রবিবার, ৫ মে ২০২৪ইংরেজী, ২২ বৈশাখ ১৪৩১ বাংলা ENG

শিরোনাম : উইমেন্স মেডিকেল কলেজের অধ্যক্ষ হলেন ডা শাহানা ফেরদৌস বিয়ানীবাজারে ট্রাকচাপায় মোটরসাইকেল আরোহী নিহত এসএসসির ফল প্রকাশ ১২ মে গ্যাস সংকটে বন্ধ শাহজালাল সার কারখানা, চালু নিয়ে অনিশ্চয়তা প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরীর সাথে বিসিএ'র মতবিনিময় সুরমা টাওয়ারের ১৩ তলা থেকে পড়ে সিসিক কর্মচারীর মৃত্যু সদর উপজেলার চেয়ারম্যান প্রার্থী ডা. খলিলুর রহমানের গণসংযোগ সিলেটে আজ থেকে শুরু হচ্ছে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা সপ্তাহ ইসি আনিছুর রহমান: নির্বাচনে কোনো পক্ষপাতমূলক আচরণ সহ্য করা হবে না ব্রিটিশ-বাংলাদেশিদের বৈধ পথে রেমিটেন্স পাঠানোর আহবান জানালেন প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী

ভারতের জেলে আটক মুক্তিযোদ্ধা সাব্বির আহমেদকে হস্তান্তর

জৈন্তাপুর প্রতিনিধি ::

২০২৩-০৬-২৩ ০১:০৬:৫৩ /

আসামের গুয়াহাটি'তে নিযুক্ত বাংলাদেশ সহকারী হাই কমিশনার ও মিশন প্রধান রুহুল আমিন ও হাই কমিশন কর্মকর্তাদের সার্বিক সহযোগিতায় দীর্ঘ ১ বছর ভারতের আসাম সেন্ট্রাল হাজতে বন্ধি থাকার পর তামাবিল ইমিগ্রেশন দিয়ে এক বাংলাদেশি নাগরিক-কে দেশে ফেরত পাঠানো হয়েছে।

গত ২২ জুন বিকেল সাড়ে ৫টার দিকে তামাবিল আন্তর্জাতিক ইমিগ্রেশন দিয়ে বাংলাদেশে ফেরত পাঠানো হয়। জানাগেছে, ভারতের আসাম জেলহাজতে আটক থাকা বাংলাদেশী নাগরিক হাফিজ সাব্বির আহমেদ (৭০), পিতা জহির আহমেদ, গ্রাম মোগলতলি, থানা সদর জেলা কুমিল্লা।

তিনি গত ২০২২ সালের ৭ জুলাই কুমিল্লাহ'র আাখাউড়া ইমিগ্রেশন দিয়ে ভারতে প্রবেশ করে ছিলেন। তিনি ভারতের আসাম রাজ্যের গুয়াহাটি'তে অবস্থান কালীন সময়ে পাসপোর্ট হারিয়ে ফেলেন। একারনে আসাম পুলিশ তাকে গ্রেফতার করে জেলহাজতে প্রেরণ করে।

বাংলাদেশী নাগরিক ভারতীয় জেলে থাকার বিষয়'টি গুয়াহাটি সহকারী হাই কমিশন ও মিশন প্রধান মি. রুহুল আমিন সহ কর্মকর্তাদের নজরে আসলে হাই কমিশনের সংশ্লিষ্ট কর্মকর্তাগণ জেলখানায় গিয়ে তাকে ট্রাভেল পারমিট ভিসা পাশ প্রদান করেন।

ভারতীয় প্রশাসনিক যাবতীয় কাজ শেষ করে গুয়াহাটি হাই কমিশনের প্রোটোকল অফিসার আজহারুল আলম, গণসংযোগ কর্মকতা ফেরদৌস সরকার তামাবিল ইমিগ্রেশন পুলিশ চেকপোস্ট দিয়ে তাকে বাংলাদেশ সীমান্তে নিয়ে আসেন।

তামাবিল স্থলবন্দের তাকে গ্রহন করেন তামাবিল ইমিগ্রেশন পুলিশের (ইনচার্জ) এস আই রুনু মিয়া, সানাউল হক রমজান, তামাবিল বিজিবি ক্যাম্প কমান্ডার আরিফ হোসেন। এসময় উপস্থিত ছিলেন তামাবিল চুনা পাথর, পাথর ও কয়লা আমদানীকারক গ্রুপের সহ-সভাপতি মো: জালাল উদ্দিন,

সাধারণ সম্পাদক সিলেট চেম্বার পরিচালক সরোয়ার হোসেন (ছেদু), সদস্য জাকির হোসেন, আমদানীকারক ব্যবসায়ী মামুন পারভেজ এবং পরিবারের পক্ষে তার ছেলে হাসান কবির সিদ্দিকী মুন্না। এছাড়া ডাউকি ইমিগ্রেশন পুলিশ,বিজিবি, বিএসএফ সহ উভয় দেশের সরকারী কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

দীর্ঘদিন পর পিতা-কে কাছে পেয়ে তাল ছেলে মুন্না গুয়াহাটি বাংলাদেশ সহকারী হাই কমিশনের সংশ্লিষ্ট কর্মকর্তাগনের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান। পারিবারিক সূত্রে জানা গেছে, তিনি ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে অংশ গ্রহন করেন। কিন্তু কখনও তিনি সনদপত্র গ্রহন করেন নি।

এক পর্যায়ে তার সহকর্মীগণ তাকে ভূয়া মুক্তিযোদ্ধা বলে অপবাদ দেন। এ কারনে তিনি ভারতের ত্রিপুরা চলে যান মুক্তিযোদ্ধর প্রয়োজনীয় কাগজপত্র সংগ্রহ করতে। বৃহস্পতিবার দেশে ফিরে তিনিও একই কথা স্থানীয় সাংবাদিকদের কাছে জানান।

এই বিষয়ে আসামের গুয়াহাটি'তে নিযুক্ত বাংলাদেশের সহকারী হাই কমিশনার ও মিশন প্রধান রুহুল আমিন বলেন, বাংলাদেশি নাগরিক আসাম সেন্ট্রাল জেলহাজতে আটকের কথা আমরা অবগত হওয়ার পর তাকে সবরকম সহযোগিতার চেষ্টা করা হয়েছে। তাকে ট্রাভেল পারমিট ভিসা পাশ প্রদান করে দেশে ফেরার ব্যবস্থা করা হয়।

ভারতের আসাম সহ উত্তর-পূর্ব রাজ্য গুলিতে ভ্রমনে আসা কোন বাংলাদেশি নাগরিক সমস্যার মধ্যে পড়লে তাদের সু-রক্ষায় গুয়াহাটি মিশন থেকে আমরা যথাসম্ভব সহযোগিতার চেষ্টা করছি।

এ জাতীয় আরো খবর

সুরমা টাওয়ারের ১৩ তলা থেকে পড়ে সিসিক কর্মচারীর মৃত্যু

সুরমা টাওয়ারের ১৩ তলা থেকে পড়ে সিসিক কর্মচারীর মৃত্যু

সিলেট-কোম্পানীগঞ্জ সড়কে ট্রাক ও সিএনজি মুখোমুখি সংঘর্ষে নিহত ২

সিলেট-কোম্পানীগঞ্জ সড়কে ট্রাক ও সিএনজি মুখোমুখি সংঘর্ষে নিহত ২

 ইসি আনিছুর রহমান: নির্বাচনে  কোনো পক্ষপাতমূলক আচরণ সহ্য করা হবে না

ইসি আনিছুর রহমান: নির্বাচনে কোনো পক্ষপাতমূলক আচরণ সহ্য করা হবে না

আব্দুস সামাদ আজাদের ১৯তম মৃত্যুবার্ষিকী আজ

আব্দুস সামাদ আজাদের ১৯তম মৃত্যুবার্ষিকী আজ

উত্তরপূর্ব পত্রিকার কম্পিউটার ইনচার্জ অমিত দাস শিবুর রহস্যজনক মৃত্যু

উত্তরপূর্ব পত্রিকার কম্পিউটার ইনচার্জ অমিত দাস শিবুর রহস্যজনক মৃত্যু

কোম্পানীগঞ্জে বাস সিএনজি সংঘর্ষে  নিহত ২

কোম্পানীগঞ্জে বাস সিএনজি সংঘর্ষে নিহত ২