রবিবার, ২৮ এপ্রিল ২০২৪ইংরেজী, ১৫ বৈশাখ ১৪৩১ বাংলা ENG

শিরোনাম : সদর উপজেলার চেয়ারম্যান প্রার্থী ডা. খলিলুর রহমানের গণসংযোগ সিলেটে আজ থেকে শুরু হচ্ছে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা সপ্তাহ ইসি আনিছুর রহমান: নির্বাচনে কোনো পক্ষপাতমূলক আচরণ সহ্য করা হবে না ব্রিটিশ-বাংলাদেশিদের বৈধ পথে রেমিটেন্স পাঠানোর আহবান জানালেন প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী আব্দুস সামাদ আজাদের ১৯তম মৃত্যুবার্ষিকী আজ এপিবিএন সিলেট এর কেন্দ্রীয় জামে মসজিদের উদ্বোধন বাংলাদেশী কর্মীদের ভিসা সহজ করতে যুক্তরাজ্য সরকারের প্রতি আহ্বান প্রবাসী প্রতিমন্ত্রীর উত্তরপূর্ব পত্রিকার কম্পিউটার ইনচার্জ অমিত দাস শিবুর রহস্যজনক মৃত্যু কোম্পানীগঞ্জে বাস সিএনজি সংঘর্ষে নিহত ২ সুনামগঞ্জে ট্রাক সিএনজি সংঘর্ষে একজন নিহত

সিলেটে ক্যান্সার দিবস পালন

সিলেট সান ডেস্ক ::

২০২৩-০২-১৭ ০৮:২৯:৫২ /

বিশ্ব ক্যান্সার দিবস উপলক্ষে বিনামূল্যে ক্যান্সার স্কিনিং, সচেতনতামূলক র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। অনকোলজি ইউনিট, সোবহানিঘাট পপুলার মেডিকেল সেন্টার এন্ড হসপিটাল এই আয়োজন করে।

“আসুন ক্যান্সার সেবায় বৈষম্য কমিয়ে আনি" এই প্রতিপাদ্য বিষয়ের উপর অনকোলজি ইউনিট পপুলার মেডিকেল সেন্টার ও হাসপাতালের উদ্দোগে সিলেটের অবহেলিত চা শ্রমিকদের বিনামূল্যে ক্যান্সার স্কিনিং সেবা দেওয়ার মাধ্যমে "বিশ্ব ক্যান্সার দিবস ২০২৩" উদযাপিত হয়।

 

দিবসটির উপর ভিত্তি করে এবং পিছিয়ে পড়া জনগোষ্টিকে সচেতন করতে ১৭ই ফেব্রুয়ারী শুক্রবার সকাল ১০ টায় সিলেটের মালনীছড়া চা বাগানে চা শ্রমিকদের নিয়ে একটি বর্ণাঢ্য র‌্যালী বের করা হয়।র‌্যালির উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি চেয়ারম্যান, বোর্ড অব ট্রাস্টি রাগীব-রাবেয়া ফাউন্ডেশন, বিশিষ্ট দানবীর ড. সৈয়দ রাগীব আলী।

 

র‌্যালিটি সিলেট এয়ারপোর্ট সড়ক ঘুরে পুনরায় মালনীছড়া চা বাগানে এসে শেষ হয়। এর আগে সকাল ৯ টা থেকে পপুলার মেডিকেল সেন্টার এর নাক-কান-গলা বিশেষজ্ঞ, সার্জারী বিশেষজ্ঞ এবং গাইনী ও প্রসূতি রোগ বিশেষজ্ঞদের সমন্বয়ে গঠিত চিকিৎসক দল ৩ টি বুথে আগত প্রায় ৩ শতাধিক চা শ্রমিক এবং বাগানের বাসিন্দাদের মাঝে বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে ক্যান্সার স্ক্রিনিং করেন।

পরবর্তীতে আলোচনা সভায় অবহেলিত চা শ্রমিকদের ক্যান্সার ও স্বাস্থ্য বিষয়ে সচেতনতায় করনীয় বিষয়ে আলোচনা করা হয়। উক্ত অনুষ্ঠানটি সভাপতিত্ব করেন মেডিসিন ও বাত রোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. মোঃ ইসমাইল পাটোয়ারী, অধ্যাপক মেডিসিন সিলেট উইমেন্স মেডিকেল কলেজ।

সহকারী অধ্যাপক, নবজাতক, শিশু ও কিশোররোগ বিশেষজ্ঞ ডা. মোঃ জিয়াউর রহমান চৌধুরীর সঞ্চালনায় আলোচনা সভায় মূল আলোচক হিসেবে উপস্থিত ছিলেন, সিলেট এম.এ.জি ওসমানী মেডিকেল কলেজ এর রেডিওথেরাপী বিভাগের সহকারী অধ্যাপক ডা. সরদার বনিউল আহমেদ।

 

তিনি বিশ্ব ক্যান্সার দিবসের তাৎপর্য ও সচেতনতায় বর্তমান প্রেক্ষাপট ও ক্যান্সার রোগীদের জীবনমান উন্নয়ন বিষয়ক সচেতনতা বৃদ্ধিমূলক আলোচনা করেন। এছাড়াও স্বাগত বক্তব্য রাখেন :-অধ্যাপক ডা. মোঃ শাহনেওয়াজ চৌধুরী, প্রাক্তন অধ্যাপক ও বিভাগীয় প্রধান এ্যানসথেশিওলজি ও পেইন মেডিসিন বিভাগ সিলেট উইমেন্স কলেজ ও হাসপাতাল।

আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অধ্যাপক ডা. আবেদ হোসেন, অধ্যক্ষ জালালাবাদ রাগীব-বাবেয়া মেডিকেল কলেজ, অধ্যাপক ডাঃ সায়েক আজিজ চৌধুরী,

 

অধ্যাপক সার্জারি বিভাগ জালালাবাদ রাগীব রাবেয়া মেডিকেল কলেজ ও সিলেট স্বাস্থ অধিদপ্তরের প্রাক্তন বিভাগীয় পরিচালক ডাঃ হিমাংসু লাল রায়, জনাব ইকবাল সিদ্দিকী সভাপতি সিলেট প্রেসক্লাব, জনাব মোঃ আজম আলী ম্যানেজার মালনীছড়া টি এস্টেট। এছাড়াও অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন,

 

সহকারী অধ্যাপক ডাঃ নবেন্দু চৌধুরী, রক্তরোগ ও রক্ত ক্যান্সার বিশেষজ্ঞ সিলেট এম.এ.জি ওসমানী মেডিকেল কলেজ ও হাসপাতাল;ডা. মোঃ আব্দুল হাফিজ (শাফী) নাক,

কান ও গলা বিশেষজ্ঞ এবং হেড-নেক সার্জন, সিলেট এম.এ.জি ওসমানী মেডিকেল কলেজ ও হাসপাতাল; ডাঃ সৈয়দা ইশরার ইসলাম(লিথী) সহকারী অধ্যাপক সিলেট উইমেন্স মেডিকেল কলেজ ও হাসপাতাল, ডাঃ ফাহমিনা আক্তার ফাহমি জুনিয়র কনসালটেন্ট, গাইনি ও প্রসূতি বিভাগ ফেঞ্চুগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স।

 

ড. সৈয়দ রাগীব আলী বৈষম্য দূরীকরণের এই মহতি উদ্দোগ নেওয়ায় সিলেট পপুলার মেডিকেল সেন্টার ও হসপিটালকে ধন্যবাদ জানিয়ে বলেন, সমাজে পিছিয়ে পড়া জনগোষ্টির জন্য চিকিৎসক ও চিকিৎসা পেশার সাথে জড়িতদের নিজেরা উদ্যোগি হয়ে অবহেলিত ও আর্থিক অসচ্ছল রোগীদের সেবায় এগিয়ে আসতে হবে

 

এবং বিভিন্ন ভাবে সচেতন করতে হবে। সহকারী অধ্যাপক ডা. সরদার বনিউল আহমেদ বলেন, আন্তর্জাতিক এক গবেষণার তথ্যমতে দেখা গেছে ক্যান্সারে আক্রান্ত হয়ে সারা বিশ্বে ২০২০ সালে প্রায় দুই কোটি নতুন ক্যান্সার রোগী আক্রান্ত হয়েছে এবং প্রায় এক কোটিরও বেশি মানুষ মৃত্যুবরন করেছেন।

প্রাথমিক পর্যায়ে ক্যান্সার শনাক্ত করা গেলে সব ক্যান্সারই সাড়িয়ে তোলা সম্ভব। এখন বুঝতে হবে ক্যান্সার মানেই নির্ঘাৎ মৃত্যু নয়। উক্ত অনুষ্ঠানে উপস্থিত অতিথীবৃন্দরা নিম্নোক্ত উপসর্গগুলো দেখা দিলে নিকটবর্তী বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ নেয়ার জন্য আহবান জানিয়েছেনঃ

 

*খুসখুসে কাশি বা ভাঙ্গা কণ্ঠস্বর

* সহজে সারে না এমন কোন ক্ষত

* স্তন বা শরীরের কোথাও চাকা বা পিন্ডের সৃষ্টি * ঢোক গিলতে অসুবিধা কিংবা হজমের গন্ডগোল

* অস্বাভাবিক রক্তক্ষরণ

* মল-মুত্র ত্যাগে অভ্যাসের পরিবর্তন * তিল বা আঁচিলের সুস্পষ্ট পরিবর্তন।

এছাড়াও উপস্থিত বক্তারা প্রাথমিক পর্যায়ে রোগ সনাক্তের জন্য ক্যান্সার স্ক্রিনিং করার জন্য সরকার ও সকল বিত্তবানদের এগিয়ে আসার জন্য আহবান জানিয়েছেন।

এ জাতীয় আরো খবর

সদর উপজেলার চেয়ারম্যান প্রার্থী ডা. খলিলুর রহমানের গণসংযোগ

সদর উপজেলার চেয়ারম্যান প্রার্থী ডা. খলিলুর রহমানের গণসংযোগ

সিলেটে আজ থেকে শুরু হচ্ছে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা সপ্তাহ

সিলেটে আজ থেকে শুরু হচ্ছে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা সপ্তাহ

এপিবিএন সিলেট এর কেন্দ্রীয় জামে মসজিদের উদ্বোধন

এপিবিএন সিলেট এর কেন্দ্রীয় জামে মসজিদের উদ্বোধন

 বর্জ্য ব্যবস্থাপনায় পরিবেশ মন্ত্রণালয়ের সাথে কাজ করতে আগ্রহী লাফার্জহোলসিম

বর্জ্য ব্যবস্থাপনায় পরিবেশ মন্ত্রণালয়ের সাথে কাজ করতে আগ্রহী লাফার্জহোলসিম

ওসমানীতে বিশ্ব হিমোফিলিয়া দিবস উপলক্ষে আলোচনা সভা

ওসমানীতে বিশ্ব হিমোফিলিয়া দিবস উপলক্ষে আলোচনা সভা

ইলিয়াস আলীর সন্ধান দাবিতে স্মারকলিপি ও দোয়া মাহফিল  করেছ সিলেট জেলা বিএনপি

ইলিয়াস আলীর সন্ধান দাবিতে স্মারকলিপি ও দোয়া মাহফিল করেছ সিলেট জেলা বিএনপি