শুক্রবার, ৩ মে ২০২৪ইংরেজী, ২০ বৈশাখ ১৪৩১ বাংলা ENG

শিরোনাম : প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরীর সাথে বিসিএ'র মতবিনিময় সুরমা টাওয়ারের ১৩ তলা থেকে পড়ে সিসিক কর্মচারীর মৃত্যু সদর উপজেলার চেয়ারম্যান প্রার্থী ডা. খলিলুর রহমানের গণসংযোগ সিলেটে আজ থেকে শুরু হচ্ছে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা সপ্তাহ ইসি আনিছুর রহমান: নির্বাচনে কোনো পক্ষপাতমূলক আচরণ সহ্য করা হবে না ব্রিটিশ-বাংলাদেশিদের বৈধ পথে রেমিটেন্স পাঠানোর আহবান জানালেন প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী আব্দুস সামাদ আজাদের ১৯তম মৃত্যুবার্ষিকী আজ এপিবিএন সিলেট এর কেন্দ্রীয় জামে মসজিদের উদ্বোধন বাংলাদেশী কর্মীদের ভিসা সহজ করতে যুক্তরাজ্য সরকারের প্রতি আহ্বান প্রবাসী প্রতিমন্ত্রীর উত্তরপূর্ব পত্রিকার কম্পিউটার ইনচার্জ অমিত দাস শিবুর রহস্যজনক মৃত্যু

গোলাপগঞ্জের টিলা ভূমি কফি, কাজুবাদাম ও আনারস চাষের আওতায় আসবে: পরিকল্পনা মহাপরিচালক

হারিছ আলী ::

২০২২-১০-২৮ ১৪:২৬:৪৬ /

আগামী ৫-৬ বছরের মধ্যে গোলাপগঞ্জের সকল পাহাড়, টিলা ও জমি আনারস, মাল্টা, কাজুবাদাম, কফি চাষের আওতায় আসবে। কারণ কাজুবাদাম, কফি ও আনারস দারুণ সম্ভাবনাময় ফসল। এটা শুধু সিলেটে নয়, সারা দেশেই এ চাহিদা ব্যাপক। এটা লাভজনক ফসল।

এসব বাগান করতে সরকার সাধ্যমত সহযোগীতা করছে। এজন্য সরকারের পাশাপাশি সকলকে এগিয়ে আসতে হবে।

এমন আশাবাদ ব্যক্ত করে স্থানীয় কৃষকদের উজ্জীবিত করছেন পরিকল্পনা মমন্ত্রণালয় মহাপরিচালক (বাস্তবায়ন পরিবিক্ষণ ও মূল্যায়ন) মো. সাইফুল ইসলাম। শুক্রবার উপজেলার আমুড়ার কদম রসুলে আয়োজিত কৃষক সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এমন আশাবাদ ব্যক্ত করেন।

কৃষক সমাবেশে তিনি বলেন গোলাপগঞ্জ হচ্ছে গোলাপের সৌরভ। কৃষকরা আনারস, কাজিবাদাম, কফি চাষ করে একটি রোল মডেল স্থাপন করতে পারবে। টিলায় টিলায় বাগান করতে হবে। সেচের সুবিধা থাকায় এসব বাগান করা সহজ হবে। দেশের চাহিদা মিটিয়ে বিদেশেও কফি, আনারস কফি রপ্তানী করা যেতে পারে।

এজন্য সরকার কৃষকদের সব ধরণের সুবিধা দিচ্ছে। আমি আশাবাদী আগামী ৫-৬ বছরের মধ্যে গোলাপগঞ্জের সকল টিলা ও পাহাড় কফি আনারস ও কাজুবাদামে আওতায় আসবে।

একদিকে যেমন কৃষকরা লাভমান হবে অন্যদিকে লোকজনদের জন্য বিনোদনের নতুন মাত্রা যোগ হবে। সভায় সভাপতিত্ব করেন সিলেটের কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক খয়ের উদ্দিন মোল্লা। বিশেষ অতিথি ছিলেন কুজুবাদাম কফি গবেষনা উন্নয়ন ও সম্প্রসারণপ্রকল্পের প্রকল্প পরিচালক মোহাম্মদ শহিদুল ইসলাম।

বক্তব্য রাখেন উপজেলা কৃষি কর্মকর্তা মোহাম্মদ আনিছুজ্জামান, উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা গৌতম পাল ও সাংবাদিক হারিছ আলী। এর আগে উপজেলা লক্ষণাবব্দে বৃহত্ত আনারস বাগান আলভিনা গার্ডন পরিদর্শন করেন তিনি। বর্তমানে উপজেলার ৮শতাধিক পাহাড়ি টিলায় আনারস,

কাজুবাদাম ও কফি চাষের পরিকল্পনা করা হচ্ছে। ইতোমধ্যে উপজেলার ঢাকাদক্ষিণ, ভাদেশ্ব, আমুড়া, লক্ষণাবন্দ, লক্ষীপাশা, বাঘা ও সদর সহ ৪০ টি টিলায় আনারস, কাজুবাদাম, কফি, মাল্টা, কমলা ও লেবা বাগান গড়ে উঠছে।

এসব বাগানে প্রতিদিন বিভিন্ন এলাকা থেকে ছুটে আসছেন বিনোদন পিপাসুরা। ফলে বিনোদনের নতুন মাত্রা যোগ হয়েছে এসব এলাকা।

এ জাতীয় আরো খবর

সুরমা টাওয়ারের ১৩ তলা থেকে পড়ে সিসিক কর্মচারীর মৃত্যু

সুরমা টাওয়ারের ১৩ তলা থেকে পড়ে সিসিক কর্মচারীর মৃত্যু

সিলেট-কোম্পানীগঞ্জ সড়কে ট্রাক ও সিএনজি মুখোমুখি সংঘর্ষে নিহত ২

সিলেট-কোম্পানীগঞ্জ সড়কে ট্রাক ও সিএনজি মুখোমুখি সংঘর্ষে নিহত ২

 ইসি আনিছুর রহমান: নির্বাচনে  কোনো পক্ষপাতমূলক আচরণ সহ্য করা হবে না

ইসি আনিছুর রহমান: নির্বাচনে কোনো পক্ষপাতমূলক আচরণ সহ্য করা হবে না

আব্দুস সামাদ আজাদের ১৯তম মৃত্যুবার্ষিকী আজ

আব্দুস সামাদ আজাদের ১৯তম মৃত্যুবার্ষিকী আজ

উত্তরপূর্ব পত্রিকার কম্পিউটার ইনচার্জ অমিত দাস শিবুর রহস্যজনক মৃত্যু

উত্তরপূর্ব পত্রিকার কম্পিউটার ইনচার্জ অমিত দাস শিবুর রহস্যজনক মৃত্যু

কোম্পানীগঞ্জে বাস সিএনজি সংঘর্ষে  নিহত ২

কোম্পানীগঞ্জে বাস সিএনজি সংঘর্ষে নিহত ২