয়োজনের মধ্য দিয়ে শুক্রবার (২৩ জুন) এস ও এস আন্তর্জাতিক শিশু পল্লীর প্রতিষ্ঠাতা প্রফেসর হারম্যান মেইনারের জন্মদিন উদযাপন করেছে এস ও এস শিশু পল্লী সিলেট।

এ উপলক্ষে শুক্রবার বিকেলে জেলার ওসমানী নগর উপজেলার দয়ামীরস্হ এস ও এস শিশু পল্লী সিলেটে সপ্তাহব্যাপী ক্রীড়া, সাংস্কৃতিক, কুইজ, রচনা প্রতিযোগিতা, গল্প বলা, ফুটবল ও চিত্রাংকন প্রতিযোগিতার পুরষ্কার বিতরন সহ বিভিন্ন অনুষ্ঠানমালার আয়োজন করা হয়।   শিশু পল্লীর অভ্যন্তরে বসবাসকারী শিশু এবং পার্শবর্তী জনপদের সুবিধা বঞ্চিত শিশুদের অংশগ্রহনে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেটের অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম এন্ড অপারেশন) শেখ মোহাম্মদ সেলিম।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ওসমানী নগর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার আশরাফুজ্জামান পিপিএম সেবা। উপস্থিত ছিলেন, সিলেট পুলিশ সুপার কার্যালয়ের প্রবাসী কল্যান ডেস্ক কর্মকর্তা শ্যামল বণিক, ওসমানী নগর থানার অফিসার ইনচার্জ  মাসুদুল আমিন। অনুষ্ঠানে শিশুদের পক্ষ থেকে শাহানাজ পারভীন কবিতা এবং মায়েদের পক্ষ থেকে এমিলি খাতুন স্বাগত বক্তব্য রাখেন।

  এস ও এস শিশু পল্লী সিলেট এর পরিচালক মোহাম্মদ ইউসুফ আলী শুভেচ্ছা বক্তৃতায় ডঃ হারমান মেইনারের এর গৌরবময় জীবন, তার চিন্তাভাবনা ও তার মহান কাজের প্রতি শ্রদ্ধা জানান।  অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, দয়ামীর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এস টি এম ফখর উদ্দিন, উমরপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান গোলাম কিবরিয়া,দি নিউ নেশনের সিলেট ব্যুরো প্রধান এস এ শফি,ওসমানীনগর প্রেসক্লাব সভাপতি জুবেল আহমদ সেকেল, সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন আনা, এস ও এস শিশু পল্লী সিলেটের সহকারী পরিচালক মাজহারুল ইসলাম খান, তানভীর আহমদ, প্রোগ্রাম অফিসার অন্জন দাস, আব্দুল মালেক,একাউন্টেন্ট ও এফএস এলিজাবেথ তন্বী গমেজ, এপিও মো: রায়হান আহমদ, সহকারী প্রোগ্রাম অফিসার মইনুল ইসলাম, নুর আশিকী হক,রুবায়েত আহমদ,আবু শাহাদাত মোঃ সায়েম, কাজী আইরিন জান্নাত সহ  সরকারী ও বেসরকারী বিভিন্ন প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ,স্হানীয় গন্যমান্য ব্যক্তিবর্গ।

অনুষ্ঠানে সপ্তাহব্যাপী চলা বিভিন্ন ইভেন্টে অংশগ্রহণ করে বিজয়ী শিশুরা আমন্ত্রিত অতিথিদের কাছ থেকে পুরস্কার গ্রহন করেন। অনুষ্ঠান শেষে অতিথিবৃন্দ পল্লী প্রাঙ্গণে বৃক্ষের চারা রোপন ও বিতরণ করেন।

পরে শিশুদের সাথে তাদের পরিবারে কিছুক্ষণ আনন্দঘন সময় কাটান।  উল্লেখ্য,প্রফেসর হারম্যান মেইনার ১৯৪৯ সালে অষ্ট্রিয়ার ইম্ষ্ট-এ সর্বপ্রথম এস ও এস শিশু পল্লী প্রতিষ্ঠা করেন এবং ক্রমান্বয়ে এর বিস্তৃতি ঘটে বিশ্বের ১৩৮ টি দেশে।বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের অব্যবহিত পর ১৯৭২ সালে এস ও এস আন্তর্জাতিক শিশু পল্লী’র প্রতিষ্ঠাতা-প্রয়াত প্রফেসর হারম্যান মেইনার বাংলাদেশে আসেন এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর সাথে সাক্ষাৎ করেন। এরই ধারাবাহিকতায় ঢাকার শ্যামলীতে দেশের প্রথম এস ও এস শিশু পল্লী প্রতিষ্ঠার মাধ্যমে বাংলাদেশে এই শিশু কল্যাণ সংস্থাটির কার্যক্রম শুরু হয়। পরবর্তীতে রাজশাহী, খুলনা, চট্টগ্রাম, বগুড়া ও সিলেটে এস এস শিশু পল্লীর বিস্তৃতি ঘটে।

০৫ ফেব্রুয়ারী ২০১২ ইং তারিখে এস ও এস শিশু পল্লী সিলেট-এর শুভ উদ্বোধন করেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় সমাজকল্যাণ মন্ত্রী এনামুল হক মোস্তফা শহীদ, এম পি। বৃহত্তর সিলেটে এস ও এস শিশু পল্লীর কার্যক্রম অত্র অঞ্চলের অসহায়, নির্যাতিত, অধিকারহারা, সুবিধা বঞ্চিত ও পরিবারহারা শিশুদের জন্য একটি স্থায়ী ও দীর্ঘ মেয়াদী সেবা প্রদানের প্রতিশ্রুতির নিশ্চয়তা দিচ্ছে।

এটি অত্র অঞ্চলে শিশু কল্যাণে একটি অনুপম ও ব্যতিক্রমধর্মী প্রয়াস।  সমাজের সর্বস্তরের মানুষের আর্থিক ও মানবিক সহযোগিতা এস ও এস শিশু পল্লীর কার্যক্রমকে আরো গতিশীল করবে।

এস ও এস শিশু পল্লী একটি আন্তর্জাতিক বেসরকারি শিশুকল্যাণ ও সমাজ উন্নয়নমূলক সংস্থা। বাংলাদেশে ১৯৭২ সালে এস ও এস শিশু পল্লীর কার্যক্রমের সূচনা হয়। বর্তমানে ঢাকা, রাজশাহী, খুলনা, চট্টগ্রাম, বগুড়া, সিলেট ও বাগেরহাটে এর কার্যক্রম পরিচালিত হচ্ছে। 

এ জাতীয় আরো খবর

সুরমা টাওয়ারের ১৩ তলা থেকে পড়ে সিসিক কর্মচারীর মৃত্যু

সুরমা টাওয়ারের ১৩ তলা থেকে পড়ে সিসিক কর্মচারীর মৃত্যু

সিলেট-কোম্পানীগঞ্জ সড়কে ট্রাক ও সিএনজি মুখোমুখি সংঘর্ষে নিহত ২

সিলেট-কোম্পানীগঞ্জ সড়কে ট্রাক ও সিএনজি মুখোমুখি সংঘর্ষে নিহত ২

 ইসি আনিছুর রহমান: নির্বাচনে  কোনো পক্ষপাতমূলক আচরণ সহ্য করা হবে না

ইসি আনিছুর রহমান: নির্বাচনে কোনো পক্ষপাতমূলক আচরণ সহ্য করা হবে না

আব্দুস সামাদ আজাদের ১৯তম মৃত্যুবার্ষিকী আজ

আব্দুস সামাদ আজাদের ১৯তম মৃত্যুবার্ষিকী আজ

উত্তরপূর্ব পত্রিকার কম্পিউটার ইনচার্জ অমিত দাস শিবুর রহস্যজনক মৃত্যু

উত্তরপূর্ব পত্রিকার কম্পিউটার ইনচার্জ অমিত দাস শিবুর রহস্যজনক মৃত্যু

কোম্পানীগঞ্জে বাস সিএনজি সংঘর্ষে  নিহত ২

কোম্পানীগঞ্জে বাস সিএনজি সংঘর্ষে নিহত ২