শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ইংরেজী, ১৩ বৈশাখ ১৪৩১ বাংলা ENG

বন্যায় ক্ষতিগ্রস্থদের সহায়তায় এক হাজার কোটি টাকার বিশেষ বরাদ্দ দাবি

স্টাফ রিপোর্ট::

২০২২-০৬-৩০ ১১:০১:৫১ /

চলতি বন্যায় ক্ষতিগ্রস্তদের সহায়তায় সিলেট ও সুনামগঞ্জের জন্য এক হাজার কোটি টাকার বিশেষ বরাদ্দ দাবি করেছে পরিবেশ ও হাওর উন্নয়ন সংস্থা।বৃহস্পতিবার দুপুরে সিলেট নগরীর ইমজা মিলনায়তনে সিলেট-সুনামগঞ্জ সহ হাওরাঞ্চলে বন্যায় ক্ষতিগ্রস্তদের ক্ষয়ক্ষতির ভিত্তিতে চাহিদা নিরূপণ বিষয়ক সভায় তারা এ দাবি করেন।

এসময় তারা বন্যায় ক্ষতিগ্রস্তদের দুর্ভোগ লাঘবে শিক্ষার্থীদের স্কুলে ফেরানোর জন্য শিক্ষা উপকরণ এবং পোশাক প্রদান, ব্যবসায়ীরা ঘুরে দাঁড়াতে বিনা সুদে ঋণ প্রদান এবং আগে নেওয়া ঋণের কিস্তি স্থগিত করা,

কৃষকদের বিনামূল্যে সার বীজ ও কীটনাশক প্রদান, ২০১৭ সালের মতো এবারো বছরব্যাপী পরিবার প্রতি ৩০ কেজি চাল ও ৫০০ টাকা প্রদান, বিনামূল্যে গোখাদ্যের যোগান নিশ্চিত করা, বন্যা ও ঢেউয়ে ক্ষতিগ্রস্ত ৫০ হাজার ঘরবাড়ি সরকারি খরচে মেরামত করা,

এবং হাওর ও নদীর তীরবর্তী যে ৭০ হাজার বাড়ির ভিটার মাটি ক্ষয় হয়েছে সেসব বাড়ির মাটি ভরাটের জন্য সরকারি তহবিল হতে পরিবার প্রতি দশ হাজার টাকা প্রদানের দাবি জানান।দীর্ঘকালীন সমাধানের জন্য তারা সিলেট ও সুনামগঞ্জের সীমান্ত এলাকা থেকে শুরু করে ভৈরব পর্যন্ত ব্যাপক ভিত্তিতে কার্যকর নদী খনন,

সিলেট ও সুনামগঞ্জে শহর রক্ষা বাঁধ নির্মাণ করা, হাওরের গ্রামগুলোকে ভাঙনের কবল থেকে রক্ষা করার জন্য গ্রাম সুরক্ষা দেওয়াল নির্মাণ করা এবং কৃষকদের জন্য শস্যবীমা চালু করার দাবি করেন।পরিবেশ ও হাওর উন্নয়ন সংস্থার পক্ষে সংগঠনের সভাপতি কাসমির রেজা তার লিখিত মূল প্রবন্ধে এসব প্রস্তাবনা তুলে ধরেন।

এ সময় সম্মানিত আলোচক হিসেবে বক্তব্য দেন মদন মোহন কলেজের সাবেক অধ্যক্ষ ড. আবুল ফতেহ ফাত্তাহ এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. জহিরুল হক। অনলাইনে সংযুক্ত থেকে বক্তব্য দেন দুর্যোগ বিশেষজ্ঞ গওহর নঈম ওয়ারা।

পরিবেশ ও হাওর উন্নয়ন সংস্থার সভাপতি কাসমির রেজার সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক পিযুষ পুরকায়স্থ টিটুর সঞ্চালনায় সভায় আরও বক্তব্য দেন তাহিরপুরের দক্ষিণ বড়দল ইউনিয়ন চেয়ারম্যান আলহাজ্ব ইউনুস আলী, তাহিরপুর সমিতি-সিলেট এর সভাপতি তারা মিয়া ও অধ্যাপক জ্যোতিষ মজুমদার।

এসময় প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।গওহর নঈম ওয়ারা বলেন, ক্ষতিগ্রস্তদের তালিকা প্রণয়নের ক্ষেত্রে জাতীয় পরিচয়পত্র বাধ্যতামূলক করা ঠিক নয়। অনেক ক্ষতিগ্রস্ত মানুষের জাতীয় পরিচয়পত্র নেই। বন্যায় অনেকের পরিচয়পত্র ভেসে গেছে।

এসব বিষয় বিবেচনায় নিয়ে ক্ষতিগ্রস্তদের তালিকা প্রণয়ন করতে হবে।ড. আবুল ফতেহ ফাত্তাহ বলেন, প্রাকৃতিক দুর্যোগের কবল থেকে রক্ষা পেতে হলে আমাদের পরিবেশ সচেতন হতে হবে। তিনি দুর্গত মানুষের সহায়তায় এগিয়ে আসার জন্য সকলের প্রতি আহ্বান জানান।

অধ্যাপক ড. জহিরুল হক বলেন, জলবায়ু পরিবর্তন না ঠেকাতে পারলে এ ধরনের ভয়াবহ প্রাকৃতিক দুর্যোগের কবলে আমাদের আরও পড়তে হবে। এটি একটি আন্তর্জাতিক বিষয়। এটি আন্তর্জাতিক ভাবে আলোচিত হতে হবে। দেন-দরবার করে আমাদের অধিকার আমাদের আদায় করতে

এ জাতীয় আরো খবর

সিলেট প্রেসক্লাব সভাপতি ইকরামুল সম্পাদক সিরাজ

সিলেট প্রেসক্লাব সভাপতি ইকরামুল সম্পাদক সিরাজ

কণ্ঠশিল্পী পাগল হাসান আর নেই,  সড়ক দুর্ঘটনায় থেমে গেল একটি কন্ঠ

কণ্ঠশিল্পী পাগল হাসান আর নেই, সড়ক দুর্ঘটনায় থেমে গেল একটি কন্ঠ

মোঘলাবাজারে চেক প্রতারনা মামলায় লন্ডন প্রবাসী মনসুরুল কারাগারে

মোঘলাবাজারে চেক প্রতারনা মামলায় লন্ডন প্রবাসী মনসুরুল কারাগারে

মৌলভীবাজারে বিদ্যুৎস্পৃষ্টে এক পরিবারের ৫ জনের মৃত্যু

মৌলভীবাজারে বিদ্যুৎস্পৃষ্টে এক পরিবারের ৫ জনের মৃত্যু

 উপজেলা নির্বাচন ২০২৪: সিলেট বিভাগের ১১ টিতে নির্বাচন ৮ মে

উপজেলা নির্বাচন ২০২৪: সিলেট বিভাগের ১১ টিতে নির্বাচন ৮ মে

সিলেট জেলা ট্রাক পিকআপ  কাভার্ডভ্যান মালিক সমিতির  নবনির্বাচিত কমিটির অনুমোদন

সিলেট জেলা ট্রাক পিকআপ কাভার্ডভ্যান মালিক সমিতির নবনির্বাচিত কমিটির অনুমোদন