মঙ্গলবার, ৭ মে ২০২৪ইংরেজী, ২৩ বৈশাখ ১৪৩১ বাংলা ENG

শিরোনাম : উইমেন্স মেডিকেল কলেজের অধ্যক্ষ হলেন ডা শাহানা ফেরদৌস বিয়ানীবাজারে ট্রাকচাপায় মোটরসাইকেল আরোহী নিহত এসএসসির ফল প্রকাশ ১২ মে গ্যাস সংকটে বন্ধ শাহজালাল সার কারখানা, চালু নিয়ে অনিশ্চয়তা প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরীর সাথে বিসিএ'র মতবিনিময় সুরমা টাওয়ারের ১৩ তলা থেকে পড়ে সিসিক কর্মচারীর মৃত্যু সদর উপজেলার চেয়ারম্যান প্রার্থী ডা. খলিলুর রহমানের গণসংযোগ সিলেটে আজ থেকে শুরু হচ্ছে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা সপ্তাহ ইসি আনিছুর রহমান: নির্বাচনে কোনো পক্ষপাতমূলক আচরণ সহ্য করা হবে না ব্রিটিশ-বাংলাদেশিদের বৈধ পথে রেমিটেন্স পাঠানোর আহবান জানালেন প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী

সিলেট-ঢাকা মহাসড়ক ৬ লেনের দুই লটের চুক্তি স্বাক্ষর

সিলেট সান ডেস্ক ::

২০২৩-০২-০৮ ১১:৫৪:১০ /

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদেরের উপস্থিতিতে ঢাকা-সিলেট মহাসড়ক ছয় লেনে উন্নীতকরণে দুই লটের চুক্তি স্বাক্ষর হয়েছে। চুক্তির আওতাধীন লট দুটির বাস্তবায়নের সময়কাল ৪ বছর এবং সড়ক ব্যবস্থাপনার সময়কাল ৬ বছর।

এ প্যাকেজের আওতায় ব্রাহ্মণবাড়িয়া জেলার সরাইল-বিশ্বরোড, শাহবাজপুর, রামপুর ও বীরপাশা এবং হবিগঞ্জ জেলার মাধবপুর উপজেলাধীন আন্দিউরা ও বেজুরায় বিপজ্জনক বাঁক সরলীকরণের মাধ্যমে নিরাপদ সড়ক নিশ্চিত হবে।

একইসঙ্গে ব্রাহ্মণবাড়িয়া জেলার চান্দুরা বাজার অংশে ওভারপাস নির্মাণের মাধ্যমে যানজট নিরসন হবে। বুধবার রাজধানীর সোনারগাঁও হোটেলে সড়ক ও জনপথ অধিদফতরের সঙ্গে দুই ঠিকাদারি প্রতিষ্ঠান এর সঙ্গে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হয়েছে।

প্যাকেজ-৩ এর লট ৬ এর আওতায় বুধন্তি বাসস্ট্যান্ড হতে এস এম স্পিনিং মিল পর্যন্ত ১৯ দশমিক ১ ফ্রেক্সিবল পেভমেন্ট কাজ করা হবে। এর চুক্তি মূল্য ১ হাজার ৮৫ কোটি ৩৪ লাখ টাকা।

কাজটি যৌথভাবে বাস্তবায়ন করবে পিডিএল ও চীনের দুটি প্রতিষ্ঠান। এই লটে ১৫৫ মিটারের ২৫টি কালভার্ট, ৩৪৭ দশমিক ৫৩ মিটার দৈর্ঘ্যের সাতটি সেতু, ৩ দশমিক ৮৮৩ কিলোমিটার ড্রেন,

১ হাজার ১২০ বর্গ মিটারের বাস বে ও সার্ভিস লেনের রিজিড পেভমেন্ট নির্মাণ করা হবে। এছাড়া দুটি ফুটওভার ব্রিজ নির্মাণ করা হবে এই প্যাকেজর আওতায়।

লট নং ডিএস-৫ এর আওতায় সরাইল ইন্টারসেকশন হতে বুধন্তি বাসস্ট্যান্ড পর্যন্ত ১৫ দশমিক ৭ কিলোমিটার ফ্রেক্সিবল পেভমেন্ট নির্মাণ করা হবে। এর এর চুক্তি মূল্য ১ হাজার ২৩২ কোটি ৯৫ লাখ টাকা।

১১টি কালভার্ট, ১১টি সেতু, একটি ওভার পাস, বাস বে ও সার্ভিস লেনে রিজিড পেভমেন্ট ইত্যাদিত নির্মিত হবে। এছাড়া দুটি ফুটওভার ব্রিজ নির্মাণ করা হবে এই প্যাকেজর আওতায়।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের বলেন, এই প্রজেক্টটি অনেক গুরুত্বপূর্ণ। দুই বছর আগেই শেষ হতো এ প্রকল্পের কাজ।

বিএনপির অর্থমন্ত্রী সাইফুর রহমানের সময় এই মহাসড়ক দুই লেনে করা হয়, তার সমালোচনা করেছেন ওবায়দুল কাদের।

এ বিষয়ে তিনি বলেন, শুরুতেই চার লেন করা উচিত ছিল। এটা একটা ভুল। প্রকল্প নিতে এসব ভুল করা উচিত নয়। সাইফুর রহমান সাহেব কেন এই ভুল করেছে, এটা বোধগম্য নয়।

কাদের বলেন, এডিবি ফান্ডিং করেছে। এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংককে ধন্যবাদ। ১৬ হাজার ৯০০ কোটি টাকা ব্যয়ের মধ্যে এডিবি দিচ্ছে ১৩ হাজার ২৪৪ কোটি টাকা।

সড়ক অতিদ্রুত নষ্ট হয়ে যাওয়ায় ক্ষোভ প্রকাশ করে কাদের বলেন, যারা কাজ করছেন তারা ভালো ঠিকাদার, সুনাম আছে। কিন্তু সড়ক ফোর লেন করবো, একবছর- দুই বছরের মধ্যে সড়ক নষ্ট হবে এটা তো হবে না।

বিমান ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী বলেন, দেশ প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে উন্নয়নের মহাসড়কে। মেট্রোরেল, পাতালরেল, বঙ্গবন্ধু টানেলের সঙ্গে সিলেট মহাসড়কও যুক্ত হলো। এর মাধ্যমে সিলেটের রাস্তাও আন্তর্জাতিক মানে উন্নীত হবে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিন উল্লাহ নুরী, সাসেক প্রকল্পের প্রকল্প পরিচালক এ কে এম ফজলুল করিম, প্রাণ-আরএফএলের এমডি আহসান খান চৌধুরী।

এ প্রকল্পে যৌথভাবে অর্থায়ন করছে বাংলাদেশ সরকার ও এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। প্রকল্প ব্যয় ১৬ হাজার ৯১৮ কোটি টাকা। এডিবি প্রকল্প সাহায্য দিচ্ছে ১৩ হাজার ২৪৪ কোটি টাকা ও সরকার দিচ্ছে ৩ হাজার ৬৭৩ কোটি টাকা।

২০২১ সালের ১ জানুয়ারি থেকে শুরু হওয়া এ প্রকল্পের মেয়াদ ধরা হয়েছে ৩১ ডিসেম্বর ২০২৬ পর্যন্ত। এ প্রকল্পের অবস্থান নারায়ণগঞ্জ, নরসিংদী, কিশোরগঞ্জ, ব্রাহ্মণবাড়িয়া, হবিগঞ্জ, মৌলভীবাজার, সিলেট জেলা।

এ প্রকল্পের মোট দৈর্ঘ্য ২০৯.৩২৮ কিলোমিটার। এ প্রকল্পের আওতায় সেতুর ৬৬ টি ৬.০২ কিলোমিটার ও ৮ টি রেলওয়ে ওভারপাস দৈর্ঘ্য ৫.৩৯৫ কিলোমিটার। এ প্রকল্পের জন্যে ভূমি অধিগ্রহণ করা হচ্ছে ১০৩৩.৫৭ একর।

ভৌগলিকভাবে স্ট্র্যাটেজিক লোকেশনের কারণে ঢাকা-সিলেট মহাসড়কটি এশিয়ান হাইওয়ে, বিমসটেক করিডোর এবং সার্ক হাইওয়ে করিডোর এর একটি গুরুত্বপূর্ণ অংশ।

প্রসঙ্গত, অর্থনৈতিক কর্মকাণ্ড বৃদ্ধি পাওয়ায় এ মহাসড়ককে কেন্দ্র করে কয়েকটি অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠিত হতে যাচ্ছে।

সিলেট বিভাগে তেল, গ্যাস, খনিজ সম্পদ, বন, চা-বাগান, পাহাড়, হাওর ইত্যাদি প্রাকৃতিক সম্পদে ভরপুর যা বৃহত্তর সিলেট বিভাগের ৪ জেলাকেই পর্যটন সমৃদ্ধ করে গড়ে তুলেছে

যেখানে প্রতিবছর লাখ লাখ দেশি-বিদেশি পর্যটক ভ্রমণ করেন। যেখানে দেশি-বিদেশি বিনিয়োগের ফলে দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধিকে ত্বরান্বিত করবে।

এ জাতীয় আরো খবর

তাপমাত্রা বাড়লেই বেড়ে যায় লোডশেডিং

তাপমাত্রা বাড়লেই বেড়ে যায় লোডশেডিং

জিম্মি বাংলাদেশি জাহাজে সশস্ত্র আরও জলদস্যু, পরিস্থিতি উদ্বেগজনক

জিম্মি বাংলাদেশি জাহাজে সশস্ত্র আরও জলদস্যু, পরিস্থিতি উদ্বেগজনক

জলদস্যুদের কবলে জিম্মি নাবিকদের উদ্ধারে বৈঠক ডেকেছে পররাষ্ট্র মন্ত্রণালয়

জলদস্যুদের কবলে জিম্মি নাবিকদের উদ্ধারে বৈঠক ডেকেছে পররাষ্ট্র মন্ত্রণালয়

আজ পবিত্র শবেবরাত

আজ পবিত্র শবেবরাত

২১ গুণীজনের হাতে ‘একুশে পদক-২০২৪’ তুলে দিলেন প্রধানমন্ত্রী

২১ গুণীজনের হাতে ‘একুশে পদক-২০২৪’ তুলে দিলেন প্রধানমন্ত্রী

চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার পরামর্শ প্রধানমন্ত্রীর

চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার পরামর্শ প্রধানমন্ত্রীর