শনিবার, ৪ ফেব্রুয়ারী ২০২৩ইংরেজী, ২২ মাঘ ১৪২৯ বাংলা ENG

শিরোনাম : দেড় যুগে দুই হাজারের বেশি চুরি, চুরির টাকায় কোটিপতি শাহেদ: র্যাব সরকারের বিরুদ্ধে জাতীয় ও আন্তর্জাতিক ষড়যন্ত্র চলছে, তাই সতর্ক থাকতে হবে: নানক সিলেটে বিএনপির সমাবেশে বক্তব্য রাখছেন নেতারা জামাই-শ্বশুর শাহিদ ও শাহিন আফ্রিদি শীতার্তদের মধ্যে শিল্পপতি আব্দুল মোতালিব চৌধুরীর শীতবস্ত্র বিতরণ জালালাবাদ লিভার ট্রাস্ট ও রোটারী ক্লাবের লাক্কাতুরা চা বাগানে ফ্রি মেডিকেল ক্যাম্প সিকৃবি হাল্ট প্রাইজের অন ক্যাম্পাস চ্যাম্পিয়ন টিম ফ্যাশন ক্লিক সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির দায়িত্ব হস্তান্তর আল জামিয়াতুল ইসলামিয়া দারুল উলুম দাড়িপাতন'র দু'দিনব্যাপী ইসলামী সম্মেলন শুরু গণতন্ত্র সূচকে দুই ধাপ অগ্রগতি বাংলাদেশের

সবুজে ভরে উঠছে পবিত্র মক্কা-মদিনার পাহাড়-পর্বতমালা

সিলেট সান ডেস্ক ::

২০২৩-০১-১০ ০৭:৫৪:৪৫ /

ধূসর মরুর দেশ সৌদি আরবে অবিশ্বাস্য ঘটনা ঘটে চলেছে। গত কয়েক সপ্তাহ ধরে টানা বৃষ্টিপাতে প্লাবনের মতো পরিস্থিতির সৃষ্টি হয়েছে।

আর এই অবিশ্রান্ত বারিপাতে সবুজে ভরে উঠেছে পবিত্র মক্কা-মদিনার পাহাড়-পর্বতমালা। চোখ যে দিকে যাচ্ছে কেবল সবুজের সমারোহ। প্রকৃতি যেন ভরে গেছে গাছ, লতা-পাতায়।

পশ্চিম সৌদি আরবে অর্থাৎ মক্কা-মদিনার পাহাড়-পর্বতের অবিশ্বাস্য-নজিরবিহীন এসব ছবি ধরা পড়েছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার স্যাটেলাইট ক্যামেরায়।

খালিজ টাইমসের ঐ প্রতিবেদনে বলা হয়েছে, কোনো কোনো এলাকায় শিলাবৃষ্টি ও তুষারপাতের আশঙ্কাও রয়েছে। সে কারণে স্কুলের সব ক্লাস অনলাইনে নেওয়ার ঘোষণা দেওয়া হয়েছে। স্কুলের শিক্ষার্থীদের ক্লাস হবে ‘মাদ্রাসাটি প্ল্যাটফরমে’।

সৌদি আরবের ন্যাশনাল সেন্টার অব মেটিওরোলজি (এনসিএম) জানিয়েছে, দেশটির বেশির ভাগ অঞ্চলে বৃষ্টি ও বজ্রপাত হবে। আজ মঙ্গলবার পর্যন্ত এমন অবস্থা চলতে পারে।

অন্য একটি প্রতিবেদনে জেদ্দা কর্তৃপক্ষের উদ্ধৃতি দিয়ে বাসিন্দাদের নিরাপদে থাকার ব্যাপারে কর্মকর্তাদের দেওয়া নির্দেশনা মেনে চলার পরামর্শ দেওয়া হয়েছে। যা আগে কখনো কল্পনাও করা যায়নি, ঠিক তাই ঘটছে সৌদিতে।

এদিকে এসব এলাকায় প্রাকৃতিকভাবে গাছপালা বাড়তে শুরু করলেও মরুময় দেশটিকে সবুজে ভরিয়ে তোলার উদ্যোগ আরো আগেই নিয়েছিল সৌদি সরকার।

এ বিষয়ে বেশ কয়েকটি মেগা প্রকল্প শুরু করেছে তারা। এর একটি হলো গ্রিন রিয়াদ প্রকল্প। সৌদি সংবাদমাধ্যম আরব নিউজের খবর অনুসারে, ২০২২ সালের শেষের দিকে উদ্বোধন হয় প্রকল্পটি।

বিশ্বব্যাপী পরিবেশগত মানদণ্ডের ওপর ভিত্তি করে ও স্থানীয় পরিবেশ বিবেচনায় এ প্রকল্পের নকশা করা হয়েছে। এর আওতায় সৌদির রাজধানীতে ১২০টির বেশি আবাসিক এলাকায় বৃক্ষরোপণের মাধ্যমে সবুজায়ন করা হবে।

গ্রিন রিয়াদ প্রকল্পের মধ্যে রয়েছে আবাসিক এলাকায় পার্ক নির্মাণ, রাস্তা, ফুটপাতের পাশে গাছ লাগানো, মসজিদ ও স্কুলের চারপাশে গাছ লাগানো, পার্কিং লটে গাছ লাগানো, বড় পার্ক নির্মাণ এবং উপত্যকা এলাকাগুলোতে গাছ লাগানো।

এ প্রকল্পে রিয়াদ জুড়ে অন্তত ৭৫ লাখ গাছ লাগানোর পরিকল্পনা হাতে নেওয়া হয়েছে। এর মাধ্যমে সেখানে সবুজাবৃত এলাকার পরিমাণ ৯ দশমিক ১ শতাংশে উন্নীত করা এবং মাথাপিছু সবুজ এলাকা ১ দশমিক ৭ বর্গমিটার থেকে বাড়িয়ে ২৮ বর্গমিটার করা হবে।

গ্রিন রিয়াদ প্রকল্পে আগামী ১০ বছরে ১ হাজার ১০০ কোটি মার্কিন ডলার খরচ করবে সৌদি সরকার। এর মাধ্যমে ৩ হাজার ৩০০টি নতুন পার্ক ও বাগান তৈরি করা হবে। এটি ঐ অঞ্চলের বাতাসের মান বাড়াতে এবং তাপমাত্রা কমাতে সাহায্য করবে বলে আশা করা হচ্ছে।

তবে সৌদি আরবে সবুজায়নের সবচেয়ে বড় প্রকল্পটি হলো সৌদি গ্রিন ইনিশিয়েটিভ (এসজিআই)। এর আওতায় দেশব্যাপী ১ হাজার কোটি গাছ লাগানোর পরিকল্পনা রয়েছে।

২০২১ সালে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান এ প্রকল্পের সূচনা করেন। সেই থেকে প্রকল্পটির আওতায় সৌদি আরব জুড়ে ১ কোটি ৮০ লাখের বেশি গাছ লাগানো হয়েছে। এর মধ্যে ১ কোটি ৩০ লাখ গাছই লাগানো হয়েছে ম্যানগ্রোভ অঞ্চলগুলোতে। এছাড়া এক বছরে পুনরুদ্ধার করা হয়েছে ৬০ হাজার হেক্টর বনাঞ্চল।

এসজিআইর পরিকল্পনা অনুসারে, সৌদি আরবে ২০৩০ সালের মধ্যেই অন্তত ৬৫ কোটি গাছ লাগানো হবে। উদ্ধার করা হবে অন্তত ৮০ লাখ হেক্টর বনাঞ্চল। এর ফলে প্রতি বছর ২০ কোটি টন কার্বন নিঃসারণ কমানো সম্ভব হবে বলে আশা করা হচ্ছে।

এ জাতীয় আরো খবর

পারিবারিক যন্ত্রনা থেকে বাচঁতে নিজের মতো দেখতে তরুণীকে খুন

পারিবারিক যন্ত্রনা থেকে বাচঁতে নিজের মতো দেখতে তরুণীকে খুন

ঝাড়খণ্ডে বহুতল ভবনে আগুন, নারী-শিশুসহ ১৪ জন নিহত

ঝাড়খণ্ডে বহুতল ভবনে আগুন, নারী-শিশুসহ ১৪ জন নিহত

বিশ্বজুড়ে সাংবাদিক হত্যা বাড়ায় জাতিসংঘের উদ্বেগ: প্রতি ৪ দিনে নিহত ১

বিশ্বজুড়ে সাংবাদিক হত্যা বাড়ায় জাতিসংঘের উদ্বেগ: প্রতি ৪ দিনে নিহত ১

পশ্চিমা দেশগুলোর কাছে সাজোয়া যান চাইলেন জেলেনস্কি

পশ্চিমা দেশগুলোর কাছে সাজোয়া যান চাইলেন জেলেনস্কি

 ৭২ আরোহী নিয়ে নেপালে বিমান বিধ্বস্ত

৭২ আরোহী নিয়ে নেপালে বিমান বিধ্বস্ত

বৃহত্তর স্বার্থে বিশ্ব শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখতে হবে:প্রধানমন্ত্রী

বৃহত্তর স্বার্থে বিশ্ব শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখতে হবে:প্রধানমন্ত্রী