সোমবার, ৬ মে ২০২৪ইংরেজী, ২৩ বৈশাখ ১৪৩১ বাংলা ENG

শিরোনাম : উইমেন্স মেডিকেল কলেজের অধ্যক্ষ হলেন ডা শাহানা ফেরদৌস বিয়ানীবাজারে ট্রাকচাপায় মোটরসাইকেল আরোহী নিহত এসএসসির ফল প্রকাশ ১২ মে গ্যাস সংকটে বন্ধ শাহজালাল সার কারখানা, চালু নিয়ে অনিশ্চয়তা প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরীর সাথে বিসিএ'র মতবিনিময় সুরমা টাওয়ারের ১৩ তলা থেকে পড়ে সিসিক কর্মচারীর মৃত্যু সদর উপজেলার চেয়ারম্যান প্রার্থী ডা. খলিলুর রহমানের গণসংযোগ সিলেটে আজ থেকে শুরু হচ্ছে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা সপ্তাহ ইসি আনিছুর রহমান: নির্বাচনে কোনো পক্ষপাতমূলক আচরণ সহ্য করা হবে না ব্রিটিশ-বাংলাদেশিদের বৈধ পথে রেমিটেন্স পাঠানোর আহবান জানালেন প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী

সিলেট কেন্দ্রীয় কারাগারে জেলা প্রশাসকের খেজুর গাছের চারা রোপন

সিলেট সান ডেস্ক ::

২০২৩-০৪-৩০ ০৯:১৪:৩৬ /

জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট মো: মজিবর রহমান সিলেট কেন্দ্রীয় কারাগার পরিদর্শন করেন। পরিদর্শনকালে তিনি কারাগারের পরিবেশ উন্নয়ন ও সৌন্দর্য বর্ধনের লক্ষ্যে ২০টি আজওয়ার ও মরিয়ম খেজুর চারা রোপণ করেন।

সিলেট কেন্দ্রীয় কারাগারে বর্তমানে মোট বন্দীর সংখ্যা ২১৭৮ জন। পরিদর্শনকালে তিনি কারাগারের বিভিন্ন ওয়ার্ড ঘুরে কারাবন্দীদের সাথে কথা বলে তাদের সার্বিক খোঁজ খবর নেন ও গরিব অসহায় কারাবন্দীদের আইনী সহায়তা প্রদানের লক্ষ্যে লিগাল এইড এর ব্যাবস্থা গ্রহণের জন্য প্রবেশন অফিসারকে নির্দেশনা প্রদান করেন।

মুক্তির পর কারাবন্দীরা যেন পুনরায় অপরাধের সাথে যুক্ত না হয় ও রোজগার করে সংসারের হাল ধরতে পারেন, সে লক্ষ্যে তাদের দক্ষতা বৃদ্ধির উদ্দ্যেশ্যে জেলা প্রশাসক সিলেট এর নির্দেশনায় সিলেট কেন্দ্রীয় কারাগারে বিভিন্ন প্রশিক্ষণ কার্যক্রম চালু রয়েছে। বন্দী কালীন কয়েদীরা তাদের পছন্দমতো শীতলপাটি, সেলাই, ব্লকবাটি, পুতির কাজ, উলবুনন, মনিপুরী শাড়ি বুনন, বাঁশ ও বেতের কাজ, মোড়া,

ফুড কভার, ব্যাকারি প্রশিক্ষণ ইত্যাদিসহ মোট ১০টি ভিন্ন প্রশিক্ষণ গ্রহণ করে নিজেদের দক্ষতা বৃদ্ধি করতে পারে। পরিদর্শনকালে জেলা প্রশাসক সিলেট সকল প্রশিক্ষণ কার্যক্রমের অগ্রগতি বিষয়ে খোঁজখবর নেন ও নিজেরদের কারিগরি দক্ষতা বাড়াতে কয়েদীদের উৎসাহ প্রদান করেন ।

উল্লেখ্য, কারাগারে উৎপাদিত সকল পণ্য বাজারে বিক্রয় করে এর লভ্যাংশ বন্দীদের মাঝে বিতরণ করা হয়। যার ফলে তারা বন্দী কালীন নিজেদের সক্ষমতা বৃদ্ধি ও অর্থ উপার্জনের বিশেষ সুযোগ লাভ করে।

এরপর তিনি কারাগারে বন্দি মায়েদের সাথে থাকা শিশুদের সাথে দেখা করে তাদের সাথে কথা বলেন ও শিশুদের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ করেন। তিনি শিশুদের সঠিক সাস্থ্য সেবা নিশ্চিতের লক্ষ্যে কারা হাসপাতালের ডাক্তারকে বিশেষ নজর রাখতে বলেন ও কারাগারে শিশুদের শিক্ষার সুযোগ অব্যাহত রাখার জন্য প্রবেশন অফিসারকে নির্দেশনা প্রদান করেন।

পরিদর্শনকালে জেলা প্রশাসক এর সাথে অতিরিক্ত জেলা প্রশাসক ইমরুল হাসান, প্রবেশন অফিসার, সিনিয়র জেল সুপার, কারা হাসপাতালের ডাক্তার উপস্থিত ছিলেন।

এ জাতীয় আরো খবর

সুরমা টাওয়ারের ১৩ তলা থেকে পড়ে সিসিক কর্মচারীর মৃত্যু

সুরমা টাওয়ারের ১৩ তলা থেকে পড়ে সিসিক কর্মচারীর মৃত্যু

সিলেট-কোম্পানীগঞ্জ সড়কে ট্রাক ও সিএনজি মুখোমুখি সংঘর্ষে নিহত ২

সিলেট-কোম্পানীগঞ্জ সড়কে ট্রাক ও সিএনজি মুখোমুখি সংঘর্ষে নিহত ২

 ইসি আনিছুর রহমান: নির্বাচনে  কোনো পক্ষপাতমূলক আচরণ সহ্য করা হবে না

ইসি আনিছুর রহমান: নির্বাচনে কোনো পক্ষপাতমূলক আচরণ সহ্য করা হবে না

আব্দুস সামাদ আজাদের ১৯তম মৃত্যুবার্ষিকী আজ

আব্দুস সামাদ আজাদের ১৯তম মৃত্যুবার্ষিকী আজ

উত্তরপূর্ব পত্রিকার কম্পিউটার ইনচার্জ অমিত দাস শিবুর রহস্যজনক মৃত্যু

উত্তরপূর্ব পত্রিকার কম্পিউটার ইনচার্জ অমিত দাস শিবুর রহস্যজনক মৃত্যু

কোম্পানীগঞ্জে বাস সিএনজি সংঘর্ষে  নিহত ২

কোম্পানীগঞ্জে বাস সিএনজি সংঘর্ষে নিহত ২