শনিবার, ৪ মে ২০২৪ইংরেজী, ২০ বৈশাখ ১৪৩১ বাংলা ENG

শিরোনাম : এসএসসির ফল প্রকাশ ১২ মে গ্যাস সংকটে বন্ধ শাহজালাল সার কারখানা, চালু নিয়ে অনিশ্চয়তা প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরীর সাথে বিসিএ'র মতবিনিময় সুরমা টাওয়ারের ১৩ তলা থেকে পড়ে সিসিক কর্মচারীর মৃত্যু সদর উপজেলার চেয়ারম্যান প্রার্থী ডা. খলিলুর রহমানের গণসংযোগ সিলেটে আজ থেকে শুরু হচ্ছে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা সপ্তাহ ইসি আনিছুর রহমান: নির্বাচনে কোনো পক্ষপাতমূলক আচরণ সহ্য করা হবে না ব্রিটিশ-বাংলাদেশিদের বৈধ পথে রেমিটেন্স পাঠানোর আহবান জানালেন প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী আব্দুস সামাদ আজাদের ১৯তম মৃত্যুবার্ষিকী আজ এপিবিএন সিলেট এর কেন্দ্রীয় জামে মসজিদের উদ্বোধন

সময় লাগবে বিদ্যুৎ পরিস্থিতি স্বাভাবিক হতে, ধৈর্য ধারনের আহবান কর্তৃপক্ষের

সিলেট সান ডেস্ক::

২০২২-১০-০৪ ০৭:৩১:১১ /

ফাইল ছবি।

গ্রিড বিপর্যয়ে সিলেটসহ দেশের একটি বড় অংশ বিদ্যুৎহীন হয়ে পড়েছে। মঙ্গলবার দুপুর ২ টা থেকে বিদ্যুহহীন হয়ে পড়ে ঢাকা, সিলেট, চট্টগ্রামসহ দেশের ৫ টি বিভাগ। ফলে বিপাকে পড়েছেন এসব এলাকার বাসিন্দারা।

তবে বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিহ হতে কতক্ষণ সময় লাগবে তা এখন পর্যন্ত কেউ নিশ্চিত করতে পারেননি। বিষয়টি নিয়ে মন্ত্রণালয় বা কোনো সংস্থা থেকেও আনুষ্ঠানিক বক্তব্য আসেনি।

মঙ্গলবার বেলা দুইটার দিকে যমুনার পূর্ব অংশের গ্রিড লাইন ফেল করার পর ঢাকা, চট্টগ্রাম, সিলেট ও ময়মনসিংহ বিভাগের প্রায় পুরোটাই বিদ্যুৎহীন হয়ে যায়। জেলায় জেলায় বা বিভাগীয় কর্মকর্তারা গ্রিড লাইন বিপর্যয়ের বিষয়টি নিয়ে কথা বললেও বিদ্যুৎ উন্নয়ন বোর্ড-পিডিবি বা বিদ্যুৎ বিতরণ সংস্থা পাওয়ার গ্রিড বা বিদ্যুৎ মন্ত্রণালয় থেকে আনুষ্ঠানিক কোনো বক্তব্য দেওয়া হয়নি।

সংস্থাটির যেসকল কর্মকর্তারা গণমাধ্যমের সঙ্গে কথা বলেছেন, তারা কেউ নাম প্রকাশ করতেও চাননি। তাই বিদ্যুৎহীনতা কখন কাটতে পারে, সে বিষয়েও কোনো বক্তব্য দিচ্ছেন না কেউ। তবে পোশাক শিল্প মালিকদের সংগঠন বিজিএমইএর একজন সহসভাপতি ও আরডিএম গ্রুপের চেয়ারম্যান রকিবুল আলম চৌধুরী জানান, বিদ্যুৎ বিভাগের পক্ষ থেকে তাদেরকে একটি বার্তা দেওয়া হয়েছে।

তিনি বলেন, ‘আমাদের জানানো হয়েছে বিদ্যুৎ স্বাভাবিক হতে ৮ থেকে ১০ ঘণ্টা লাগতে পারে।’ এই দীর্ঘসময় বিদ্যুৎ না থাকলে পোশাক কারখানায় বিশেষ করে টেক্সটাইল ও ওয়াশিং সেক্টরে সমস্যা হতে পারে বলে জানান তিনি। বিদ্যুৎ পরিস্থিতি স্বাভাবিক হতে সময় লাগতে পারে, এটি জানিয়েছেন পিডিবির সিলেট অফিসের প্রধান প্রকৌশলী আব্দুল কাদিরও।

তিনি বলেন, ‘জাতীয় সঞ্চালন লাইনে ত্রুটির কারণে দেশের পাঁচটি বিভাগই বিদ্যুৎহীন। সব বিদ্যুৎকেন্দ্রও বন্ধ। কখন পরিস্থিতি স্বাভাবিক হবে তা বলা যাচ্ছে না। তবে সময় লাগবে।’ পাওয়ার গ্রিডের সেই কর্মকর্তা জানান, এতে বেশ কয়েক ঘণ্টা সময় লাগবে। কারণ, গ্রিড বিপর্যয় হলে সব বিদ্যুৎকেন্দ্র স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যায়। তার প্রতিটি ম্যানুয়ালি চালু করতে হয়।

এটি আবার বেশ কষ্টসাধ্য এ কারণে যে, বন্ধ কেন্দ্র চালু করতেও বিদ্যুৎ লাগে। সে জন্য দেশে চালু আছে এমন কেন্দ্র থেকে বা চালু করতে বিদ্যুৎ লাগে না, এমন কেন্দ্রে আগে উৎপাদনে নিয়ে আসতে হয়। তারপর সেখান থেকে বিদ্যুৎ নিয়ে অন্য কেন্দ্র চালু করতে হয়। এভাবে প্রতিটি কেন্দ্রই আলাদা আলাদা চালু করার পর তার আওতাধীন এলাকায় বিদ্যুৎ সরবরাহ চালু করতে হয়।

এদিকে, সিলেট বিদ্যুৎ বিক্রয় ও বিতরণ বিভাগ -৩ এর ফেসবুক পেজ থেকে জানানো হয়েছে, আজ দুপুর ২ টা ২ মিনিটে আন্ডার ফ্রিকোয়েন্সীর কারণে ব্ল্যাক-আউট হয়েছে। এ কারণে ঢাকা, চট্টগ্রাম, ময়মনসিংহ ও সিলেট বিভাগে বিদ্যুৎ নেই।

বিদ্যুৎ এর এই পরিস্থিতি স্বাভাবিক করা যথেষ্ট সময় সাপেক্ষ। বিদ্যুতের পরিস্থিতি স্বাভাবিক করতে কাজ করে যাচ্ছে জাতীয় গ্রিড ও পাওয়ার প্লান্টের কর্মীরা। সবাইকে ধৈর্য্য ধরার অনুরোধ জানাচ্ছি। এর আগে বাংলাদেশে ২০১৪ সালের ১ নভেম্বর বেলা ১১টা ২৭ মিনিট ৪১ সেকেন্ডে সারাদেশ বিদ্যুৎহীন হয়ে পড়ে। টানা ১২ ঘণ্টা পুরো দেশে বিদ্যুৎ ছিল না। দেশজুড়ে এই ভয়াবহ বিদ্যুৎ বিপর্যয় ব্ল্যাক আউট নামে পরিচিত।

এ জাতীয় আরো খবর

তাপমাত্রা বাড়লেই বেড়ে যায় লোডশেডিং

তাপমাত্রা বাড়লেই বেড়ে যায় লোডশেডিং

জিম্মি বাংলাদেশি জাহাজে সশস্ত্র আরও জলদস্যু, পরিস্থিতি উদ্বেগজনক

জিম্মি বাংলাদেশি জাহাজে সশস্ত্র আরও জলদস্যু, পরিস্থিতি উদ্বেগজনক

জলদস্যুদের কবলে জিম্মি নাবিকদের উদ্ধারে বৈঠক ডেকেছে পররাষ্ট্র মন্ত্রণালয়

জলদস্যুদের কবলে জিম্মি নাবিকদের উদ্ধারে বৈঠক ডেকেছে পররাষ্ট্র মন্ত্রণালয়

আজ পবিত্র শবেবরাত

আজ পবিত্র শবেবরাত

২১ গুণীজনের হাতে ‘একুশে পদক-২০২৪’ তুলে দিলেন প্রধানমন্ত্রী

২১ গুণীজনের হাতে ‘একুশে পদক-২০২৪’ তুলে দিলেন প্রধানমন্ত্রী

চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার পরামর্শ প্রধানমন্ত্রীর

চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার পরামর্শ প্রধানমন্ত্রীর