সোমবার, ৬ মে ২০২৪ইংরেজী, ২৩ বৈশাখ ১৪৩১ বাংলা ENG

শিরোনাম : উইমেন্স মেডিকেল কলেজের অধ্যক্ষ হলেন ডা শাহানা ফেরদৌস বিয়ানীবাজারে ট্রাকচাপায় মোটরসাইকেল আরোহী নিহত এসএসসির ফল প্রকাশ ১২ মে গ্যাস সংকটে বন্ধ শাহজালাল সার কারখানা, চালু নিয়ে অনিশ্চয়তা প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরীর সাথে বিসিএ'র মতবিনিময় সুরমা টাওয়ারের ১৩ তলা থেকে পড়ে সিসিক কর্মচারীর মৃত্যু সদর উপজেলার চেয়ারম্যান প্রার্থী ডা. খলিলুর রহমানের গণসংযোগ সিলেটে আজ থেকে শুরু হচ্ছে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা সপ্তাহ ইসি আনিছুর রহমান: নির্বাচনে কোনো পক্ষপাতমূলক আচরণ সহ্য করা হবে না ব্রিটিশ-বাংলাদেশিদের বৈধ পথে রেমিটেন্স পাঠানোর আহবান জানালেন প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী

বোমা বানানোর প্রশিক্ষণও দিতেন ডা. রাফাত, হিযরতের সংখ্যা বেশী সিলেটের

সিলেট সান ডেস্ক::

২০২২-১১-১১ ০৪:০৯:১৮ /

নিষিদ্ধ জঙ্গি সংগঠন জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়ার তথাকথিত হিজরতে সবচেয়ে বেশি গেছে সিলেট থেকে। তথাকথিত এ হিজরতের মাস্টারমাইন্ড সংগঠনের সিলেট অঞ্চলের প্রধান সমন্বয়ক ডা. রাফাত চৌধুরী।

রাফাতসহ অন্য সংগঠকরা সিলেট অঞ্চলের ধর্মভীরু তরুণদের ধর্মীয় শিক্ষার প্রশিক্ষণ ক্যাম্প খুলে জঙ্গিবাদের প্রশিক্ষণ দিয়ে আসছিল। এ ছাড়া জিহাদে উদ্বুদ্ধ বেশ কিছু তরুণকে বোমা বানানোর প্রশিক্ষণও দিয়েছে এই তরুণ।

বৃহস্পতিবার বিকেলে ডিএমপির মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলনে এসব তথ্য দেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিটের প্রধান মো. আসাদুজ্জামান। তিনি জানান, গত বুধবার সিলেট থেকে ডা. রাফাত ও তার সহযোগী আরিফকে গ্রেপ্তার করা হয়। রাফাত সম্প্রতি এমবিবিএস পাস করেছে।

একটি প্রতিষ্ঠানে সে ইন্টার্ন হিসেবে কাজ করছিল। সিলেট থেকে নতুন করে জঙ্গিবাদে জড়িয়ে পড়াদের নেপথ্যে ছিল রাফাত। আসাদুজ্জামান বলেন, তাহিয়াদ নামে অপর এক ব্যক্তি রাফাতের মতো বড় সংগঠক।

তাহিয়াদের মাধ্যমে অনেকেই প্রশিক্ষণ নিয়েছে। রাফাতসহ অন্য সংগঠকরা সিলেট অঞ্চলের ধর্মভীরু তরুণদের বোমা বানানোর কৌশল শিখিয়েছে এবং তারা বোমা বানিয়ে সক্ষমতাও যাচাই করেছে। পুলিশ বোমা বানানোর কারিগরদের শনাক্ত করেছে এবং তাদের ধরতে অভিযান অব্যাহত রয়েছে।

এ সংগঠনের কোনো টার্গেট ছিল কিনা- জানতে চাইলে তিনি বলেন, গ্রেপ্তাররা প্রস্তুতির পর্যায়ে ছিল। মূলত নিজেদের সংগঠিত করা এবং প্রশিক্ষণের কাজ চলছিল। এখনও তারা বাস্তবায়নের পর্যায়ে আসেনি। প্রস্তুতির পর্যায়েই তাদের গ্রেপ্তার করা সম্ভব হয়েছে।

রাফাতের সঙ্গে জামায়াতে ইসলামী বা ইসলামী ছাত্রশিবিরের কোনো সংশ্নিষ্টতা আছে কিনা- জানতে চাইলে তিনি বলেন, তাকে জিজ্ঞাসাবাদ করা হবে। তবে আমরা জানতে পেরেছি সে একসময় শিবিরের কর্মী ছিল। বিভিন্ন সংগঠনের সঙ্গে তার গোপন যোগাযোগের বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে।

এদিকে গ্রেপ্তারের পর রাজধানীর যাত্রাবাড়ী থানার দায়ের মামলায় রাফাত ও আরিফকে জিজ্ঞাসাবাদের জন্য তিন দিনের রিমান্ডে পাঠিয়েছেন আদালত। ঢাকা মহানগর হাকিম মোহাম্মদ জসীম গতকাল এ আদেশ দেন। মামলার সুষ্ঠু-তদন্তের স্বার্থে তাদের ১০ দিনের রিমান্ড আবেদন করেছিলেন তদন্ত কর্মকর্তা পুলিশ পরিদর্শক আবুল বাসার।

এ জাতীয় আরো খবর

তাপমাত্রা বাড়লেই বেড়ে যায় লোডশেডিং

তাপমাত্রা বাড়লেই বেড়ে যায় লোডশেডিং

জিম্মি বাংলাদেশি জাহাজে সশস্ত্র আরও জলদস্যু, পরিস্থিতি উদ্বেগজনক

জিম্মি বাংলাদেশি জাহাজে সশস্ত্র আরও জলদস্যু, পরিস্থিতি উদ্বেগজনক

জলদস্যুদের কবলে জিম্মি নাবিকদের উদ্ধারে বৈঠক ডেকেছে পররাষ্ট্র মন্ত্রণালয়

জলদস্যুদের কবলে জিম্মি নাবিকদের উদ্ধারে বৈঠক ডেকেছে পররাষ্ট্র মন্ত্রণালয়

আজ পবিত্র শবেবরাত

আজ পবিত্র শবেবরাত

২১ গুণীজনের হাতে ‘একুশে পদক-২০২৪’ তুলে দিলেন প্রধানমন্ত্রী

২১ গুণীজনের হাতে ‘একুশে পদক-২০২৪’ তুলে দিলেন প্রধানমন্ত্রী

চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার পরামর্শ প্রধানমন্ত্রীর

চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার পরামর্শ প্রধানমন্ত্রীর