বৃহস্পতিবার, ২ মে ২০২৪ইংরেজী, ১৯ বৈশাখ ১৪৩১ বাংলা ENG

শিরোনাম : প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরীর সাথে বিসিএ'র মতবিনিময় সুরমা টাওয়ারের ১৩ তলা থেকে পড়ে সিসিক কর্মচারীর মৃত্যু সদর উপজেলার চেয়ারম্যান প্রার্থী ডা. খলিলুর রহমানের গণসংযোগ সিলেটে আজ থেকে শুরু হচ্ছে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা সপ্তাহ ইসি আনিছুর রহমান: নির্বাচনে কোনো পক্ষপাতমূলক আচরণ সহ্য করা হবে না ব্রিটিশ-বাংলাদেশিদের বৈধ পথে রেমিটেন্স পাঠানোর আহবান জানালেন প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী আব্দুস সামাদ আজাদের ১৯তম মৃত্যুবার্ষিকী আজ এপিবিএন সিলেট এর কেন্দ্রীয় জামে মসজিদের উদ্বোধন বাংলাদেশী কর্মীদের ভিসা সহজ করতে যুক্তরাজ্য সরকারের প্রতি আহ্বান প্রবাসী প্রতিমন্ত্রীর উত্তরপূর্ব পত্রিকার কম্পিউটার ইনচার্জ অমিত দাস শিবুর রহস্যজনক মৃত্যু

সিলেটে অভিযানেও বন্ধ হচ্ছেনা তেলের তেলেসমাতি কারবার

সুজিত দাস::

২০২২-০৫-১১ ০৮:০১:৩১ /

সিলেটে অভিযান চালিয়েও বন্ধ করা যাচ্ছে না তেলের তেলেসমাতি কারবার। দোকানে বা পাইকারি বাজারে তেল না থাকলেও বাসা বাড়িতে তেলের খনি মিলছে।

বুধবার সিলেট নগরীর কাজিটুলা এলাকার কামাল আহমদ নামে এক ব্যবসায়ীর বাড়ি থেকে ৪ হাজার ৬৯৯ লিটার সয়াবিন তেল জব্দ করে ভোক্তা অধিকার সংরক্ষন অধিদপ্তর।

বুধবার দুপুরে কাজীটুলার উচা সড়ক এলাকার ওই বাসার একটি কক্ষের তালা ভেঙে বিপুল পরিমান এই তেল জব্দ করা হয়।

কামাল আহমদ কাজীটুলা এলাকার কামাল ব্রাদাস নামক একটি প্রতিষ্ঠানের সত্ত্বাধিকারী। তেল জব্দের সত্যতা নিশ্চিত করে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, সিলেট কার্যালয়ের সহকারী পরিচালক শ্যামল পুরকায়স্থ বলেন, ওই ব্যবসায়ীর গুদামে অভিযান চালিয়ে আমরা সামান্য কিছু তেল পাই।

 

এরপর বাসায় অভিযান চালিয়ে সেখানকার একটি কক্ষে বিপুল পরিমাণ সয়াবিন তেল মজুদ অবস্থায় দেখতে পাই।

তিনি বলেন, গোপন মাধ্যমে খবর পেয়ে আমরা এই অভিযান চালাই। জব্দকৃত তেল পূর্বের নামে বিক্রি করা হবে বলে জানান তিনি। শ্যামল পুরকায়স্থ বলেন, আমরা খবর পেয়েছি- কিছু অসাধু ব্যবসায়ী আগের দামে কেনা সয়াবিন তেল নতুন বাড়তি দামে বিক্রি করে ক্রেতাদের সঙ্গে প্রতারণা করছেন।

এমন খবরে আমরা নগরজুড়ে অভিযান চালাচ্ছি। ঈদের পর থেকেই বেড়েছে সয়াবিন তেলের দাম। এ সুযোগকে কাজে লাগিয়ে সিলেটে সঙ্কট দেখা দিয়েছে তেলের। ব্যবসায়ীরা তেল মজুদ করে রাখার অভিযোগ রয়েছে।

অনেকে বিক্রি করছেন বেশি দামে। এরআগে মঙ্গলবার দিনভর নগরের কালিঘাট এলাকায় অভিযান চালায় জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

 

অভিযানে কালিঘাটে মাহের ব্রাদার্স নামক দোকানের গুদামে মজুদ করে রাখা ৫ টন সয়াবিন তেল উদ্ধার করা হয়। এরপর অধিপ্তরের কর্মকর্তারা দাঁড়িয়ে থেকেই বিভিন্ন দোকানি ও সাধারণ মানুষের কাছে এগুলো আগের দামে বিক্রি করেন।

 

উল্লেখ্য, বোতলজাত সয়াবিন তেলের দাম লিটারে আরও ৩৮ টাকা এবং খোলা সয়াবিন তেলের দাম লিটারে ৪৪ টাকা বাড়ানো হয় গত ৫ মে।

 

দাম বৃদ্ধিতে এক লিটার বোতলজাত সয়াবিন তেলের দাম ১৬০ টাকা থেকে বেড়ে ১৯৮ টাকা এবং খোলা সয়াবিন তেলের দাম ১৩৬ টাকা থেকে বেড়ে ১৮০ টাকা হয়েছে। আর সয়াবিন তেলের পাঁচ লিটারের বোতলের দাম বেড়ে দাঁড়িয়েছে ৯৮৫ টাকা।

 

আগে এর দাম ছিল প্রায় ৭৬০ টাকা। সিলেটের পাইকারি বাজার কালীঘাট ও মহাজনপট্টিতে সয়াবিন তেলের সংকট চলছে।

 

অনেক দোকানে সয়াবিন তেল থাকলেও প্রকাশ্যে রাখা হচ্ছে না। তবে ক্রেতারা জিজ্ঞাসা করার পর দরদাম হলে বিক্রি করা হচ্ছে।

 

আবার কোনো কোনো দোকানে সয়াবিন তেলের সঙ্গে অন্য পণ্য কিনতে বলা হচ্ছে। ব্যবসায়ীরা বলেন, গত বৃহস্পতিবার সয়াবিন তেলের দাম ৩৮ টাকা বাড়িয়ে ১৯৮ টাকা নির্ধারণ করা হয়েছে।

 

এখন থেকে বোতলজাত প্রতি লিটার সয়াবিন তেল খুচরা পর্যায়ে বিক্রি হবে ১৯৮ টাকায়। আর ৫ লিটারের বোতলের দাম হবে ৯৮৫ টাকা। এ ছাড়া খোলা সয়াবিন তেল প্রতি লিটার ১৮০ টাকা এবং খোলা পাম তেল প্রতি লিটার ১৭২ টাকায় বিক্রি হবে।

 

সরেজমিন দেখা গেছে, সিলেটের সব কটি পাইকারি ও খুচরা দোকানে তেলের গায়ে পুরোনো মূল্য লেখা থাকলেও সেগুলো বিক্রি হচ্ছে নতুন দামে।

এ জাতীয় আরো খবর

সুরমা টাওয়ারের ১৩ তলা থেকে পড়ে সিসিক কর্মচারীর মৃত্যু

সুরমা টাওয়ারের ১৩ তলা থেকে পড়ে সিসিক কর্মচারীর মৃত্যু

সিলেট-কোম্পানীগঞ্জ সড়কে ট্রাক ও সিএনজি মুখোমুখি সংঘর্ষে নিহত ২

সিলেট-কোম্পানীগঞ্জ সড়কে ট্রাক ও সিএনজি মুখোমুখি সংঘর্ষে নিহত ২

 ইসি আনিছুর রহমান: নির্বাচনে  কোনো পক্ষপাতমূলক আচরণ সহ্য করা হবে না

ইসি আনিছুর রহমান: নির্বাচনে কোনো পক্ষপাতমূলক আচরণ সহ্য করা হবে না

আব্দুস সামাদ আজাদের ১৯তম মৃত্যুবার্ষিকী আজ

আব্দুস সামাদ আজাদের ১৯তম মৃত্যুবার্ষিকী আজ

উত্তরপূর্ব পত্রিকার কম্পিউটার ইনচার্জ অমিত দাস শিবুর রহস্যজনক মৃত্যু

উত্তরপূর্ব পত্রিকার কম্পিউটার ইনচার্জ অমিত দাস শিবুর রহস্যজনক মৃত্যু

কোম্পানীগঞ্জে বাস সিএনজি সংঘর্ষে  নিহত ২

কোম্পানীগঞ্জে বাস সিএনজি সংঘর্ষে নিহত ২