বৃহস্পতিবার, ২ মে ২০২৪ইংরেজী, ১৯ বৈশাখ ১৪৩১ বাংলা ENG

শিরোনাম : প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরীর সাথে বিসিএ'র মতবিনিময় সুরমা টাওয়ারের ১৩ তলা থেকে পড়ে সিসিক কর্মচারীর মৃত্যু সদর উপজেলার চেয়ারম্যান প্রার্থী ডা. খলিলুর রহমানের গণসংযোগ সিলেটে আজ থেকে শুরু হচ্ছে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা সপ্তাহ ইসি আনিছুর রহমান: নির্বাচনে কোনো পক্ষপাতমূলক আচরণ সহ্য করা হবে না ব্রিটিশ-বাংলাদেশিদের বৈধ পথে রেমিটেন্স পাঠানোর আহবান জানালেন প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী আব্দুস সামাদ আজাদের ১৯তম মৃত্যুবার্ষিকী আজ এপিবিএন সিলেট এর কেন্দ্রীয় জামে মসজিদের উদ্বোধন বাংলাদেশী কর্মীদের ভিসা সহজ করতে যুক্তরাজ্য সরকারের প্রতি আহ্বান প্রবাসী প্রতিমন্ত্রীর উত্তরপূর্ব পত্রিকার কম্পিউটার ইনচার্জ অমিত দাস শিবুর রহস্যজনক মৃত্যু

বিএনপির জেলা সম্মেলন: আচমকাই প্রার্থী আরিফ, পাল্টে গেছে হিসাব নিকাশ

হারিছ আলী::

২০২২-০৩-১৯ ২৩:৪১:৫৪ /

প্রায় ছয় বছর পর হতে যাচ্ছে সিলেট জেলা বিএনপির ‘দ্বিবার্ষিক সম্মেলন’। সোমবার সকালে শুরু হবে এই সম্মেলন। এরপর হবে কাউন্সিল। দীর্ঘদিন পর সম্মেলনের আয়োজনে নেতাকর্মীদের মধ্যে দেখা দিয়েছে ব্যাপক উৎসাহ।

আর কাউন্সিল ঘিরে তৎপরতা চালাচ্ছেন পদপ্রত্যাশীরা। সোমবারের কাউন্সিলে তিনটি পদে নির্বাচন হবে। তবে বেশি আগ্রহ তৈরি হয়েছে সভাপতি পদকে ঘিরে।

বিশেষ করে আচমকাই সভাপতি পদে প্রতিদ্বন্দ্বিতায় আসেন সিলেট সিটি মেয়র আরিফুল হক চৌধুরী। তিনি সভাপতি পদে প্রার্থী হওয়ায় অনেকটা পাল্টে গেছে সিলেট জেলা বিএনপির রাজনীতি। বদলে গেছে সব হিসাব-নিকাশ।

আরিফুল হক এর আগে মহানগর বিএনপির রাজনীতিতে সক্রিয় ছিলেন। মহানগর বিএনপির সভাপতি এবং সাধারণ সম্পাদকের দায়িত্বও পালন করেছেন।

সোমবার সকাল ১০টায় নগরীর আলিয়া মাদরাসা মাঠে কাউন্সিল অনুষ্ঠিত হবে। সকালে সম্মেলনের উদ্বোধন করবেন দলটির চেয়ারপারসনের উপদেষ্টা তাহসিনা রুশদির লুনা। এতে প্রধান অতিথি থাকবেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

এছাড়া দলের সহ সভাপতি জেড এম জাহিদ হোসেন ও সাংগঠনিক সম্পাদক সাখাওয়াত হোসেন জীবন অতিথি হিসেবে থাকবেন। এদিকে কাউন্সিল সফলের লক্ষ্যে কাজ করছে জেলা বিএনপি গঠিত নির্বাচন কমিশন।

ইতোমধ্যে মনোনয়ন পত্র জমা নেওয়া হয়েছে। নির্বাচনী তফসিল অনুযায়ী জেলা স্বেচ্ছাসেবক দলের আহ্বায়কের পদ থেকে পদত্যাগ না করায় সাধারণ সম্পাদক পদপ্রার্থী আব্দুল আহাদ খান জামালের মনোয়নপত্র বাতিল করেছে নির্বাচন কমিশন।

শেষ খবর পাওয়া পর্যন্ত ৩টি পদে ১২ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন বলে নির্বাচন কমিশন সূত্র জানিয়েছে। কাউন্সিলের দায়িত্বে নিয়োজিত প্রধান নির্বাচন কমিশনার ও জেলা বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য এডভোকেট আব্দুল গাফফার বলেন, তফসিল অনুযায়ী নির্বাচন পরিচালনা করতে আমরা দৃঢ় প্রতিজ্ঞ।

একজন প্রার্থী আগে অঙ্গ সংগঠনের পদ থেকে পদত্যাগ করে তারপর মূল দলে প্রতিদ্বন্দ্বিতা করতে পারবেন। তফসিল না মানায় এক সাধারণ সম্পাদক প্রার্থীর মনোনয়ন বাতিল করা হয়েছে।

সূত্রে জানা গেছে, আসন্ন কাউন্সিলকে সামনে রেখে জেলা বিএনপিতে প্রাণচাঞ্চল্য বিরাজ করছে। আগামীকাল সোমবার সকাল ১০টায় কাউন্সিলের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। আলিয়া মাদরাসা মাঠে চলছে মঞ্চ নির্মাণের কাজ।

জানা গেছে, আসন্ন কাউন্সিলে সভাপতি পদে বিএনপির কেন্দ্রীয় সদস্য, সিলেট সিটি মেয়র আরিফুল হক চৌধুরী, বিএনপির কেন্দ্রীয় সদস্য, জেলা বিএনপি’র সাবেক সভাপতি আবুল কাহের চৌধুরী শামীম ও যুবদলের সাবেক কেন্দ্রীয় সহ-সভাপতি আব্দুল কাইয়ুম চৌধুরী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

সাধারণ স¤পাদক পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন জেলা বিএনপির সাবেক সাধারণ স¤পাদক আলী আহমদ, সাবেক সাংগঠনিক স¤পাদক এমরান আহমদ চৌধুরী, সাবেক সহ-সভাপতি আব্দুল মান্নান, জেলা ছাত্রদলের সাবেক ভারপ্রাপ্ত সভাপতি কামরুল হাসান চৌধুরী শাহীন ও জেলা বিএনপির সাবেক স্বাস্থ্য স¤পাদক আ.ফ.ম কামাল।

সাংগঠনিক স¤পাদক পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন জেলা বিএনপির সাবেক সাংগঠনিক স¤পাদক শামীম আহমদ, জেলার সাবেক সহ-সাংগঠনিক স¤পাদক শাকিল মোর্শেদ, মহানগর বিএনপির সাবেক সহ-দফতর স¤পাদক লোকমান আহমদ ও সাবেক জেলা বিএনপি নেতা এডভোকেট মুজিবুর রহমান মুজিব।

আসন্ন কাউন্সিলে এক প্রার্থী অপর প্রার্থীকে ছাড় দিতে নারাজ। সকল প্রার্থীদের কর্মী সমর্থকরা সরাসরি এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে চালিয়ে যাচ্ছেন প্রচারণা। শুধু তাই নয়, প্রতিপক্ষ প্রার্থীকে নিয়ে চলছে নানা ধরনের ট্রল। সব মিলিয়ে জেলা বিএনপির কাউন্সিলকে সামনে রেখে সিলেট বিএনপিতে চলছে সাজ সাজ রব।

এদিকে আসন্ন কাউন্সিলে ভোটার সংখ্যা ১৮১৮ জন হওয়ায় যে কোন পদে বিজয়ী প্রার্থীদেরকে বেশ বেগ পেতে হবে। জেলা বিএনপির ১৮টি উপজেলা ও পৌর ইউনিট রয়েছে। ইতোমধ্যে প্রায় সব ইউনিটের ১০১ সদস্য বিশিষ্ট পূর্ণাঙ্গ কমিটি গঠন করা হয়েছে। আর এসব কমিটির সকল সদস্য আগামী কাউন্সিলে ভোট প্রদান করবেন।

দলীয় একটি সূত্রে জানায়, বিভিন্ন ইউনিয়ন সম্মেলনে যেসব নেতারা শ্রম দিয়েছেন নিজের অনুসারীকে কমিটিতে ঠাই দিতে পেরেছেন, সেসব নেতাই বিজয়ী হওয়ার সম্ভাবনা বেশী। সর্বশেষ ২০১৬ সালের ফেব্রুয়ারিতে সিলেট জেলা বিএনপির কাউন্সিল হয়।

 

এতে কাউন্সিলরদের ভোটে আবুল কাহের চৌধুরী শামীম সভাপতি ও আলী আহমদ সাধারণ সম্পাদক নির্বাচিত হন। সিলেটসানডটকম-এবিসি

এ জাতীয় আরো খবর

সুরমা টাওয়ারের ১৩ তলা থেকে পড়ে সিসিক কর্মচারীর মৃত্যু

সুরমা টাওয়ারের ১৩ তলা থেকে পড়ে সিসিক কর্মচারীর মৃত্যু

সিলেট-কোম্পানীগঞ্জ সড়কে ট্রাক ও সিএনজি মুখোমুখি সংঘর্ষে নিহত ২

সিলেট-কোম্পানীগঞ্জ সড়কে ট্রাক ও সিএনজি মুখোমুখি সংঘর্ষে নিহত ২

 ইসি আনিছুর রহমান: নির্বাচনে  কোনো পক্ষপাতমূলক আচরণ সহ্য করা হবে না

ইসি আনিছুর রহমান: নির্বাচনে কোনো পক্ষপাতমূলক আচরণ সহ্য করা হবে না

আব্দুস সামাদ আজাদের ১৯তম মৃত্যুবার্ষিকী আজ

আব্দুস সামাদ আজাদের ১৯তম মৃত্যুবার্ষিকী আজ

উত্তরপূর্ব পত্রিকার কম্পিউটার ইনচার্জ অমিত দাস শিবুর রহস্যজনক মৃত্যু

উত্তরপূর্ব পত্রিকার কম্পিউটার ইনচার্জ অমিত দাস শিবুর রহস্যজনক মৃত্যু

কোম্পানীগঞ্জে বাস সিএনজি সংঘর্ষে  নিহত ২

কোম্পানীগঞ্জে বাস সিএনজি সংঘর্ষে নিহত ২