রবিবার, ৫ মে ২০২৪ইংরেজী, ২২ বৈশাখ ১৪৩১ বাংলা ENG

শিরোনাম : উইমেন্স মেডিকেল কলেজের অধ্যক্ষ হলেন ডা শাহানা ফেরদৌস বিয়ানীবাজারে ট্রাকচাপায় মোটরসাইকেল আরোহী নিহত এসএসসির ফল প্রকাশ ১২ মে গ্যাস সংকটে বন্ধ শাহজালাল সার কারখানা, চালু নিয়ে অনিশ্চয়তা প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরীর সাথে বিসিএ'র মতবিনিময় সুরমা টাওয়ারের ১৩ তলা থেকে পড়ে সিসিক কর্মচারীর মৃত্যু সদর উপজেলার চেয়ারম্যান প্রার্থী ডা. খলিলুর রহমানের গণসংযোগ সিলেটে আজ থেকে শুরু হচ্ছে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা সপ্তাহ ইসি আনিছুর রহমান: নির্বাচনে কোনো পক্ষপাতমূলক আচরণ সহ্য করা হবে না ব্রিটিশ-বাংলাদেশিদের বৈধ পথে রেমিটেন্স পাঠানোর আহবান জানালেন প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী

রাষ্ট্র পরিচালনায় দুর্নীতি ও স্বার্থের ঊর্দ্ধে ওঠে রাজনীতিকদের সিদ্ধান্ত নিতে হবে: বদিউল আলম

স্টাফ রিপোর্ট::

২০২২-১১-২৮ ১৪:০৩:৫৮ /

সুশাসনের জন্য নাগরিকের (সুজন) সাধারণ সম্পাদক বদিউল আলম মজুমদার বলেছেন, দেশের চলমান অর্থনৈতিক সংকট সমাধানে কিছু কার্যকর রাজনৈতিক সংস্কার প্রয়োজন। রাষ্ট্রপরিচালনায় দুর্নীতি ও স্বার্থের ঊর্দ্ধে ওঠে রাজনীতিকদের সিদ্ধান্ত নিতে হবে।

তা না হলে দেশে অর্থনৈতিক সংকট থেকেই যাবে। দলীয় সরকারের অধীনে সুষ্ঠু, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য নির্বাচন সম্ভব নয় বলে মন্তব্য করে বদিউল আলম মজুমদার বলেন, ‘দেশের চলমান অর্থনৈতিক সংকট সমাধানে কিছু কার্যকর রাজনৈতিক সংস্কার দরকার।

আর এই সংস্কারের প্রথম ও আবশ্যকীয় পদক্ষেপ হবে অবাধ, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য নির্বাচন করা। বদিউল আলম বলেন, ‘এটা প্রমাণিত, দেশে দলীয় সরকারের অধীন সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন সম্ভব নয়। দেশে এ পর্যন্ত ১১টি জাতীয় সংসদ নির্বাচন হয়েছে। এর মধ্যে চারটি হয়েছে তত্ত্বাবধায়ক সরকারের অধীন। এই চারটি নির্বাচন গ্রহণযোগ্য।

বাকিগুলো নিয়ে দেশ-বিদেশে অনেক প্রশ্ন আছে।’সুজন সম্পাদক বলেন, ‘আইএমএফের ঋণ ফুটো কলসিতে পানি ঢালার মতো হতে পারে। গণতন্ত্রের ঘাটতি পূরণ, জনগণের ভোটাধিকার ফেরত, দুর্নীতি ও দুর্বৃত্তায়নের লাগাম টানা না হলে অর্থনৈতিক সংকট থেকেই যাবে।’

তিনি আরও বলেন, ‘কার্যকর গণতন্ত্রের জন্য প্রয়োজন নির্বাচিত প্রতিনিধিদের ব্যক্তি ও কোটারি স্বার্থের ঊর্ধ্বে উঠে রাষ্ট্র পরিচালনা করা। বহুদলীয় গণতান্ত্রিক মূল্যবোধের চর্চা এবং রাজনৈতিক প্রতিপক্ষের সঙ্গে আলোচনার ভিত্তিতে সিদ্ধান্ত গ্রহণ ও বাস্তবায়নের একটি রাজনৈতিক সংস্কৃতি গড়ে তোলা দরকার।

সোমবার সন্ধ্যায় সিলেট নগরীর ধোপাদিঘীরপারের একটি অভিজাত হোটেলে নাগরিক সংলাপে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। সুজন সম্পাদক আরও বলেন, আইএমএফের ঋণ ফুটো কলসিতে পানি ঢালার মতো হতে পারে। কারণ আর্থিক খাতে লুটপাট হচ্ছে প্রতিনিয়ত। তবে সরকার কার্যকর ব্যবস্থা নিচ্ছে না। আর্থিক খাতে শৃঙ্খলা ফিরিয়ে আনতে প্রয়োজন আইনি সংস্কার।

সিলেট জেলা সুজন সভাপতি ফারুক মাহমুদের সভাপতিত্বে সংলাপে বক্তব্য দেন সিলেট জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি এমাদ উল্লাহ, ডা. শামীমুর রশীদ, বাপা সিলেটের সাধারণ সম্পাদক আব্দুল করিম কিম, আ্যডভোকেট শিরিন আখতার, বেলার সমন্বয়ক শাহ শাহেদা প্রমুখ

এ জাতীয় আরো খবর

সুরমা টাওয়ারের ১৩ তলা থেকে পড়ে সিসিক কর্মচারীর মৃত্যু

সুরমা টাওয়ারের ১৩ তলা থেকে পড়ে সিসিক কর্মচারীর মৃত্যু

সিলেট-কোম্পানীগঞ্জ সড়কে ট্রাক ও সিএনজি মুখোমুখি সংঘর্ষে নিহত ২

সিলেট-কোম্পানীগঞ্জ সড়কে ট্রাক ও সিএনজি মুখোমুখি সংঘর্ষে নিহত ২

 ইসি আনিছুর রহমান: নির্বাচনে  কোনো পক্ষপাতমূলক আচরণ সহ্য করা হবে না

ইসি আনিছুর রহমান: নির্বাচনে কোনো পক্ষপাতমূলক আচরণ সহ্য করা হবে না

আব্দুস সামাদ আজাদের ১৯তম মৃত্যুবার্ষিকী আজ

আব্দুস সামাদ আজাদের ১৯তম মৃত্যুবার্ষিকী আজ

উত্তরপূর্ব পত্রিকার কম্পিউটার ইনচার্জ অমিত দাস শিবুর রহস্যজনক মৃত্যু

উত্তরপূর্ব পত্রিকার কম্পিউটার ইনচার্জ অমিত দাস শিবুর রহস্যজনক মৃত্যু

কোম্পানীগঞ্জে বাস সিএনজি সংঘর্ষে  নিহত ২

কোম্পানীগঞ্জে বাস সিএনজি সংঘর্ষে নিহত ২