সোমবার, ৬ মে ২০২৪ইংরেজী, ২৩ বৈশাখ ১৪৩১ বাংলা ENG

শিরোনাম : উইমেন্স মেডিকেল কলেজের অধ্যক্ষ হলেন ডা শাহানা ফেরদৌস বিয়ানীবাজারে ট্রাকচাপায় মোটরসাইকেল আরোহী নিহত এসএসসির ফল প্রকাশ ১২ মে গ্যাস সংকটে বন্ধ শাহজালাল সার কারখানা, চালু নিয়ে অনিশ্চয়তা প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরীর সাথে বিসিএ'র মতবিনিময় সুরমা টাওয়ারের ১৩ তলা থেকে পড়ে সিসিক কর্মচারীর মৃত্যু সদর উপজেলার চেয়ারম্যান প্রার্থী ডা. খলিলুর রহমানের গণসংযোগ সিলেটে আজ থেকে শুরু হচ্ছে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা সপ্তাহ ইসি আনিছুর রহমান: নির্বাচনে কোনো পক্ষপাতমূলক আচরণ সহ্য করা হবে না ব্রিটিশ-বাংলাদেশিদের বৈধ পথে রেমিটেন্স পাঠানোর আহবান জানালেন প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী

সিলেটের ৩ জেলা আদালতে ২৮ মার্চের মধ্যে ব্রেস্ট ফিডিং কর্নার স্থাপনের নির্দেশ

সিলেট সান ডেস্ক ::

২০২২-০৩-২৩ ২২:০৪:১২ /

মামলা ফাইলিং করা থেকে শুনানি ও লিখিত আদেশ হাতে পাওয়ার মধ্য দিয়ে দিনভর চলে আদালতপাড়ায় কর্মব্যস্ততা। প্রতিদিন দূর-দূরান্ত থেকে বিচারপ্রার্থীরা তাদের মামলার শুনানি করতে ছুটে আসেন আদালতে।

যার প্রায় অর্ধেকই নারী। তাদের মধ্যে অনেকেই আসেন কোলে শিশু নিয়ে। কার্যত কোনো ব্রেস্ট ফিডিং কর্ণার না থাকায় শিশুকে দুধ পান করাতে বেশ বিপাকে পড়তে হচ্ছে বলে জানান তারা।

সিলেট বিভাগের চার জেলা মধ্যে শুধু সিলেট জেলা আদালতে মাতৃদুগ্ধ পান কেন্দ্র বা ব্রেস্ট ফিডিং কর্ণার থাকলেও মৌলভীবাজার, হবিগঞ্জ ও সুনামগঞ্জ জেলা আদালতে এখনও স্থাপন হয়নি। এ অবস্থায় আগামী ২৮ মার্চের মধ্যে সুবিধাজনক স্থানে ব্রেস্ট ফিডিং কর্নার স্থাপন করে ছবিসহ এ সংক্রান্ত তথ্য মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগকে জানানোর নির্দেশ প্রদান করা হয়েছে।

জানা যায়, আইন মন্ত্রণালয়ের (আইন বিচার বিভাগের) বার্ষিক কর্মসম্পাদক চুক্তির আওতায় সিলেটসহ সারাদেশের ৩৮ জেলায় অধস্তন আদালতে ইতোমধ্যে ব্রেস্ট ফিডিং কর্ণার (মাতৃদুগ্ধপান কেন্দ্র) স্থাপন করা হয়েছে।

তবে সিলেট বিভাগের ৩টিসহ দেশের ২৬ জেলায় এখনো এটি বাস্তবায়ন করা সম্ভব হয়নি। এবার অবশিষ্ট এসব জেলার জেলা ও দায়রা জজ আদালতের সুবিধাজনক স্থানে বিচারপ্রার্থীদের শিশুদের জন্য ব্রেস্ট ফিডিং কর্ণার স্থাপনের নির্দেশনা জারি করা হয়েছে। সম্প্রতি আইন মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব মো. একরামুল হক শামীম সই করা এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

ব্রেস্ট ফিডিং কর্ণার স্থাপন না হওয়া সিলেট বিভাগের মৌলভীবাজার, হবিগঞ্জ ও সুনামগঞ্জসহ বাকি ২৩টি জেলা হচ্ছে- ঢাকা, গাজীপুর, নারায়ণগঞ্জ, নরসিংদী, শরীয়তপুর, কিশোরগঞ্জ, ফরিদপুর, ব্রাহ্মণবাড়িয়া, কক্সবাজার, বান্দরবান, খাগড়াছড়ি, বাগেরহাট, কুষ্টিয়া, চুয়াডাঙ্গা, রাজশাহী, পাবনা, জয়পুরহাট, চাঁপাইনবাবগঞ্জ,

ঝালকাঠি, পটুয়াখালী, রংপুর, লালমনিরহাট ও ঠাকুরগাঁও। আগামী ২৮ মার্চের মধ্যে এসব জেলাসমূহের জেলা ও দায়রা জজকে আদালতের সুবিধাজনক স্থানে বিচারপ্রার্থীদের জন্য ব্রেস্ট ফিডিং কর্ণার স্থাপনের নির্দেশ দেওয়া হয়েছে। আর এগুলো স্থাপনের পর ছবিসহ এ সংক্রান্ত তথ্য মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগকে জানাতে বলা হয়েছে।

এর আগে গত বছরের ৯ ডিসেম্বর দেশের ৬৪ জেলার জেলা ও দায়রা জজ আদালতের সুবিধাজনক স্থানে ৩০ ডিসেম্বরের মধ্যে ব্রেস্ট ফিডিং কর্নার স্থাপন করতে বলা হয়। একই সঙ্গে যেসব জেলায় ব্রেস্ট ফিডিং কর্নার স্থাপন করা হয়েছে, সেসব জেলা থেকে ৩০ ডিসেম্বরের মধ্যে ছবিসহ বাস্তবায়ন সংক্রান্ত তথ্য পাঠানোর জন্য অনুরোধ করা হয় বিজ্ঞপ্তিতে।

কিন্তু সেই বিজ্ঞপ্তি অনুযায়ী সব জেলায় এ নির্দেশনা বাস্তবায়ন না হওয়ায় সম্প্রতি পুনরায় বিজ্ঞপ্তি জারি করেছে মন্ত্রণালয়। এতে অবশিষ্ট ২৬টি জেলায় জেলা ও দায়রা আদালতের সুবিধাজনক স্থানে বিচারপ্রার্থীদের জন্য ব্রেস্ট ফিডিং কর্নার স্থাপনের নির্দেশনা জারি করা হয়। সিলেটসানডটকম -এবিসি

এ জাতীয় আরো খবর

তাপমাত্রা বাড়লেই বেড়ে যায় লোডশেডিং

তাপমাত্রা বাড়লেই বেড়ে যায় লোডশেডিং

জিম্মি বাংলাদেশি জাহাজে সশস্ত্র আরও জলদস্যু, পরিস্থিতি উদ্বেগজনক

জিম্মি বাংলাদেশি জাহাজে সশস্ত্র আরও জলদস্যু, পরিস্থিতি উদ্বেগজনক

জলদস্যুদের কবলে জিম্মি নাবিকদের উদ্ধারে বৈঠক ডেকেছে পররাষ্ট্র মন্ত্রণালয়

জলদস্যুদের কবলে জিম্মি নাবিকদের উদ্ধারে বৈঠক ডেকেছে পররাষ্ট্র মন্ত্রণালয়

আজ পবিত্র শবেবরাত

আজ পবিত্র শবেবরাত

২১ গুণীজনের হাতে ‘একুশে পদক-২০২৪’ তুলে দিলেন প্রধানমন্ত্রী

২১ গুণীজনের হাতে ‘একুশে পদক-২০২৪’ তুলে দিলেন প্রধানমন্ত্রী

চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার পরামর্শ প্রধানমন্ত্রীর

চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার পরামর্শ প্রধানমন্ত্রীর