শনিবার, ৪ ফেব্রুয়ারী ২০২৩ইংরেজী, ২২ মাঘ ১৪২৯ বাংলা ENG

শিরোনাম : দেড় যুগে দুই হাজারের বেশি চুরি, চুরির টাকায় কোটিপতি শাহেদ: র্যাব সরকারের বিরুদ্ধে জাতীয় ও আন্তর্জাতিক ষড়যন্ত্র চলছে, তাই সতর্ক থাকতে হবে: নানক সিলেটে বিএনপির সমাবেশে বক্তব্য রাখছেন নেতারা জামাই-শ্বশুর শাহিদ ও শাহিন আফ্রিদি শীতার্তদের মধ্যে শিল্পপতি আব্দুল মোতালিব চৌধুরীর শীতবস্ত্র বিতরণ জালালাবাদ লিভার ট্রাস্ট ও রোটারী ক্লাবের লাক্কাতুরা চা বাগানে ফ্রি মেডিকেল ক্যাম্প সিকৃবি হাল্ট প্রাইজের অন ক্যাম্পাস চ্যাম্পিয়ন টিম ফ্যাশন ক্লিক সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির দায়িত্ব হস্তান্তর আল জামিয়াতুল ইসলামিয়া দারুল উলুম দাড়িপাতন'র দু'দিনব্যাপী ইসলামী সম্মেলন শুরু গণতন্ত্র সূচকে দুই ধাপ অগ্রগতি বাংলাদেশের

১৬ দলের নকআউট পর্বে দেখে নিন কার খেলা কখন

সিলেট সান স্পোর্টস ডেস্ক::

২০২২-১২-০৩ ১২:১৭:১৫ /

ছবি ফিফা।

৩২ দল নিয়ে শুরু হওয়া বিশ্বকাপ এখন ১৬ দলের। অঘটন, নাটকীয়তা আর রোমাঞ্চ ছড়িয়ে মধ্যপ্রাচ্যের দেশ কাতারে 'দ্য গ্রেটেস্ট অন আর্থ'খ্যাত ফিফা বিশ্বকাপের ২২তম আসরের প্রথম পর্বের খেলা শেষ হয়েছে।

হাসি নিয়ে নকআউট পর্ব নিশ্চিত করেছে ব্রাজিল, আর্জেন্টিনাসহ ১৬ দল, জার্মানিসহ বাকি ১৬ দল কান্নায় ভেঙে নিয়েছে বিদায়। বিরতি নেই, এবার শুরু নকআউট পর্বের খেলা। যেখানে প্রতিটি ম্যাচই একেকটি ফাইনাল, জিতলে পরের ধাপে, হারলে বিদায়।

তাই বিশ্বকাপের আসল লড়াই শুরু হচ্ছে আজ থেকেই। আজ প্রথম দিন দুটি ম্যাচ। যেখানে রাত ৯টায় যুক্তরাষ্ট্র নামবে নেদারল্যান্ডসের বিপক্ষে। এর পর টুর্নামেন্টের ফেভারিট আর্জেন্টিনা রাত ১টায় মুখোমুখি হবে অস্ট্রেলিয়ার। নকআউটে ড্র করেও পার পাওয়ার সুযোগ নেই।

দুই দলের স্কোর সমান হলে অর্থাৎ ড্র হলে অতিরিক্ত সময় বেঁধে দেওয়া হবে; তাতেও যদি ফল না আসে, তাহলে টাইব্রেকারে হবে নিষ্পত্তি। সে ক্ষেত্রে প্রতি ম্যাচেই বাড়তি নজর থাকবে ফুটবলপ্রেমীদের। আজ থেকে শুরু হওয়া এই নকআউট পর্ব একটানা ৬ ডিসেম্বর পর্যন্ত চলবে। সব মিলিয়ে এই সময়ে প্রতিদিন দুটি করে মোট ৮ ম্যাচ মাঠে গড়াবে, যেখানে ১৬ দল থেকে বিদায় নেবে ৮ দল। আর কোয়ার্টার ফাইনালের টিকিট পাবে বাকি আটটি।

আজ মাঠে গড়ানো দুটি ম্যাচের মধ্যে যে দু'দল জিতবে, তাদের দেখা হবে কোয়ার্টারে। একদিক থেকে যদি নেদারল্যান্ডস জয় পায়, আর অন্যদিক থেকে আর্জেন্টিনা। তাহলে ৯ ডিসেম্বর লুসাইল আইকোনিক স্টেডিয়ামে সেমিতে ওঠার জন্য লড়বে তারা।

এর পর আগামীকাল দুই নকআউটের একটিতে মুখোমুখি হবে ফ্রান্স ও পোল্যান্ড। আরেক ম্যাচে ইংল্যান্ড ও সেনেগাল। এর পর দুই ম্যাচের বিজয়ীরা ১০ ডিসেম্বর আল খোরে একে অপরের বিপক্ষে মাঠে নামবে সেমি নিশ্চিতের আশায়। ৯ ডিসেম্বর অবশ্য দুটি কোয়ার্টার ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হবে।

যেখানে শেষ ষোলোতে মুখোমুখি হওয়া নেদারল্যান্ডস-যুক্তরাষ্ট্র থেকে জয়ী দল নামবে আর্জেন্টিনা-অস্ট্রেলিয়ার ম্যাচের জয়ীর বিপক্ষে। একই দিন রাত ১টায় জাপান-ক্রোয়েশিয়া থেকে যারা জিতবে, তারা নামবে 'জি' গ্রুপের নম্বর ওয়ান ও 'এইচ' গ্রুপের রানার্সআপ থেকে যে দল জয়ী হবে তাদের বিপক্ষে।

১০ ডিসেম্বর আরেকটি কোয়ার্টারে মুখোমুখি হবে ৬ ডিসেম্বর শেষ ষোলোতে নামা মরক্কো-স্পেনের জয়ী দল। তারা প্রতিপক্ষ হিসেবে পাবে ৬ ডিসেম্বর লুসাইলে কোয়ার্টারের জন্য লড়াই করা 'এইচ' গ্রুপের সেরা দল আর 'জি' গ্রুপের রানার্সআপ দলের বিজয়ীর সঙ্গে।

দেখে নেওয়া যাক কাতার বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডের সূচি:

ডিসেম্বর (শনিবার): নেদারল্যান্ডস-যুক্তরাষ্ট্র, রাত ৯টা, খলিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়াম ৩ ডিসেম্বর (শনিবার): আর্জেন্টিনা-অস্ট্রেলিয়া, রাত ১টা, আহমেদ বিন আলি স্টেডিয়াম

ডিসেম্বর (রোববার): ফ্রান্স - পোল্যান্ড, রাত ৯টা, আল থুমামা স্টেডিয়াম ৪ ডিসেম্বর (রোববার): ইংল্যান্ড - সেনেগাল, রাত ১টা, আল বাইত স্টেডিয়াম

ডিসেম্বর (সোমবার): জাপান - ক্রোয়েশিয়া, রাত ৯টা, আল জানোব স্টেডিয়াম ৫ ডিসেম্বর (সোমবার): ব্রাজিল - দ. কোরিয়া, রাত ১টা, স্টেডিয়াম ৯৭৪

ডিসেম্বর (মঙ্গলবার): মরক্কো - স্পেন, রাত ৯টা, এডুকেশন সিটি স্টেডিয়াম ৬ ডিসেম্বর (মঙ্গলবার): পর্তুগাল - সুইজারল্যান্ড, রাত ১টা, লুসাইল স্টেডিয়াম

এ জাতীয় আরো খবর

জামাই-শ্বশুর শাহিদ ও শাহিন আফ্রিদি

জামাই-শ্বশুর শাহিদ ও শাহিন আফ্রিদি

বিপিএলের সুপার ফোরে মাশরাফির দল সিলেট স্ট্রাইকার

বিপিএলের সুপার ফোরে মাশরাফির দল সিলেট স্ট্রাইকার

বিপিএল দেখতে সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে দর্শকের উপচে পড়া ভিড়

বিপিএল দেখতে সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে দর্শকের উপচে পড়া ভিড়

মেয়ে হিসেবে স্বীকৃতি না পেলেও, পেলের সম্পত্তি পেল রেজিনা

মেয়ে হিসেবে স্বীকৃতি না পেলেও, পেলের সম্পত্তি পেল রেজিনা

 দুর্দান্ত পারফরমেন্স: ্ যুক্তরাষ্ট্রকে হারিয়ে তিনে তিন, সুপার সিক্সে মেয়েরা

দুর্দান্ত পারফরমেন্স: ্ যুক্তরাষ্ট্রকে হারিয়ে তিনে তিন, সুপার সিক্সে মেয়েরা

 অনেক শর্ত: ঢাকায় আসতে চায় আর্জেন্টিনা

অনেক শর্ত: ঢাকায় আসতে চায় আর্জেন্টিনা