বুধবার, ১ মে ২০২৪ইংরেজী, ১৮ বৈশাখ ১৪৩১ বাংলা ENG

শিরোনাম : সুরমা টাওয়ারের ১৩ তলা থেকে পড়ে সিসিক কর্মচারীর মৃত্যু সদর উপজেলার চেয়ারম্যান প্রার্থী ডা. খলিলুর রহমানের গণসংযোগ সিলেটে আজ থেকে শুরু হচ্ছে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা সপ্তাহ ইসি আনিছুর রহমান: নির্বাচনে কোনো পক্ষপাতমূলক আচরণ সহ্য করা হবে না ব্রিটিশ-বাংলাদেশিদের বৈধ পথে রেমিটেন্স পাঠানোর আহবান জানালেন প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী আব্দুস সামাদ আজাদের ১৯তম মৃত্যুবার্ষিকী আজ এপিবিএন সিলেট এর কেন্দ্রীয় জামে মসজিদের উদ্বোধন বাংলাদেশী কর্মীদের ভিসা সহজ করতে যুক্তরাজ্য সরকারের প্রতি আহ্বান প্রবাসী প্রতিমন্ত্রীর উত্তরপূর্ব পত্রিকার কম্পিউটার ইনচার্জ অমিত দাস শিবুর রহস্যজনক মৃত্যু কোম্পানীগঞ্জে বাস সিএনজি সংঘর্ষে নিহত ২

সিলেটে মানিলন্ডারিং ও সন্ত্রাসী কার্যে অর্থায়ন প্রতিরোধ বিষয়ক আঞ্চলিক সম্মেলন অনুষ্ঠিত

সিলেট সান ডেস্ক ::

২০২৩-০৫-১৪ ০৯:৪২:০৬ /

বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের উদ্যোগে সিলেট অঞ্চলের তফসিলি ব্যাংকের আঞ্চলিক প্রধানদের নিয়ে মানিলন্ডারিং ও সন্ত্রাসী কার্যে অর্থায়ন প্রতিরোধ বিষয়ক আঞ্চলিক সম্মেলন রবিবার (১৪মে) বাংলাদেশ ব্যাংক,

সিলেট অফিসের প্রশিক্ষণ হলে অনুষ্ঠিত হয়। এ আঞ্চলিক সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের প্রধান মোঃ মাসুদ বিশ্বাস। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংক,

সিলেট অফিসের নির্বাহী পরিচালক সাইফুল ইসলাম। সম্মেলনের সভাপতিত্ব করেন বাংলাদেশ ব্যাংক, সিলেট অফিসের পরিচালক এ কে এম এহসান।

সম্মেলনে মানিলন্ডারিং ও সন্ত্রাসী কার্যে অর্থায়ন প্রতিরোধে ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট কর্তৃক পরিচালিত পরিদর্শন ও তদারকি কার্যক্রমের রূপরেখা তুলে ধরে সিলেট বিভাগে উক্ত সংস্থা কর্তৃক পরিচালিত পরিদর্শনের ভিত্তিতে প্রাপ্ত তথ্যের আলোকে ঝুঁকি প্রশমন ও ঝুঁকি নিরসনে করণীয় সংক্রান্ত দিকনির্দেশনামূলক কি-নোট প্রেজেন্টেশন উপস্থাপন করা হয়।

সিলেট বিভাগে কার্যক্রম পরিচালনাকারী তফসিলি ব্যাংকসমূহের আঞ্চলিক প্রধান/বিভাগীয় প্রধান/প্রধান শাখার ব্যবস্থাপকবৃন্দের উপস্থিতিতে অনুষ্ঠিত এ সম্মেলনে মানিলন্ডারিং ও সন্ত্রাসী কার্যে অর্থায়ন প্রতিরোধ কার্যক্রমের অগ্রগতি বিষয়ক আলোচনায় অংশগ্রহণ করেন অগ্রণী ব্যাংক লিমিটেড,

ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড, ব্র্যাক ব্যাংক লিমিটেড, পূবালী ব্যাংক লিমিটেড ও স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক লিমিটেডের প্রতিনিধিবৃন্দ।

সম্মেলনের প্রধান অতিথি তাঁর বক্তব্যে ব্যাংক প্রতিনিধিদের বক্তব্যে উঠে আসা বিভিন্ন চ্যালেঞ্জসমূহের বিষয়ে আলোচনা করেন এবং স্বাধীনতা পরবর্তী গত ৫০ বছরে বাংলাদেশের অভাবনীয় অগ্রযাত্রা ও সাফল্যের কথা তুলে ধরেন।

এ অগ্রযাত্রা অব্যাহত রাখতে ব্যাংকিং খাতে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকরণসহ মানি লন্ডারিং ও সন্ত্রাসী কার্যক্রমে অর্থায়ন প্রতিরোধে তৎপরতা বৃদ্ধিতে সাহসী পদক্ষেপ গ্রহণে সচেষ্ট থাকতে উপস্থিত ব্যাংক প্রতিনিধিদের তিনি আহবান জানান।

তিনি বলেন, ব্যাংকিং কার্যক্রম পরিচালনায় বাংলাদেশ ব্যাংক প্রণীত দিকনির্দেশনার যথাযথ পরিপালন নিশ্চিত করা গেলে মানিলন্ডারিং ও সন্ত্রাসী কার্যে অর্থায়ন প্রতিরোধ করা সম্ভব।

বিশেষ অতিথির বক্তব্যে বাংলাদেশ ব্যাংক, সিলেট অফিসের নির্বাহী পরিচালক বলেন মানি লন্ডারিং প্রতিরোধের মূল দায়িত্বে প্রত্যক্ষভাবে নিয়োজিত রয়েছে ব্যাংকসমূহ।

ব্যাংক কর্মকর্তাগণ এক্ষেত্রে তাদের স্ব-স্ব ভূমিকা যথাযথভাবে পালন করলে নিয়ন্ত্রক সংস্থা হিসেবে বাংলাদেশ ব্যাংকের নীতিমালার সফল বাস্তবায়ন সহজ হয়।

এ জাতীয় আরো খবর

সদর উপজেলার চেয়ারম্যান প্রার্থী ডা. খলিলুর রহমানের গণসংযোগ

সদর উপজেলার চেয়ারম্যান প্রার্থী ডা. খলিলুর রহমানের গণসংযোগ

সিলেটে আজ থেকে শুরু হচ্ছে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা সপ্তাহ

সিলেটে আজ থেকে শুরু হচ্ছে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা সপ্তাহ

এপিবিএন সিলেট এর কেন্দ্রীয় জামে মসজিদের উদ্বোধন

এপিবিএন সিলেট এর কেন্দ্রীয় জামে মসজিদের উদ্বোধন

 বর্জ্য ব্যবস্থাপনায় পরিবেশ মন্ত্রণালয়ের সাথে কাজ করতে আগ্রহী লাফার্জহোলসিম

বর্জ্য ব্যবস্থাপনায় পরিবেশ মন্ত্রণালয়ের সাথে কাজ করতে আগ্রহী লাফার্জহোলসিম

ওসমানীতে বিশ্ব হিমোফিলিয়া দিবস উপলক্ষে আলোচনা সভা

ওসমানীতে বিশ্ব হিমোফিলিয়া দিবস উপলক্ষে আলোচনা সভা

ইলিয়াস আলীর সন্ধান দাবিতে স্মারকলিপি ও দোয়া মাহফিল  করেছ সিলেট জেলা বিএনপি

ইলিয়াস আলীর সন্ধান দাবিতে স্মারকলিপি ও দোয়া মাহফিল করেছ সিলেট জেলা বিএনপি