মঙ্গলবার, ২৫ জুন ২০২৪ইংরেজী, ১০ আষাঢ় ১৪৩১ বাংলা ENG

শিরোনাম : আমাদের চলার সড়কে মূল বাধা বিএনপি: ওবায়দুল কাদের দিরাই রিপোর্টার্স ইউনিটির সভাপতি প্রশান্ত সম্পাদক সোহাগ জৈন্তাপুরে ফিসারী থেকে ব্যবসায়ীর মরদেহ উদ্ধার সিলেট তামাবিল মহাসড়কে চিনি বোঝাই ট্রাকের ধাক্কায় গ্যাস ফিল্ড কর্মকর্তা নিহত বিশ্বনাথে বাস-লেগুনার মুখোমুখি সংঘর্ষে দুই যাত্রী নিহত টিকটকার মামুনকে নিয়ে মুখ খুলেলেন তসলিমা নাসরিন। যেকোনো দুর্যোগ-দুর্বিপাকে আওয়ামী লীগই মানুষের পাশে থাকে: প্রতিমন্ত্রী শফিক চৌধুরী সিলেটে বন্যায় শত শত গ্রাম প্লাবিত, খোলা হয়েছে আশ্রয়কেন্দ্র সিলেটের ৬ উপজেলায় আগাম বন্যা, উদ্ধারে প্রস্তুত সেনাবাহিনী পাহাড়ী ঢলে জৈন্তাপুরে নিম্নাঞ্চল প্লাবিত

রেকর্ড পরিমাণ টাকা মিলল এবার পাগলা মসজিদে

সিলেট সান ডেস্ক ::

২০২৩-০৫-০৬ ১৫:৪২:৪৪ /

কিশোরগঞ্জের ঐতিহাসিক পাগলা মসজিদের দানসিন্দুক থেকে এবার ১৯ বস্তা টাকা পাওয়া গেছে।

শনিবার রাত সোয়া ৯টা গণনা শেষ হয়। এবার রেকর্ড ৫ কোটি ৫৯ লাখ ৭ হাজার ৬৮৯ টাকা পাওয়া গেছে। টাকা ছাড়াও দানসিন্দুকে মিলেছে বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রা, স্বর্ণ ও রুপার অলংকার।

পাগলা মসজিদে লোহার আটটি দানসিন্দুক রয়েছে। তিন মাস পরপর এসব সিন্দুক খোলার কথা। তবে পবিত্র রমজান ও ঈদুল ফিতরের কারণে এবার চার মাসের মাথায় খোলা হয়েছে। অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এ টি এম ফরহাদ চৌধুরী ও মসজিদ কমিটির অন্য সদস্যসহ

আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর উপস্থিতিতে গতকাল সকাল ৮টায় সিন্দুকগুলো খোলা হয়। টাকাগুলো প্রথমে সিন্দুক থেকে বস্তায় ভরা হয়। মসজিদের দোতলার মেঝেতে ঢেলে ইসলামিক কমপ্লেক্সের ছাত্র-শিক্ষক মুদ্রার মান অনুযায়ী টাকা বাছাই শুরু করেন।

এসব টাকা রূপালী ব্যাংকের ডিজিএম শাহীদুর রহমান ও এজিএম রফিকুল ইসলামের উপস্থিতিতে ব্যাংকের স্টাফরা কাউন্টিং মেশিনে গণনা করেন। জেলা প্রশাসক ও মসজিদ কমিটির সভাপতি মোহাম্মদ আবুল কালাম আজাদ এবং সাধারণ সম্পাদক পৌর মেয়র পারভেজ মিয়া গণনার কাজ পরিদর্শন করেন।

মসজিদ কমিটির সদস্য আতাউর রহমান জানান, এসব টাকা রূপালী ব্যাংকে মসজিদের হিসাবে জমা করা হবে।

অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মহুয়া মমতাজ জানান, এবার টাকার সঙ্গে কিছু চিঠি এবং চিরকুটও পাওয়া গেছে। কিশোরগঞ্জ শহরের ঐতিহাসিক স্থাপনার মধ্যে পাগলা মসজিদ অন্যতম।

শহরের পশ্চিমে হারুয়া এলাকায় নরসুন্দা নদীতীরে মাত্র ১০ শতাংশ জমির ওপর গড়ে উঠেছিল মসজিদটি। এ মসজিদের পরিধির সঙ্গে বেড়েছে এর খ্যাতি ও ঐতিহাসিক মূল্য। মসজিদকে কেন্দ্র করে অত্যাধুনিক ধর্মীয় কমপ্লেক্স প্রতিষ্ঠিত হয়েছে।

সম্প্রসারিত হয়েছে মূল মসজিদ ভবনও। মসজিদের দান থেকে পাওয়া এসব অর্থ সংশ্লিষ্ট মসজিদসহ জেলার বিভিন্ন মসজিদ, মাদ্রাসা ও এতিমখানার পাশাপাশি বিভিন্ন সমাজকল্যাণমূলক কাজে ব্যয় করা হয়।

এর আগে গত ৭ জানুয়ারি দানসিন্দুকে পাওয়া গিয়েছিল ৪ কোটি ১৮ লাখ ১৬ হাজার ৭৪৪ টাকা। সঙ্গে ছিল বিদেশি মুদ্রা এবং স্বর্ণ-রুপার অলংকার।

এ জাতীয় আরো খবর

পাগলা মসজিদের ১০ দানবাক্সে ২৭ বস্তা টাকা

পাগলা মসজিদের ১০ দানবাক্সে ২৭ বস্তা টাকা

মোটরসাইকেলে পুরো পরিবার: ট্রাকের ধাক্কায় প্রাণ গেল মা ছেলের, শঙ্কটাপন্ন বাবা মেয়ে

মোটরসাইকেলে পুরো পরিবার: ট্রাকের ধাক্কায় প্রাণ গেল মা ছেলের, শঙ্কটাপন্ন বাবা মেয়ে

ফরিদপুরে বাসের সঙ্গে পিকআপ ভ্যানের সংঘর্ষে নিহত ১১

ফরিদপুরে বাসের সঙ্গে পিকআপ ভ্যানের সংঘর্ষে নিহত ১১

 পানিতে ডুবে মৃত্যু : দুই সন্তান হারিয়ে পাগল প্রায় মা-বাবা

পানিতে ডুবে মৃত্যু : দুই সন্তান হারিয়ে পাগল প্রায় মা-বাবা

ইন্ডিয়ান জার্নালিস্ট ইউনিয়নের  সভায় যোগ দিলেন সুলতান সুমন

ইন্ডিয়ান জার্নালিস্ট ইউনিয়নের সভায় যোগ দিলেন সুলতান সুমন

বেইলি রোডে আগুন: এখন পর্যন্ত নিহত ৪৬, পরিচয় মিলেছে যাদের

বেইলি রোডে আগুন: এখন পর্যন্ত নিহত ৪৬, পরিচয় মিলেছে যাদের